আর্কাইভ  শুক্রবার ● ২৯ মার্চ ২০২৪ ● ১৫ চৈত্র ১৪৩০
আর্কাইভ   শুক্রবার ● ২৯ মার্চ ২০২৪
 width=
 

 

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা

কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা

রানিকে নিয়ে কুড়িগ্রামে পৌঁছেছেন ভুটানের রাজা

রানিকে নিয়ে কুড়িগ্রামে পৌঁছেছেন ভুটানের রাজা

কুড়িগ্রামে সমৃদ্ধির হাতছানি

কুড়িগ্রামে সমৃদ্ধির হাতছানি

 width=
 
শিরোনাম: রংপুরবাসীর জন্য সরকারি চাকরি, পদ ১৫৯       স্বাস্থ্যের রংপুর বিভাগীয় পরিচালক ফজলুল হক কারাগারে       কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা       লালমনিরহাটে পুকুরে জাল ফেলতেই জালে উঠে এলো যুবকের মরদেহ       কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা      

 width=
 

৩ মাস ধরে উপাচার্য নেই হাবিপ্রবিতে, ভর্তি কার্যক্রম স্থগিত

শুক্রবার, ২৩ ডিসেম্বর ২০১৬, রাত ১২:৪৬

 দিনাজপুর প্রতিনিধি: প্রায় তিন মাস ধরে উপাচার্য (ভিসি) না থাকায় দিনাজপুর হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) নির্বাহী কার্যক্রম বন্ধ হওয়ার উপক্রম হয়েছে। গুরুত্বপূর্ণ এই পদটি পূরণ না হওয়ায় অনির্দিষ্টকালের জন্য স্থগিত হয়ে গেছে বিশ্ববিদ্যালয়ের ভর্তি কার্যক্রম। একইসঙ্গে অনিয়মিত হতে শুরু করেছে ক্লাস ও পরীক্ষা। প্রশাসনিক কাজেও এসেছে স্থবিরতা। সমস্যায় পড়েছেন দৈনিক হাজিরার ভিত্তিতে কাজ করা কর্মচারীরাও। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, শিক্ষকসহ দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা দাবি করছেন, যত দ্রুতসম্ভব একজন উপাচার্য নিয়োগ দেওয়া হোক। বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, হাবিপ্রবিতে ২০১২ সালের ২৭ সেপ্টেম্বর চার বছর মেয়াদে উপাচার্য হিসেবে নিয়োগ পান অধ্যাপক রুহুল আমিন। চলতি বছরের ২৬ সেপ্টেম্বর তার মেয়াদ শেষ হয়ে যায়। এরপর প্রায় ৩ মাস অতিবাহিত হলেও নতুন কোনও উপাচার্যের নিয়োগ হয়নি এই বিশ্ববিদ্যালয়ে। শীর্ষ এই পদে দায়িত্বপ্রাপ্ত কাউকে ছাড়াই বর্তমানে চলছে বিশ্ববিদ্যালয়টির কার্যক্রম।

ভিসি না থাকায় বন্ধ হয়ে গেছে বিশ্ববিদ্যালয়ের ভর্তি কার্যক্রম। শিক্ষার্থীদের বৃত্তি, ক্লাস ও পরীক্ষা কার্যক্রমেও অচলাবস্থার সৃষ্টি হয়েছে। এতে করে সেশন জট তৈরি হবে বলে আশঙ্কা করছেন শিক্ষার্থীরা।

শিক্ষার্থী মহিউদ্দিন নুর বলেন, ‘ভিসি না থাকার কারণে অনেক ক্লাস ও পরীক্ষা ঠিকভাবে হচ্ছে না। এর ফলে সেশন জট তৈরি হতে পারে।’ আরেক শিক্ষার্থী তরিকুল ইসলাম তারেক বলেন, ‘ভিসি না থাকার ফলে শিক্ষার্থীরা যে বৃত্তি পায় সেই টাকাও দেওয়া হচ্ছে না।’

এদিকে গুরুত্বপূর্ণ এই পদটি পূরণ না হওয়ায় দৈনিক হাজিরার ভিত্তিতে কাজ করা কর্মচারীদের বেতন বন্ধ হয়ে গেছে। এ প্রসঙ্গে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. এটিএম শফিকুল ইসলাম বলেন, ‘গত তিন মাসেও উপাচার্য নিয়োগ না হওয়ায় নির্বাহী আদেশ ও আর্থিক অনুমোদন বন্ধ রয়েছে। ফলে দৈনিক হাজিরার ভিত্তিতে কর্মচারী, নিরাপত্তাকর্মীসহ দৈনন্দিন পরিচালনা ব্যয় বন্ধ রয়েছে।’ একাডেমিক ও প্রশাসনিক কাজে ভিসি না থাকার প্রভাব প্রসঙ্গে প্রক্টর বলেন, ‘একাডেমিক ও প্রশাসনিক কাজে স্থবিরতা এসেছে। একইসঙ্গে সেমিস্টার পরীক্ষার পরীক্ষক নিয়োগের জন্য ভিসির অনুমোদনের প্রয়োজন হয়। ভিসি না থাকায় পরীক্ষক নিয়োগও সম্পন্ন করা যাচ্ছে না। এতে করে বিভিন্ন সেমিস্টার পরীক্ষাও বন্ধ হয়ে যেতে পারে।’ তাই যত দ্রুতসম্ভব বিশ্ববিদ্যালয়ে একজন উপাচার্য নিয়োগের দাবি জানান তিনি। হাবিপ্রবি’র সহযোগী অধ্যাপক ও পরীক্ষা নিয়ন্ত্রক মো. দেলোয়ার হোসেন বাংলা ট্রিবিউনকে বলেন, ‘এবারে হাবিপ্রবিতে নিয়মিত ও বিভিন্ন কোটায় ভর্তির জন্য দুই হাজার ৮৭টি পদের বিপরীতে ৯৬ হাজার ৪১ জন শিক্ষার্থী আবেদন করেছে। পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল ১৮-২১ ডিসেম্বর। কিন্তু উপাচার্য না থাকায় ভর্তি পরীক্ষা স্থগিত করা হয়েছে।’ নতুন উপাচার্য নিয়োগ হওয়ার পর ভর্তি পরীক্ষার কার্যক্রম শুরু করা হবে বলে জানান তিনি। বিশ্ববিদ্যালয়ের ছাত্র, পরামর্শ ও নির্দেশনা শাখার পরিচালক প্রফেসর ডা. এসএম হারুন-উর রশিদ বাংলা ট্রিবিউনকে বলেন, ‘সময়মতো ভর্তি কার্যক্রম সম্পন্ন করতে না পারলে ক্লাস ও পরীক্ষা পিছিয়ে যেতে পারে। পাশাপাশি সেমিস্টার পরীক্ষা যথাসময়ে সম্পন্ন করতে ও পরীক্ষক নিয়োগ করতেও উপাচার্যের অনুমোদনের প্রয়োজন হয়। ভিসি নিয়োগে দেরি হলে তাই সেশন জট তৈরি হবে।’ বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক ড. সাইফুর রহমান বলেন, ‘আভ্যন্তরীণ কার্যক্রম চললেও নতুন উপাচার্য নিয়োগ না হওয়া পর্যন্ত ভর্তি কার্যক্রম শুরু করা সম্ভব হবে না। অনুমোদনের প্রয়োজন হয় এমন কার্যক্রমসহ শিক্ষার্থীদের বৃত্তিও বন্ধ রয়েছে। দিন হাজিরার ভিত্তিতে কর্মচারীদের বেতনও বন্ধ রয়েছে।’ এ অবস্থায় অন্যদের মতো তিনিও ভিসি নিয়োগকে অগ্রাধিকার দিয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার দাবি জানান।

মন্তব্য করুন


 

Link copied