আর্কাইভ  শুক্রবার ● ১৯ এপ্রিল ২০২৪ ● ৬ বৈশাখ ১৪৩১
আর্কাইভ   শুক্রবার ● ১৯ এপ্রিল ২০২৪
 width=
 
 width=
 
শিরোনাম: পলাশবাড়ীতে আসামির ছুরিকাঘাতে বাদীর মৃত্যু, গ্রেফতার ১       মন্ত্রী-সংসদ সদস্যদের সন্তান-স্বজনের ভোটে না দাঁড়ানোর নির্দেশ       ভোজ্যতেলের দাম বাড়ল, খোলা তেলে সুখবর       বিএনপি নেতা সোহেলের নিঃশর্ত মুক্তি দাবিতে রংপুরে  মানববন্ধন ও সমাবেশ        খরার ঝুঁকিতে রংপুর অঞ্চল      

 width=
 

শেখ হাসিনা চায় এদেশ থেকে ভিক্ষা দিবো- কুড়িগ্রামে খন্দকার মোশাররফ

রবিবার, ১৯ ফেব্রুয়ারি ২০১৭, বিকাল ০৫:৩৭

রোববার দুপুরে কুড়িগ্রামের ভুরুঙ্গামারী উপজেলা পরিষদ চত্ত্বরে যœ প্রকল্পের উদ্বোধন কালে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন এসব কথা বলেন।

তিনি আরো বলেন- অতি দরিদ্র অন্তসত্বা নারী ও ৫ বছরের কম বয়সী শিশু ও তাদের মায়ের স্বাস্থ্য রক্ষায় বিশ্ব ব্যাংকের সহায়তায় ২ হাজার ৩শ ৭৭ কোটি টাকা ব্যায়ে এ প্রকল্পটি বাস্তবায়ন হবে। প্রকল্পের সুবিধা ভোগী মা অন্তসত্বাকালীন অবস্থায় ৪ বার স্বাস্থ্য পরীক্ষার জন্য ৮০০ টাকা পাবে, ০-২৪ মাস বয়সী শিশু প্রতিমাসে ওজন এবং উচ্চতা পরিমাপের জন্য ৩ মাসে ১৫০০ টাকা পাবে, ২-৫ বছর বয়সী শিশু ওজন ও উচ্চতা পরিমাপের জন্য প্রতি ৩ মাসে একবার অংশ গ্রহনের জন্য ১০০০ টাকা পাবে, অন্তসত্বা নারী এবং ০-৫ বছর বয়সী শিশুর মা শিশু পুষ্টি এবং মনোদৈহিক বিকাশ সংক্রান্ত শিক্ষা মূলক সেশনে অংশ গ্রহনের জন্য ৩ মাসে ১৫০০ টাকা পাবে। এসময় তিনি এ প্রকল্পের উপকার ভোগীদের মাঝে ইলেক্ট্রনিক্স পদ্ধতিতে অর্থ প্রদান কার্যক্রমের উদ্বোধন করেন।

এ প্রকল্পের আওতায় কুড়িগ্রাম, লালমনিরহাট, নীলফামারী, গাইবান্ধা, শেরপুর, জামালপুর ও ময়মনসিংহসহ ৭ জেলার ৪৩ উপজেলার ৪৪৩ টি ইউনিয়নের ৬ লক্ষাধিক মা ও শিশু এ সুবিধা পাবেন। যতœ কর্মসূচীর আওতায় অতি দরিদ্র মা ও গর্ভবতী নারী, শিশু পুষ্টির উন্নয়ন ও মানসিব বিকাশ সহায়ক কার্যক্রমে অংশ গ্রহনের বিনিময়ে নগদ অর্থ সহায়তা পাবেন। বিশ্বব্যাংক এ কর্মসূচীতে ৩০০ মিলিয়ন মার্কিন ডলার প্রদান করবে। এতে ১০ লাখের বেশি শিশু উপকৃত হবে।

এসময় উপস্থিত ছিলেন, বিশ্ব ব্যাংকের ক্যান্ট্রি ডিকেক্টর মি. চিমিয়াও ফান, স্থানীয় সংসদ সদস্য মোস্তাফিজুর রহমান, স্থানীয় সরকার মন্ত্রনালয়ের সচিব আব্দুল মালেক, জেলা পরিষদ চেয়ারম্যান মোঃ জাফর আলী, জেলা প্রশাসক খান মোঃ নুরুল আমিন প্রমুখ।

পরে তিনি ভুরুঙ্গামারীর জয়মনিরহাট ইউনিয়নে ইউএনডিপি’র সহায়তায় স্থানীয় সরকার মন্ত্রনালয়ের স্বপ্ন প্রকল্পের স্বপ্নকর্মীদের মাঝে শেলাই মেশিন বিতরন, সড়ক নির্মাণ ও বৃক্ষ রোপন কার্যক্রমের উদ্বোধন করেন।

মন্তব্য করুন


 

Link copied