Today: 24 Mar 2017 - 09:49:34 pm

দিনাজপুরের কান্তনগর মন্দির প্রাঙ্গনে মাসব্যাপী রাস মেলা শুরু

Published on Tuesday, November 15, 2016 at 10:53 am

dinajpur-kantonogor-1 শাহ্ আলম শাহী, দিনাজপুর থেকেঃ দিনাজপুরের ঐতিহাসিক কান্তনগর মন্দির প্রাঙ্গনে শুরু হয়েছে মাসব্যাপী রাস মেলা।

সোমবার সন্ধ্যায় মন্দিরের প্রবেশ দ্বারে ফিতা কেটে রাস মেলার উদ্বোধন করেন প্রধান অতিথি যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ড. বীরেন সিকদার।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সংসদ সদস্য মনোরঞ্জনশীল গোপাল, জেলা প্রশাসক মীর খায়রুল আলম, পুলিশ সুপার হামিদুল আলম ও দিনাজপুর রাজ দেবোত্তর এষ্টেটের এজেন্ট অমলেন্দু ভৌমিক। মধ্য রাতে অনুষ্ঠিত হয় রাস উৎসব।

রাস উৎসব উপলক্ষে প্রতি বছরের মত এবারও রাস মেলায় দেশের বিভিন্ন স্থান থেকে হাজার হাজার নারী-পুরুষ ভক্ত-পুন্যাার্থীসহ বিভিন্ন দেশের পর্যটকদের পদচারনে মুখোরিত হয়ে উঠেছে মন্দির প্রাঙ্গন। প্রতি বছর বাংলা কার্তিক মাসের চাঁদের পূর্ণিমায় এই রাস উৎসব পালিত হয়। রাস উৎসব উপলক্ষে বসে রাস মেলা। মেলায় দেশের প্রায় সব জেলা ছাড়াও ভারত থেকেও শতশত নারী-পুরুষ ভক্ত-পূণ্যার্থী ও দেশী-বিদেশী বিপুল সংখ্যক পর্যটকেরা মেলায় আসেন। নির্মল বিনোদনের জন্য সার্কাসসহ ধর্মীয় কীর্ত্তনগান ছাড়াও হিন্দু ধর্মীয় বই-পুস্তক, শাঁখা-সিদুর, শংখ, বালা, চুড়িসহ নানান পণ্যের পসরা সমৃদ্ধ দোকান মেলায় শোভা পেয়েছে।মেলায় কারু শিল্প, মৃৎ শিল্প, শাকা-সিঁদুর, হিন্দু ধর্মীয় বিভিন্ন গ্রন্থসহ অসংখ্য বিভিন্ন পদের খাবারের দোকানও বসেছে।

এবারই প্রথম নিরাপত্তার কারনে মেলায় কোন যাত্রাপালার অনুমতি দেয়নি জেলা প্রশাসন। একই কারনে অতীতের যে কোন সময়ের চেয়ে মেলায় নিরাপত্তা ব্যাবস্থা জোরদার করা হয়েছে।

মতামত