আর্কাইভ  বৃহস্পতিবার ● ২৮ মার্চ ২০২৪ ● ১৪ চৈত্র ১৪৩০
আর্কাইভ   বৃহস্পতিবার ● ২৮ মার্চ ২০২৪
 width=
 

 

রানিকে নিয়ে কুড়িগ্রামে পৌঁছেছেন ভুটানের রাজা

রানিকে নিয়ে কুড়িগ্রামে পৌঁছেছেন ভুটানের রাজা

কুড়িগ্রামে সমৃদ্ধির হাতছানি

কুড়িগ্রামে সমৃদ্ধির হাতছানি

আন্তর্জাতিক যোগাযোগের গেটওয়ে হবে কুড়িগ্রাম

আন্তর্জাতিক যোগাযোগের গেটওয়ে হবে কুড়িগ্রাম

কুড়িগ্রামে ভুটানিজ বিশেষ অর্থনৈতিক অঞ্চল আলোর মুখ দেখতে বসেছে

কুড়িগ্রামে ভুটানিজ বিশেষ অর্থনৈতিক অঞ্চল আলোর মুখ দেখতে বসেছে

 width=
 
শিরোনাম: রানিকে নিয়ে কুড়িগ্রামে পৌঁছেছেন ভুটানের রাজা       ২৯ রমজান কি অফিস খোলা?       আজ ঐতিহাসিক রংপুর ক্যান্টনমেন্ট ঘেরাও দিবস       লালমনিরহাটে বিএসএফের গুলিতে নিহত বাংলাদেশি যুবকের মরদেহ হস্তান্তর       কুড়িগ্রামে সমৃদ্ধির হাতছানি      

 width=
 

ঢাকা বসে মোবাইলে কুড়িগ্রামে ভ্রাম্যমান আদালতের রায় দিলেন বিচারক

সোমবার, ১০ অক্টোবর ২০১৬, দুপুর ০৩:৪২

ওই ঘটনা নিয়ে জনমনে নানা প্রশ্নও দেখা দিয়েছে। বাস্তবে ভ্রাম্যমান আদালত না বসিয়ে কাগজে কলমের মাধ্যমে মোবাইল ফোনে অভিযুক্ত ৩ মাদক সেবির দোষ প্রমাণ না করেই প্রত্যেককে দুই হাজার টাকা করে জরিমানা অনাদায়ে ৩ মাসের কারাদন্ড প্রদান করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট আব্দুল্লাহ আল মামুন তালুকদার ।গত শনিবার ৮ আগষ্ট ঘটনা টি ঘটে।ওই দিন শনিবার দুপুরের দিকে ঢাকা থেকে মোবাইল ফোনে ওই রায় প্রদান করে ইউত্রনও।

আজ সোমবার মুঠোফোনে রায় প্রদান প্রসঙ্গে রৌমারী (ইউত্রনও) উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট আব্দুল্লাহ আল মামুন তালুকদার বলেন, ওসি সাহেব আমাকে মোবাইল ফোনে জানালেন ৩জন মাদক সেবিকে গ্রেপ্তার করা হয়েছে। এদেরকে ভ্রাম্যমান আদালতে বিচার করা দরকার। কিন্তু আমি তখন ঢাকায় অবস্থান করছি। অভিযুক্ত মাদক সেবিরা তাদের অপরাধ স্বীকার করেছে এমন তথ্য জানানোর পরই আমি তাদের প্রত্যেককে দুই হাজার টাকা করে জরিমানা অনাদায়ে ৩ মাসের কারাদন্ড প্রদান করেছি। আমি মোবাইল ফোনে এভাবে রায় প্রদান করতে পারি।

অভিযুক্ত অপরাধীর অপরাধ প্রমাণ না করে দোষ চাপানো এবং এক স্থানে আদালত আর অন্য স্থান থেকে মোবাইল ফোনে বিচারের রায় প্রদানের নিয়ম আছে কি না-এমন বিষয়ে জানতে চাইলে কুড়িগ্রাম জজ আদালতের সিনিয়র আইনজীবি পাবলিক প্রসিকিউটর (পিপি) আব্রাহাম লিঙ্কন বলেন, এভাবে ভ্রাম্যমান আদালতে মোবাইল ফোনে বিচারক রায় প্রদান করতে পারে না। ভ্রাম্যমান আদালতে রায় দিতে হলে বিচারককে অবশ্যই উপস্থিত থাকতে হবে। তাছাড়া অভিযুক্তকে হাজির করার পর তার অপরাধ যদি স্বীকার করে তখনই অভিযুক্তকে দোষি সাব্যস্ত করতে পারবেন বিচারক। এবং সে ক্ষেত্রে বিচারক সাজা প্রদান করতে পারবেন। সেটাও ভ্রাম্যমান আদালতে বিচারককে উপস্থিত থেকেই করতে হবে। আদালত এক জায়গায় আর বিচারক অন্য জায়গা থেকে মোবাইল ফোনে রায় ঘোষনা ঘটনা অমি কখনও শুনিনি।

উল্লেখ যে, শুক্রবার দিবাগত রাতে মাদক সেবনের দায়ে রৌমারী থানা পুলিশ অভিযান চালিয়ে উপজেলার মাদারটিলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মাঠ থেকে ৩ যুবককে গ্রেপ্তার করে। গ্রেপ্তারকৃত হলেন, উপজেলার গোলাবাড়ি গ্রামের সোহরওয়ার্দি মন্ডলের পুত্র রাফিউল ইসলাম সোহাগ, সায়দাবাদ পশ্চিপাড়া গ্রামের আবুল কাশেমের পুত্র রফিকুল ইসলাম পারভেজ ও মির্জাপাড়া গ্রামের আলী হোসেনের পুত্র সজিব মিয়া পওে শনিবার তাদের ভ্রাম্যমান আদালতে বিচার কওে জরিমানা করা হয় ।

রৌমারী থানার অফিসার ইনচার্জ (ওসি) এবিএম সাজেদুল ইসলাম জানান, ভ্রাম্যমান আদালতের সাজা প্রদানের পর তাদেরকে ছেড়ে দেয়া হয়েছে। ভ্রাম্যমান আদালতে বিচারক উপস্থিত ছিলেন না তবে মোবাইল ফোনে বিচার কার্যক্রম পরিচালনা করেছেন।

মন্তব্য করুন


 

Link copied