আর্কাইভ  শনিবার ● ২০ এপ্রিল ২০২৪ ● ৭ বৈশাখ ১৪৩১
আর্কাইভ   শনিবার ● ২০ এপ্রিল ২০২৪
 width=
 
 width=
 
শিরোনাম: ডিমলা উপজেলা নির্বাচন॥ এমপির ভাই, ভাতিজা ও ভাতিজি বউ প্রার্থী-তৃণমূলে ক্ষোভ       কিশোরী গৃহকর্মীকে খুন্তির ছ্যাকা; রংপুর মেডিকেলে মৃত্যু যন্ত্রণায় পাঞ্জা লড়ছে নাজিরা       সারাদেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি       হিট অ্যালার্টে ৭ দিন স্কুল বন্ধের দাবি       শিল্পী সমিতির নতুন সভাপতি মিশা, সম্পাদক ডিপজল      

 width=
 

রংপুরে জাপানি নাগরিক হত্যা মামলা স্পেশাল জজ আদালতে

বুধবার, ২৬ অক্টোবর ২০১৬, দুপুর ০২:০১

বুধবার দুপুরে রংপুর জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মো. হুমায়ুন কবির এই আদেশ দেন।

অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর শাহ মো. নয়নুর রহমান ট্রপি জানান, এই মামলাটি জেলা ও দায়রা জজ হুমায়ুন কবির স্পেশাল জজ আদালতে বিচারের জন্য পাঠিয়েছেন। সেখানেই মামলাটির পরবর্তী কার্যক্রম চলবে। মামলার পরবর্তী তারিখও স্পেশাল জজ আদালতের বিচারক নির্ধারণ করবে। এসময় চার্জশিটভুক্ত আট জেএমবি সদস্যের মধ্যে গ্রেপ্তারকৃত চারজন আদালতে উপস্থিত ছিলেন। বাকিরা পলাতক।

গত ১৩ অক্টোবর রংপুর জ্যেষ্ঠ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক বিচারক আরিফুল জজ ও দায়রা আদালতের বিচারকের কাছে মামলাটি স্থানান্তরের আদেশ দিয়েছিলেন।

গত ৭ আগস্ট রংপুর জ্যেষ্ঠ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক আরিফুর রহমানের আদালতে জাপানি নাগরিক হোশি কুনিও হত্যাকাণ্ডের ১০ মাস সাত দিন পর আটজনের বিরুদ্ধে চার্জশিট গ্রহণ করেন। তারা সবাই নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জামায়াতুল মুজাহিদিন বাংলাদেশ (জেএমবি) এর কিলিং মিশনের লিডার ও সদস্য। এদের মধ্যে মাসুদ রানা (২১), এসহাক আলী (২৩), লিটন মিয়া (২৩), আবু সাঈদ (৩৫) গ্রেপ্তার হয়ে রংপুর কেন্দ্রীয় কারাগারে বন্দী আছেন। তাদের বাড়ি রংপুরের পীরগাছা উপজেলায়। অপর অভিযুক্ত কুড়িগ্রামের সাদ্দাম হোসেন (২১), গাইবান্ধার নজরুল ইসলাম (২৮) এবং পঞ্চগড়ের সাখাওয়াত হোসেন (৩৩), রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হাসানুল্লাহ আনছারী (২৮) পলাতক আছেন।

গত বছরের ৩ অক্টোবর শনিবার সকাল সাড়ে ১০টায় রংপুর মহানগরীর উপকণ্ঠ কাউনিয়া উপজেলার কাচু আলুটারী এলাকায় দুর্বৃত্তদের গুলিতে খুন হন এই জাপানি নাগরিক। এ ঘটনায় কাউনিয়া থানার ওসি বাদী হয়ে তিন অজ্ঞাত ব্যক্তির নামে মামলা করেন। ময়না তদন্ত শেষে হোশি কুনিও’র লাশ রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালের মর্গের হিমঘরে রাখা হয়। লাশ ঢাকা ও জাপানে নিয়ে যাওয়া নিয়ে নানা নাটকীয়তার পর কঠোর গোপনীয়তার মধ্যে ১১ দিনের মাথায় ১২ অক্টোবর দিবাগত মধ্যরাতে মুন্সিপাড়া কবরস্থানে লাশ দাফন করা হয়। তিনি ২০১৫ সালের ১৪ মে এক বছরের ভিসা নিয়ে রংপুর আসেন এবং তার জাপানি বন্ধু জাকারিয়া বালার রংপুর মহানগরীর মুন্সিপাড়ার বাড়ির দোতালায় পেয়িং গেস্ট হিসেবে থাকতেন।

মন্তব্য করুন


 

Link copied