আর্কাইভ  শুক্রবার ● ২৯ মার্চ ২০২৪ ● ১৫ চৈত্র ১৪৩০
আর্কাইভ   শুক্রবার ● ২৯ মার্চ ২০২৪
 width=
 

 

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা

কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা

রানিকে নিয়ে কুড়িগ্রামে পৌঁছেছেন ভুটানের রাজা

রানিকে নিয়ে কুড়িগ্রামে পৌঁছেছেন ভুটানের রাজা

কুড়িগ্রামে সমৃদ্ধির হাতছানি

কুড়িগ্রামে সমৃদ্ধির হাতছানি

 width=
 
শিরোনাম: রংপুরবাসীর জন্য সরকারি চাকরি, পদ ১৫৯       স্বাস্থ্যের রংপুর বিভাগীয় পরিচালক ফজলুল হক কারাগারে       কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা       লালমনিরহাটে পুকুরে জাল ফেলতেই জালে উঠে এলো যুবকের মরদেহ       কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা      

 width=
 

ষষ্ঠবারের মত ভাঙনের মুখে জাতীয় পার্টি

মঙ্গলবার, ২২ নভেম্বর ২০১৬, রাত ০৮:৩১

দলটিকে ষষ্ঠবারের মত ভাঙনের স্রোতে ভাসাতে নতুন দল গঠনের প্রক্রিয়া শুরু করেছেন এরশাদের সাবেক উপদেষ্টা ববি হাজ্জাজ। তাকে পূর্ণ সহযোগিতা দিচ্ছেন জাপার সাবেক ভাইস চেয়ারম্যান গোলাম মওলা চৌধুরী।

তবে এই ভাঙনকে গুরুত্বের সঙ্গে নিচ্ছে না জাপার শীর্ষ নেতৃত্ব। এমনকি প্রধান বিরোধী দল বিএনপিও জাতীয় পার্টির এই মেরুকরণকে খুব একটা পাত্তা দিচ্ছে না। তাদের (জাপা ও বিএনপি) অভিযোগ, সরকারের মদদেই জাপা ছেড়ে নতুন দল গঠনে নেমেছেন ববি।

অন্যদিকে, ববির নতুন দল গঠনে মূল ভূমিকা রাখা গোলাম মওলা চৌধুরীসহ অন্য নেতাদের (নতুন দল গঠনে সম্পৃক্ত) দাবি, আওয়ামী লীগ-বিএনপিসহ দেশের বিভিন্ন রাজনৈতিক দল থেকে অনেক গুরুত্বপূর্ণ নেতা তাদের নতুন দলে যোগ দেবেন, যারা ইতোমধ্যে তাদের সঙ্গে দর কষাকষি করছেন।

১৯৮৬ সালে প্রতিষ্ঠার পর থেকে এ পর্যন্ত পাঁচ ভাগে বিভক্ত হয়ে আছে এরশাদের জাপা। যার চারটি আবার নির্বাচন কমিশনে নিবন্ধিত। এরশাদের জাতীয় পার্টি ছাড়াও পার্টির সাবেক তিন এমপি, মন্ত্রী ও প্রেসিডিয়াম সদস্যের মধ্যে বর্তমান মহাজোট সরকারের মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জুর নেতৃত্বাধীন জাতীয় পার্টি, নাজিউর রহমান মঞ্জুর ছেলে আন্দালিব রহমান পার্থর নেতৃত্বাধীন জাতীয় পার্টি এবং এরশাদ আমলের সাবেক উপপ্রধানমন্ত্রী ডা. এমএ মতিনের স্ত্রী তাসমিনা মতিনের নেতৃত্বাধীন জাতীয় পার্টিও নির্বাচন কমিশনে নিবন্ধিত। পার্থর নেতৃত্বাধীন জার্তীয় পার্টি বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের শরিক দল।

এর বাইরেও সাবেক প্রধানমন্ত্রী প্রয়াত কাজী জাফর আহমদ এরশাদকে বহিষ্কারের ঘোষণা দিয়ে নতুন একটি জাতীয় পার্টি করেছিলেন, যেটি এখনও ২০ দলীয় জোটের সাথে আছে।

