Today: 26 Mar 2017 - 01:11:30 pm

পঞ্চগড়ে ২০১৫৯.০৪ লাখ টাকার বিভিন্ন প্রকল্পের কাজ চলছে

Published on Sunday, February 26, 2017 at 9:40 am

পঞ্চগড় প্রতিনিধি: পঞ্চগড় জেলায় এলজিইডির আওতায় ১৬টি প্রকল্পে ২৮৬টি স্কিমে ২০১৫৯.০৪ লাখ টাকা বাস্তবায়িত হচ্ছে।

এর মধ্যে চলমান স্কিম সংখ্যা ১৫৭টি সমাপ্ত হয়েছে ১২০টি স্কিম অগ্রগতি ৭৩% উল্লেখযোগ্য প্রকল্প হচ্ছে মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবন নির্মাণ প্রকল্প যাহা স্কিম সংখ্যা ৪টি চুক্তি মূল্য ৭৩৩.৫৮ লাখ টাকা চলমান স্কিম ১টি সমাপ্ত হয়েছে ৩টি।

অগ্রগতি ৮০% ভূমিহীন ও অসচ্ছল মুক্তিযোদ্ধা আবাসন নির্মাণ প্রকল্প স্কিম সংখ্যা ৭টি চুক্তিমূল্য ২৪৩.৯৭ লাখ টাকা চলমান প্রকল্প ১টি সমাপ্ত হয়েছে ৬টি। অগ্রগতি ৯১% বিলুপ্ত ছিটমহল গ্রামীণ অবকাঠামো উন্নয়ন প্রকল্প পঞ্চগড় কুড়িগ্রাম, লালমনিরহাট ও নীলফমারাী জেলার প্রকল্প সংখ্যা ৪২টি চুক্তিমূল্য ৩৯৮৬.৮৯ লাখ টাকা চলমান স্কিম ৩৩টি অগ্রগতি ৩০% পল্লী সড়ক ও কালভার্ট মেরামত সংরক্ষণ কর্মসূচি চলমান প্রকল্প ৩৮টি সমাপ্ত হয়েছে প্রকল্প ৮টি। অগ্রগতি ২৫% বৃহত্তর রংপুর ও দিনাজপুর জেলার গ্রামীণ অবকাঠামো উন্নয়ন প্রকল্প স্কিম সংখ্যা ৪৬টি চুক্তিমূল্য ২০৫০.৩২ লাখ টাকা চলমান ৩টি সমাপ্ত ৪২টি। অগ্রগতি ৯৬% অগ্রাধিকার ভিত্তিতে গুরুত্বপূর্ণ অবকাঠামো উন্নয়ন প্রকল্প ২ স্কিম ৪২টি চুক্তি ১৬০৮.৩৮ লাখ টাকা স্কিম চলমান ৩৩টি সমাপ্ত ৯টি হয়েছে অগ্রগতি ৫৫%।

শ্রেণি কক্ষ নির্মাণ ও আসবাবপত্র সরবরাহ (পিইডিপি-৩) মোট স্কিম ২টি সমাপ্ত হয়েছে। অগ্রগতি শতভাগ। চুক্তিমূল্য ১৩৪.৮৯ লাখ টাকা। উপজেলা ও ইউনিয়ন সড়কে দীর্ঘ সেতু নির্মাণ প্রকল্প ২টি সমাপ্ত হয়েছে। মূল্য ১৮৫.৭৮ লাখ টাকা। ক্ষুদ্রকার প্রাণিসম্পদ প্রকল্প রেগুলেটর ও মাটির কাজ স্কিম ৬টি চলমান ২ সমাপ্ত হয়েছে ৪টি অগ্রগতি ৮৫% চুক্তির মূল্য ৬৫৭.০০ লাখ টাকা।

রাজস্ব বাজেটের আওতায় সেচ অবকাঠামো মেরামত ও সংরক্ষণ মোট স্কিম ২টি এলসিএস ১টি চুক্তির মূল্য ৮.৪০ লাখ টাকা। সার্সটেইনেবল রুলার ইনফ্রাস্ট্রাকচার ইমগ্রুভমেন্ট প্রজেক্ট স্কিম ১৩টি সমাপ্ত হয়েছে যার চুক্তিরমূল্য ছিল ২৯৬৩.৫৯ লাখ টাকা। অগ্রাধিকার ভিত্তিতে গ্রামীণ সড়ক, হাট-বাজার অবকাঠামো উন্নয়ন শীর্ষক প্রকল্প ৪টি সমাপ্ত হয়েছে। যার চুক্তির মূল্য ছিল ১৪৫.৮৩ লাখ টাকা।

রংপুর বিভাগ গ্রামীণ অবকাঠামো উন্নয়ন প্রকল্প মোট স্কিম ৫৩টি চলমান ৩০টি সমাপ্ত হয়েছে ২৩টি, অগ্রগতি ৭০%, চুক্তিরমূল্য ছিল ২৬৩৫.৭৮ লাখ টাকা। নর্দান বাংলাদেশ ইন্টিগ্রেটেড ডেভেলপমেন্ট প্রকল্প বৃক্ষ রোপণ স্কিম ১৪টি, এলসিএস ১টি, চলমান ১৩টি সমাপ্ত হয়েছে ১টি, গড় অগ্রগতি ৩৫%। উপজেলা কমপ্লেক্স ভবন নির্মাণ প্রকল্প উপজেলা প্রকৌশলী কর্তৃক বাস্তবায়িত স্কিম ২টি সমাপ্ত হয়েছে।

ইউনিয়ন পরিষদ কমপ্লেক্স ভবন নির্মাণ প্রকল্প উপজেলা প্রকৌশলী কর্তৃক বাস্তবায়িত হয়েছে। মোঃ মনিরুজ্জামান নির্বাহী প্রকৌশলী, এলজিইডি পঞ্চগড় জানায়- জনবান্ধব প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারাদেশে বর্তমান অর্থবছরে ১৮০০০ কোটি টাকার উন্নয়নমূলক কাজ করছেন।

এরমধ্যে রংপুর বিভাগে এলজিইডির আওতায় ২৫০০ কোটি টাকার উন্নয়নমূলক কাজ চলছে। পঞ্চগড় জেলার উন্নয়ন কার্যক্রমগুলোকে সঠিক ভাবে বাস্তবায়নের জন্য সকলের সমন্বয়ে কাজ করতে হবে বলে তিনি জানান। কাজের গুণগত মানের দিক দৃষ্টি রেখে নির্দিষ্ট সময়ের মধ্যে কাজ শেষ করতে হবে। কাজের বিলম্বতা ঘটলে জনদুর্ভোগ বাড়বে।

মতামত