Today: 21 Feb 2017 - 06:35:21 am

শ্রমিক আন্দোলনে বড়পুকুরিয়ায় কয়লা উত্তোলন বন্ধ

Published on Monday, January 9, 2017 at 12:36 pm

 দিনাজপুরে প্রতিনিধি: দিনাজপুরে বড়পুকুরিয়া কয়লা খনির শ্রমিকদের আন্দোলনের ফলে বন্ধ রয়েছে খনির কয়লা উত্তোলন। খনিতে কর্মরত ১ হাজার ৫০ জন শ্রমিক চাকরি স্থায়ীকরণের দাবিতে রোববার থেকে অবস্থান ধর্মঘটের ডাক দেন। এদিকে স্ব-স্ব অবস্থানে থেকে ধর্মঘট শুরু করায় খনির ভূ-অভ্যন্তরে আটকা পড়ে রয়েছেন প্রায় ৩৫০ জন শ্রমিক।

বড়পুকুরিয়া কয়লা খনি শ্রমিক-কর্মচারী ইউনিয়নের সাধারণ সম্পাদক আবু সুফিয়ান জানান, প্রায় ১ হাজার ৫০ জন শ্রমিক খনির সূচনালগ্ন থেকে এই খনিতে দিন হাজিরা হিসেবে কাজ করছেন। মাত্র ৩০০ টাকা হাজিরা দরে কাজ করে তাদের সংসার চলছে না, সে কারণে তারা চাকরি স্থায়ীকরণের দাবিতে দীর্ঘদিন থেকে আন্দোলন করে আসছেন। কিন্তু কর্তৃপক্ষ তাদের দাবির প্রতি কোনো সাড়া না দেওয়ায় তারা এই কঠোর কর্মসূচিতে যেতে বাধ্য হয়েছেন।

বড়পুকুরিয়া কয়লা খনি শ্রমিক-কর্মচারী ইউনিয়নের সাংগঠনিক সম্পাদক এহসানুল হক সোহাগ জানান, রোববার থেকে ধর্মঘট শুরু করায় খনির ভূ-অভ্যন্তরে প্রায় ৩৫০ জন শ্রমিক অনাহারে রয়েছেন। ভূ-অভ্যন্তরে শ্রমিকদের ঘোষণা, তাদের প্রাণের দাবি চাকরি স্থায়ীকরণ করা না হলে প্রয়োজনে তারা ভূ-অভ্যন্তরেই আত্মাহুতি দেবেন বলে জানিয়েছেন তিনি।

এ ব্যাপারে বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানি লি. এর ব্যবস্থাপনা পরিচালক নুরুল আওরঙ্গজেব সাংবাদিকদের জানান, আন্দোলনকারী শ্রমিকরা সকলে বড়পুকুরিয়া কোল মাইন কোম্পানির ঠিকাদারী প্রতিষ্ঠানের শ্রমিক। তাই তাদের চাকরি স্থায়ীকরণের কোনো সুযোগ নেই। তবে আলোচনা সাপেক্ষে তাদের সুযোগ-সুবিধা বৃদ্ধি করা যেতে পারে বলে জানান তিনি।

মতামত