মূলত বিভিন্ন জাতীয় নির্বাচনের আগে-পরে জাতীয় পার্টিতে বড় ধরনের ভাঙনের ঘটনা ঘটে। এর বেশির ভাগই ঘটে আওয়ামী লীগ বা বিএনপির সঙ্গে জোট বাঁধার জন্য দর কষাকষির মধ্য দিয়ে।

জাতীয় পার্টিতে প্রথম ভাঙন শুরু হয় নব্বইয়ের গণআন্দোলনে এরশাদের পতনের পর। তখন নতুন দল গঠন ছাড়াই ভাঙনের মুখে পড়ে দলটি। সে সময় এরশাদ কারাগারে থাকা অবস্থায় ব্যারিস্টার মওদুদ আহমদসহ বেশ কয়েকজন গুরুত্বপূর্ণ নেতা জাতীয় পার্টি ছেড়ে যান। এই নেতারা তখন কোনো দল গঠন না করলেও অল্প সময়ের জন্য ‘নিরাপদ নিশ্চুপ’ প্ল্যাটফর্মে ছিলেন।

বর্তমানেও একইসঙ্গে থেকেও সরকারসংশ্লিষ্ট এবং সরকারবিরোধী হিসেবে পরিচিত দুটি ধারা সক্রিয় জাতীয় পার্টিতে, যা বাস্তবিক অর্থেই দলটির জন্য গৃহদাহ বলে মনে করেন তাদের বিরোধী অংশের (বিএনপি ও জাপার অন্য অংশ) নেতারা।

এরশাদের ভাই জিএম কাদেরসহ বেশির ভাগ নেতাকর্মী নিয়ে দু’টি ধারার একটিতে রয়েছেন স্বয়ং এরশাদ। সরকারের সমালোচনা করে ও আগামী নির্বাচন এককভাবে করার ঘোষণা দিয়ে এ ধারার নেতৃত্ব দিচ্ছেন তিনি।

অন্য অংশে সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ের দায়িত্ব পালনকারী নেতাসহ বেশ কিছু নেতাকর্মী নিয়ে সংসদে বিরোধী দলের নেতার ভূমিকায় আছেন এরশাদের স্ত্রী রওশন এরশাদ।

এ অবস্থায় ভিন্ন নাম হলেও ববি হাজ্জাজের নেতৃত্বে জাতীয় পার্টির নেতাদের নিয়ে আলাদা দল গঠনের তোড়জোড়কে দলটির ষষ্ঠবার ভাঙনের প্রক্রিয়া বলেই মনে করছেন জাতীয় পার্টির নেতারা।

এ প্রসঙ্গে যোগাযোগ করেলে জাতীয় পার্টির কো-চ্যোয়ারম্যান জিএম কাদের বলেন, সরকারের মদদে ববি হাজ্জাজ কোনো নতুন দল করছেন কিনা তা শিগগিরই পরিষ্কার হয়ে যাবে।

তিনি বলেন, সব সরকারই জাতীয় পার্টিকে বারবার ভাঙার চেষ্টা করেছে। তবে তিনি মনে করেন, ববি দল গঠন করলেও তা পার্টির ভেতর তেমন একটা প্রভাব ফেলতে পারবে না।

এ ধরনের ভাঙন ঠেকানোর কোনো চেষ্টা বা উদ্যোগ জাতীয় পার্টির নেই জানিয়ে জাপার এই শীর্ষ নেতা বলেন, এভাবে অতীতে আওয়ামী লীগ বা বিএনপি একাধিকবার ভেঙেও যেভাবে মূল ওবং বড় দল হিসেবে টিকে আছে সেভাবে জাতীয় পার্টি টিকে থাকবে।

এ প্রসঙ্গে দৃষ্টি আকর্ষণ করলে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, বিষয়টি তিনি জানেন।

বিএনপি মহাসচিব বলেন, ‘যারা এ ধরনের কাজ করে তারা তাদের মতো করে কাজ করে। তাদের যারা স্যুট করে এটা তাদের ব্যাপার। বিএনপি একটা বড় দল, এখানে কে গেল আর কে এল-দ্যাট ইজ ইম্যাটেরিয়াল।’

খবর-পরিবর্তন ডটকম

মন্তব্য করুন


 

Link copied