আর্কাইভ  শুক্রবার ● ২৯ মার্চ ২০২৪ ● ১৫ চৈত্র ১৪৩০
আর্কাইভ   শুক্রবার ● ২৯ মার্চ ২০২৪
 width=
 

 

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা

কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা

রানিকে নিয়ে কুড়িগ্রামে পৌঁছেছেন ভুটানের রাজা

রানিকে নিয়ে কুড়িগ্রামে পৌঁছেছেন ভুটানের রাজা

কুড়িগ্রামে সমৃদ্ধির হাতছানি

কুড়িগ্রামে সমৃদ্ধির হাতছানি

 width=
 
শিরোনাম: জমি রেজিস্ট্রি করে না দেয়ায় বাবাকে কবর দিতে ছেলের বাঁধা ॥ পুলিশের হস্তক্ষেপে দাফন সম্পন্ন       নীলফামারীতে স্বামীর প্রথম বিয়ের খবরে নববধূ দ্বিতীয় স্ত্রীর আত্মহত্যা ॥ স্বামী গ্রেপ্তার       রংপুরবাসীর জন্য সরকারি চাকরি, পদ ১৫৯       স্বাস্থ্যের রংপুর বিভাগীয় পরিচালক ফজলুল হক কারাগারে       কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা      

 width=
 

রংপুর বিভাগীয় সাহিত্য সম্মেলন অনুষ্ঠিত

বৃহস্পতিবার, ১ ডিসেম্বর ২০১৬, রাত ০৮:৩৪

বৃহস্পতিবার বিকেলে রংপুর তাজহাট জমিদারবাড়িতে (রংপুর জাদুঘর) মিলনায়তনে অনুষ্ঠিত ‘রংপুর বিভাগীয় সাহিত্য সম্মেলন-২০১৬’ এ প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এর আগে সকালে সম্মেলনের উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে রংপুর সিটি কর্পোরেশনের মেয়র আলহাজ্ব সরফুদ্দীন আহমেদ ঝন্টু বলেন, রংপুরে সাহিত্য সম্মেলন হওয়া রংপুরের মানুষের উন্নত মানসিকতার পরিচায়ক। শুদ্ধ ও উদার মানসিকতার অধিকারিদেও পক্ষেই কেবল এ ধরনের অনুষ্ঠান আয়োজন করা এবং তাতে অংশ নেয়া সম্ভব। এসময় রংপুরের সাহিত্য ও সংস্কৃতির বিকাশে সব ধরনের সহযোগিতার আশ্বাস দেন সিটি মেয়র। বিভাগীয় লেখক পরিষদ, রংপুরের ষষ্ঠ প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে দিনব্যাপি এ সাহিত্য সম্মেলনের আয়োজন করা হয়।সকালের উদ্বোধনী পর্বে সভাপতিত্ব করেন রংপুর পৌরসভার প্রাক্তন চেয়ারম্যান ও সংগঠনের সদ্য সাবেক সভাপতি কাজী মো. জুননুন।

স্বাগত বক্তব্য রাখেন বিভাগীয় লেখক পরিষদ, রংপুরের সাধারন সম্পাদক জাকির আহমদ, সাংগঠনিক সম্পাদক শামসুজ্জামান সোহাগ। অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট সাহিত্যিক ও ইতিহাস গবেষক মতিউর রহমান বসনীয়া, একেএম শহীদুর রহমান বিশু, রংপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আলী আশরাফ, বিশিষ্ট সংগঠক মুক্তিযোদ্ধা আকবর হোসেন, প্রাবন্ধিক রেজাউল করিম মুকুল, অধ্যক্ষ ফখরুল আনাম বেঞ্জু, রংপুর বিভাগ উন্নয়ন আন্দোলন পরিষদের আহ্বায়ক সাংবাদিক ওয়াদুদ আলী, আফতাব হোসেন প্রমুখ। এ পর্বে আরও বক্তব্য দেন কবি ও শিক্ষাবিদ রেজিনা সাফরিন, এ্যাড. সৈয়দ আব্দুল হালিম খসরু প্রমুখ।

