আর্কাইভ  শুক্রবার ● ২৯ মার্চ ২০২৪ ● ১৫ চৈত্র ১৪৩০
আর্কাইভ   শুক্রবার ● ২৯ মার্চ ২০২৪
 width=
 

 

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা

কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা

রানিকে নিয়ে কুড়িগ্রামে পৌঁছেছেন ভুটানের রাজা

রানিকে নিয়ে কুড়িগ্রামে পৌঁছেছেন ভুটানের রাজা

কুড়িগ্রামে সমৃদ্ধির হাতছানি

কুড়িগ্রামে সমৃদ্ধির হাতছানি

 width=
 
শিরোনাম: রংপুরবাসীর জন্য সরকারি চাকরি, পদ ১৫৯       স্বাস্থ্যের রংপুর বিভাগীয় পরিচালক ফজলুল হক কারাগারে       কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা       লালমনিরহাটে পুকুরে জাল ফেলতেই জালে উঠে এলো যুবকের মরদেহ       কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা      

 width=
 

রংপুরে জাপানি নাগরিক হত্যায় ৫ জেএমবির মৃত্যুদণ্ড

মঙ্গলবার, ২৮ ফেব্রুয়ারি ২০১৭, দুপুর ১১:২২

মঙ্গলবার বেলা ১১টায় রংপুরের বিশেষ জজ আদালতের বিচারক নরেশ চন্দ্র সরকার অভিযুক্ত আসামীদের মধ্যে ৫ জনের উপস্থিতিতে এ রায় ঘোষণা করেন।

এর আগে গত ১৯ ফেব্রুয়ারি আসামী ও রাষ্ট্রপক্ষে যুক্তিতর্ক উপস্থাপন শেষে ২৮ ফেব্রুয়ারি রায় ঘোষণার তারিখ ধার্য করেন বিচারক।

রায়ে কারাগারে থাকা জেএমবির পীরগাছার আঞ্চলিক কমান্ডার পীরগাছা উপজেলার পশুয়া টাঙ্গাইলপাড়ার মাসুদ রানা ওরফে মামুন ওরফে মন্ত্রী (২১), একই এলাকার জেএমবির সদস্য ইছাহাক আলী (২৫), বগুড়ার গাবতলী এলাকার জেএমবির সদস্য লিটন মিয়া ওরফে রফিক (২৩), গাইবান্ধার সাঘাটার হলদিয়ার চর এলাকার সাখাওয়াত হোসেনে (৩২)সহ পলাতক আসামী বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আহসান উল্লাহ আনছারীর ফাঁসির আদেশ দিয়েছেন বিচারক। মামলায় অভিযোগ প্রমাণিত না হওয়ায় পীরগাছার কালীগঞ্জ বাজারের আবু সাঈদকে (২৮) খালাস প্রদান করা হয়েছে।

এছাড়া অভিযোগ গঠনের আগে আসামি পঞ্চগড়ের নজরুল ইসলাম ওরফে বাইক হাসান গত বছরের ১ আগস্ট রাতে রাজশাহীতে এবং অভিযোগ গঠনের পরে কুড়িগ্রামের সাদ্দাম হোসেন এ বছরের ৫ জানুযারি ঢাকায় বন্দুকযুদ্ধে নিহত হয়েছেন।

রাষ্ট্রপক্ষে মামলা পরিচালনাকারী আইনজীবী বিশেষ পিপি রথীশ চন্দ্র ভৌমিক জানান, ৬০ কার্যদিবেসের মধ্যে এ মামলায় ৫৬ জনের সাক্ষ্যগ্রহন সম্পন্ন হয়। এরমধ্যে আসামী পক্ষে সাফাই সাক্ষ্য পেশ করেন একজন। এর আগে কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে কারাগারে থাকা ৫ আসামীকে আদালতে হাজির করা হয়।

রায়ে রাষ্ট্রপক্ষে সন্তোষ প্রকাশ করা হলেও আসামী সাইদকে খালাস প্রদান করায় আপিল করবেন বলে জানান রাষ্ট্রপক্ষে মামলা পরিচালনাকারী আইনজীবী বিশেষ পিপি রথীশ চন্দ্র ভৌমিক । অরপদিকে আসামী পক্ষের আইনজীবি অ্যাড. আফতাব হোসেন ও স্টেট ডিফেন্স অ্যাড. আবুল হোসেন জানান, রায়ের পূর্ণাঙ্গ কপি হাতে পাওয়ার পর তারা এ রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল করবেন।

আদালত সূত্রে জানা যায়, এ মামলায় জেএমবির আট জঙ্গির বিরুদ্ধে গত বছরের ৩ জুলাই দ-বিধির ৩০২ ধারায় অভিযোগপত্র দেন মামলার তদন্ত কর্মকর্তা তৎকালীন কাউনিয়া থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুল কাদের জিলানী।

ওই বছরের ১৩ অক্টোবর কাউনিয়া আমলি আদালত-২ এর বিচারক আরিফুল ইসলাম শুনানি শেষে মামলাটি রংপুর জেলা ও দায়রা জজ আদালতে স্থানান্তর করেন। পরে ২৬ অক্টোবর জেলা ও দায়রা জজ আদালতের বিচারক হুমায়ুন কবীর বিচারের জন্য মামলাটি বিশেষ জজ আদালতে স্থানান্তর করেন। ১৫ নভেম্বর শুনানি শেষে সাত আসামীর বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিশেষ জজ আদালত।

মামলায় বিভিন্ন সময়ে ১০জনকে গ্রেফতার করে পুলিশ। এরমধ্যে তদন্তে অভিযোগ প্রমাণিত না হওয়ায় রংপুর মহানগর বিএনপি নেতা রাশেদুন্নবী খাঁন বিপ্লব, কুনিও হোশির ব্যবসায়িক অংশিদার হুমায়ুন কবীর হীরা এবং নগরীর জুম্মাপাড়া এলাকার নওশাদ হোসেন রুবেল ওরফে ব্লাক রুবেল, শালবন মিস্ত্রীপাড়ার কাজল চন্দ্র বর্মন ওরফে ভরসা কাজল ও শালবন শাহীপাড়ার রাজীব হোসেন ওরফে মেরিল সুমনকে অব্যাহতি দেয়া হয়। এছাড়াও কিলিং মিশনে অংশ নেয়া বিজয় নামে একজনের পূর্ণাঙ্গ ঠিকানা না পাওয়ায় তাকেও এ মামলা থেকে অব্যাহতি দেয়া হয়েছে।

উল্লেখ্য, ২০১৫ সাথে ