আর্কাইভ  বৃহস্পতিবার ● ২৮ মার্চ ২০২৪ ● ১৪ চৈত্র ১৪৩০
আর্কাইভ   বৃহস্পতিবার ● ২৮ মার্চ ২০২৪
 width=
 

 

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা

কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা

রানিকে নিয়ে কুড়িগ্রামে পৌঁছেছেন ভুটানের রাজা

রানিকে নিয়ে কুড়িগ্রামে পৌঁছেছেন ভুটানের রাজা

কুড়িগ্রামে সমৃদ্ধির হাতছানি

কুড়িগ্রামে সমৃদ্ধির হাতছানি

 width=
 
শিরোনাম: স্বাস্থ্যের রংপুর বিভাগীয় পরিচালক ফজলুল হক কারাগারে       কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা       লালমনিরহাটে পুকুরে জাল ফেলতেই জালে উঠে এলো যুবকের মরদেহ       কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা       রানিকে নিয়ে কুড়িগ্রামে পৌঁছেছেন ভুটানের রাজা      

 width=
 

সম্পর্কের ছেদই শেষ কথা নয়

বৃহস্পতিবার, ২ জুন ২০১৬, বিকাল ০৫:১০

১. সম্পর্কের সমাপ্তিতে প্রিয়জনকে ভুলে যেতে কিছুটা সময় লাগে। মনে প্রাণে দিনের অনেকটা অংশ যাকে নিয়ে কেটেছে এতদিন, তাকে ভুলে থাকা সত্যিই কঠিন। তবে মনের ইচ্ছেশক্তির জোর অনেক। কাজেই সেই প্রিয় মানুষটিকে সম্পূর্ণ ভুলে থাকার চেষ্টা করুন। তার সঙ্গে যোগাযোগের সব রাস্তা নিজে থেকেই বন্ধ করুন। ফোনে তো বটেই, সামাজিক যোগাযোগ মাধ্যমেও ঐ মানুষটির কাছ থেকে দুরে থাকুন। কাছের মানুষেরা স্বাভাবিকভাবেই বিষয়টি টেনে আনতে চান। প্রয়োজনে তাদের সাথেও যোগাযোগ কিছুদিনের জন্য বন্ধ রাখুন। মোট কথা যেভাবে প্রিয় সেই মানুষটিকে ভুলে থাকা যায় সে চেষ্টাই করুন। তাতে কষ্ট অনেকটা কমে যাবে।

২. সম্পর্কের সমাপ্তির পর মনের মধ্যে এক বিশাল শূন্যতাবোধ কাজ করে। জীবনের রং যেন হারিয়ে সাদা-কালোয় পরিণত হয়। এই শূন্যতাবোধ থেকে বিষণ্নতাও আপনাকে ঘিরে ধরতে পারে। মানসিক এই অবসাদ দূর করার চেষ্টা করুন। পরিবারের সাথে সময় কাটান। পুরনো বন্ধুদের সাথে যোগাযোগ করুন। পুরনো স্মৃতিচারণ করুন। আপনার কষ্টের কথা শেয়ার করুন ঘনিষ্ঠ কারো সঙ্গে। তাদের সাথে ঘুরতে যান। আনন্দের সাথে সময়টুকু কাটালে দেখবেন কষ্ট অনেকটা দুর হয়েছে।

৩. সম্পর্কের সময় একে অপরের অনেক গোপন কথাই নিজেদের মধ্যে শেয়ার করা স্বাভাবিক। ফলে দু'জনের ফেসবুক, ই-মেইলের গোপন পাসওয়ার্ড'ও একে অপরের জানা থাকে। সম্পর্কের সমাপ্তির পর প্রিয় মানুষটির এসব যোগাযোগ মাধ্যমে আগ্রহের বশবর্তী হয়েও ঢুকতে যাবেন না। তা হবে অনধিকার চর্চা। এতে পুরনো স্মৃতিও জেগে উঠবে।

৪. কাজে মন দিন। অবসর সময় চেষ্টা করুন কোনো না কোনো কাজে নিজেকে ব্যস্ত রাখার। কোনো কাজ মন দিয়ে করলে কষ্টের স্মৃতিগুলো অনেকটাই ভুলে থাকা যায়। প্রয়োজনে যে কাজে আপনি বেশি মন দিতে পারবেন সেটাই করুন। এজন্যে যে অফিসের কঠিন কাজেই আপনাকে ডুবে থাকতে হবে তা নয়। সিনেমা দেখা, বই পড়া কিংবা খেলাধুলার মাধ্যমেও নিজেকে ব্যস্ত রাখতে পারেন।

৫. পৃথিবীটা গোল...! সম্পর্ক ভেঙ্গে যাওয়ার পর কোনো একদিন সেই প্রিয়জনের সঙ্গে দেখা হতেই পারে। এতে আঁতকে উঠবেন না যেন। মুখোমুখি হলে এড়িয়ে যাওয়াও ঠিক নয়। দেখা যদি হয়েই যায় তাহলে স্বাভাবিকভাবেই কথা বলুন। কোনোভাবেই পুরনো স্মৃতিচারণ করবেন না। একে অপরকে দোষারোপ করতে গিয়ে বাদানুবাদেও জড়াবেন না।

৬. অনেকেই বিষণ্নতায় নিমজ্জিত হয়ে নাওয়া খাওয়া ভুলে যান। এটি অবশ্যই বুদ্ধিমানের কাজ নয়। মনের অশান্তির দায় কেন শরীরকে দেবেন? এসময় তাই শরীরের প্রতি বেশি যত্নবান হোন। হালকা ব্যায়াম করুন। নিয়ম মেনে স্বাস্থ্যকর খাবার খান। দেখবেন মানসিক অবসাদ কাটাতে অনেক কাজে দেবে এই অভ্যাস।

৭. ভেঙ্গে যাওয়া সম্পর্কের নেতিবাচক দিককে না ভেবে বরং ইতিবাচক দিকগুলো ভাবুন। ভাবুন যা হয়েছে তা ভালোই হয়েছে, জীবনের জন্য একে শিক্ষা মনে করে নতুন করে জীবন শুরুর কথা ভাবুন।

৮. আত্মবিশ্বাস বজায় রাখুন। সম্পর্ক ভেঙ্গে যাওয়া মানেই জীবনের সবকিছু শেষ হয়ে যাওয়া নয়। ইতিবাচক দৃষ্টিভঙ্গির মাধ্যমে যা হয়েছে স্বীকার করে নিন। তবে নিজেকে দোষ না দিয়ে জীবনের ভুলগুলো সম্পর্কে পরবর্তীতে সতর্ক থাকুন।

মন্তব্য করুন


 

Link copied