Templates by BIGtheme NET
আজ- রবিবার, ৩১ মে, ২০২০ :: ১৭ জ্যৈষ্ঠ ১৪২৭ :: সময়- ১ : ৩১ অপরাহ্ন
Home / টপ নিউজ / ৬৩ জেলায় একযোগে বোমা হামলা, ১১ বছর পরেও বিচার হয়নি

৬৩ জেলায় একযোগে বোমা হামলা, ১১ বছর পরেও বিচার হয়নি

sirij bomaডেস্ক: ২০০৫ সালের ১৭ আগস্ট ঢাকা সহ দেশের ৬৩ জেলায় একযোগে বোমা হামলা চালায় জঙ্গি সংগঠন জামাতুল মুজাহিদীন বাংলাদেশ। ঐ ঘটনায় সারাদেশে দায়ের হয় ১৬১টি মামলা। প্রায় ১১ বছর হলেও এখনও শেষ হয়নি এসব মামলার বিচার কাজ। ঢাকায় করা ৯ টি মামলার মধ্যে নিষ্পত্তি হয় ১টি মামলার । আর এজন্য সাক্ষী সমস্যার কথা জানান পাবলিক প্রসিকিউটর আবদুল্লাহ আবু।

২০০৫ সালের ১৭ আগস্ট জেএমবি দেশব্যাপি আদালত, জেলা প্রশাসক কার্যালয়সহ গুরুত্বপূর্ণ সরকারি-আধাসরকারি স্থাপনায় একযোগে বোমা হামলা চালায়। এতে মারা যায় দু’জন, আহত হয় আরো ২ শতাধিক মানুষ।

১৭ আগস্টের সিরিজ বোমা হামলার ঘটনায় ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে মামলা হয় ১৬১টি। এর মধ্যে বিচারিক আদালতে শেষ হয় ১২৭টি। আর রাজধানীর ৯ টি মামলায় সাক্ষীর অভাবে থমকে আছে বিচার কার্যক্রম।

এসব মামলায় উঠে আসে জেএমবির প্রধান, শায়খ আব্দুর রহমান, সিদ্দিকুল ইসলাম ওরফে বাংলাভাই, আতাউর রহমান সানীসহ আরও অনেকেরই নাম। এর মধ্যে ২০০৫ সালের ১৪ নভেম্বর ঝালকাঠিতে দুই বিচারক হত্যা মামলায় শায়খ আবদুর রহমান, বাংলা ভাইসহ শীর্ষ ৬ জঙ্গির ফাঁসি দেয়া হয়েছে।

ঝিনাইদহের সদরে বোমা হামলার মামলায় ২১ জঙ্গিকে ফাঁসির আদেশ বিচারিক আদালত। পরবর্তীতে হাইকোর্ট ২১ জনের মধ্যে ১৪ জনকে যাবজ্জীবন এবং ৭ জনকে খালাস দিয়েছেন। হাইকোর্টের রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ আপিল করেছে।

মামলাগুলো নিস্পত্তির জন্য সাক্ষী-সংকট দূর করা এবং  দ্রুত শুনানির ব্যবস্থা করা দরকার বলে মনে করেন আইনজীবীরা।

Social Media Sharing

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful