Today: 30 Mar 2017 - 06:36:12 pm

নীলফামারীতে তিনদিন ব্যাপী উন্নয়ন মেলার সমাপনী

Published on Wednesday, January 11, 2017 at 7:16 pm
Print Friendly

ইনজামাম-উল-হক নির্ণয়, নীলফামারী ১১ জানুয়ারী॥ ‘উন্নয়নের গণতন্ত্র শেখ হাসিনার মূলমন্ত্র’ এই শ্লোগানকে সামনে রেখে জেলা প্রশাসনের আয়োজনে নীলফামারী হাইস্কুল মাঠে অনুষ্ঠিত তিনদিন ব্যাপী উন্নয়ন মেলা/২০১৭ পুরুস্কার বিতরনীর মধ্যে দিয়ে সমাপ্ত  হয়েছে। আজ বুধবার বিকালে সমাপনী অনুষ্ঠানের মাধ্যমে মেলা শেষ করা হয়।
মেলার সমাপনী অনুষ্ঠানে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এ,জে,এম এরশাদ আহসান হাবিবের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক জাকীর হোসেন।

বিশেষ অতিথি ছিলেন সৈয়দপুর রেলওয়ে কারখানার বিভাগীয় তত্বাবধায় কুদরত-ই খুদা, কৃষি বিভাগের জেলার উপ-পরিচালক গোলাম মোঃ ইদ্রিস, সহকারী পুলিশ সুপার (সদর সার্কেল) ফিরোজ কবীর ও নারী নেত্রী রাবেয়া আলিম।
নীলফামারীর উন্নয়ন মেলায় সরকারী ও বেসরকারীভাবে মোট ৬২টি স্টল স্থান পায়। মেলার সমাপনী অনুষ্ঠানে অংশগ্রহনকৃত স্টলগুলোর মধ্যে দুটি ভাগে ভাগ করা হয়। এরমধ্যে একটি সেবা ও অপরটি সজ্জিত। সেবা পর্যায়ে প্রথম স্থান অধিকার করে মৎস বিভাগ, দ্বিতীয় পরিবার পরিকল্পনা, তৃতীয় পঞ্চপুকুর ইউনিয়ন ডিজিটাল সেন্টার।
সজ্জিততে প্রথম স্থান অধিকার করে রেলপথ মন্ত্রনালয়ের স্টল,দ্বিতীয় স্থান লাভ করে কৃষি মন্ত্রনালয়ের আওতাধীন বিভাগ সমুহ,তৃতীয়স্থান লাভ করে বাংলাদেশ ব্যাংককের সকল ব্যাংক সমুহের স্টল।
এ ছাড়া এই মেলা ঘিরে জেলা প্রশাসন ও কর কমিশনের  পক্ষে স্কুল পর্যায়ে দুই ক্যাটাগড়িতে কুইচ প্রতিযোগীতায় অংশ নেয়া প্রতিযোগীদের পুরস্কৃতি করা হয়। এরমধ্যে জেলা প্রশাসনের পক্ষে আয়োজিত কুইচ প্রতিযোগীতায়  প্রথম স্থান লাভ করে নীলফামারী সরকারী বালক উচ্চ বিদ্যালয়,দ্বিতীয় স্থান লাভ করে নীলফামারী সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়, তৃতীয়স্থানে ছিল রাবেয়া বালিকা বিদ্যানিকেতন। অপর দিকে কর কমিশনের কুইজ প্রতিযোগীতায় ১০ জন শিক্ষার্থীদের পুরস্কার প্রদান করা হয়।
উল্লেখ যে, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষ্যে বর্তমান সরকারের গৃহীত উন্নয়ন কার্যক্রম  প্রচার ও জনগনকে সেবা প্রদানের বিষয় গুলো তুলে ধরতে গত ৯ জানুয়ারী বিকাল ৩টায় ঢাকা হতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নীলফামারী সহ দেশের সকল জেলা ও উপজেলা পর্যায়ের তিনদিন ব্যাপী এই উন্নয়ন মেলার আনুষ্ঠানিকভাবে উদ্ধোধন করেছিলেন।
প্রধানমন্ত্রীর আনুষ্ঠানিকভাবে উদ্ধোধনের পর এখানে রেলপথ মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব মোঃ আকবর হোসেন, নীলফামারী জেলা প্রশাসক জাকীর হোসেন ও জেলা পুলিশ সুপার জাকির হোসেন খান,জেলা আওয়ামী লীগের সভাপতি ও পৌর মেয়র দেওয়ান কামাল আহমেদ বেলুন ও কবুতর উড়িয়ে নীলফামারীর উন্নয়ন মেলার দ্বার উম্মোচন করেছিলেন। তিনদিনের মেলায়  হাজারো মানুষের ঢল নেমেছিল। পাশাপাশি সরকারী ও বেসরকারী ভাবে সাধারন জনগন এই মেলা হতে সেবা গ্রহন করে।
পাশাপাশি মেলা চলাকালিন অনুষ্ঠিত হয় সেমিনার, লোকসংগীত ও সাংস্কৃতিক অনুষ্ঠান । ভিডিও চিত্রে মুক্তিযুদ্ধের চেতনাভিত্তিক চলচ্চিত্র প্রদর্শন ছাড়াও বিভিন্ন উন্নয়ন কার্যক্রমের প্রদর্শনী করা হয়।
মেলার দ্বিতীয় দিন ১০ জানুয়ারী “বঙ্গবন্ধুর স্বপ্ন ও আগামী দিনের বাংলাদেশ” প্রতিপাদ্য নিয়ে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন রেলপথ মন্ত্রনালয়ের মন্ত্রী মুজিবুল হক। মেলার তৃতীয় দিন দুপুরে “শেখ হাসিনার বিশেষ উদ্যোগ-ডিজিটাল বাংলাদেশ” প্রতিপাদ্য নিয়ে অনুষ্ঠিত হয়েছে আই সি টি সেমিনার।
এদিকে জেলা প্রশাসক জাকীর হোসেন জানান, একই স্থানে আগামী ১৪ হতে ১৬ জানুয়ারী পর্যন্ত তিনদিন ব্যাপী নীলফামারীর ডিজিটাল মেলা শুরু হবে।
অপর দিকে একই সময় জেলার ডোমার, ডিমলা, জলঢাকা, কিশোরীগঞ্জ ও সৈয়দপুর উপজেলাও উন্নয়ন মেলার সমাপনী টানা হয়।

Print Friendly

মতামত