বিকেলের সম্মাননা অনুষ্ঠানেসংগঠনের নতুন সভাপতি শিক্ষাবিদ ড. এ.আই. এম মুসার সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন বিশিষ্ট ছড়াকার জগলুল হায়দার, বিশিষ্ট লেখক অধ্যাপক মুহাম্মদ আলীম উদ্দিন, উপাধ্যক্ষ রকিবুল হাসান বুলবুল, অঞ্জলিকা সাহিাত্যপত্রের সম্পাদক দিলরুবা শাহাদৎ, কবি মুকুল রায় এবং ফাইয়াজ স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ খাদিজা খাতুন।এছাড়াও বক্তব্য রাখেন প্রত্মসম্পদ সংরক্ষণ কমিটির আহ্বায়ক কাজী মো. ঈসা, দৈনিক যুগের আলোর বার্তা সম্পাদক আবু তালেব, সংগঠনের প্রতিষ্ঠাতা সভাপতি মকবুল হুসাইন সুমন, রংপুর প্রেসক্লাবের কোষাধ্যক্ষ সুশান্ত ভৌমিক, দৈনিক মায়াবাজারের নির্বাহী সম্পাদক স্বপন মিঞাজী, বেরোবির ম্যানেজমেন্ট স্টাডি বিভাগের সহকারি অধ্যাপক রাফিউল আজম খান, সংগঠক ও লেখক স্বাত্ত্বিক শাহ আল মারুফ প্রমুখ।

পাঁচ মিনিটের সাহিত্য আলোচনার বিশেষ পর্বে বক্তব্য রাখেন, প্রফেসর দিল আরা বানু খানম, বিশিষ্ট কবি ও প্রাক্তন বিভাগীয় প্রধান, বাংলা বিভাগ, সরকারি বেগম রোকেয়া কলেজ, রংপুর, প্রফেসর মুহাম্মদ শাহ আলম, বিশিষ্ট সাহিত্যিক ও প্রাক্তন বিভাগীয় প্রধান, বাংলা বিভাগ, সরকারি বেগম রোকেয়া কলেজ, রংপুর, প্রফেসর আতাহার আলী খান, বিশিষ্ট কবি ও বিভাগীয় প্রধান, বাংলা বিভাগ, রংপুর সরকারি কলেজ, রংপুর, প্রফেসর ড. সরিফা সালোয়া ডিনা, অধ্যাপক, বাংলা বিভাগ, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, রংপুর, প্রফেসর ড. মাহফুজুর রহমান আকন্দ, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগ, রাজশাহী বিশ্ববিদ্যালয়, ড. রিষিণ পরিমল, সহযোগী অধ্যাপক, বাংলা বিভাগ, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, রংপুর, ড. নাসিমা আকতার, বিশিষ্ট লেখক ও শিক্ষক, মাহিগঞ্জ কলেজ, রংপুর, মাহবুবুল ইসলাম, বিশিষ্ট কবি ও সাংবাদিক, ড. মাসুদুল হক, এসএম খলিল বাবু, বিশিষ্ট ছড়াকার ও গীতিকার, শ. ম একরামুল হক, প্রাক্তন অধ্যাপক, ক্যাডেট কলেজ, সোহরাব দুলাল প্রমুখ।

রংপুর বিভাগের আট জেলার প্রায় চারশো লেখক ও সাহিত্যপ্রেমিরা এতে অংশ নেন। সবাই সারাদিনে গল্প, কবিতা, গান ও আড্ডায় কাটিয়ে দেয়। জেলা অনুযায়ী বিভক্ত এসব অনুষ্ঠানে সংগঠনের সংশ্লিষ্ট জেলার সভাপতিরা সভাপতিত্ব করেন।বিকেলে সমাপনি অনুষ্ঠানে রংপুর বিভাগের আট জেলার আটজন গুণী সাহিত্যিককে সংগঠনের পক্ষ থেকে সম্মাননা জানানো হয়।

সম্মাননাপ্রাপ্ত গুণী সাহিত্যিকগণ হলেন- আনওয়ারুল ইসলাম রাজু (রংপুর), গোবিন্দলাল দাস (গাইবান্ধা), ড. মো. ঘাসানুজ্জামান জুয়েল (লালমনিরহাট), মাহমুদ আখতার (দিনাজপুর), সরকার ফজলুল হক (ঠাকুগাঁও), শাহ আলম (পঞ্চগড়), সরকার মাহবুব (নীলফামারী), মো. শাহাবউদ্দিন (কুড়িগ্রাম)। সম্মেলনের বিভিন্ন পর্ব উপস্থাপনা করেন জাকির আহমদ, মুস্তাফিজ রহমান, দীলিপ কুমার রায়।

মন্তব্য করুন


 

Link copied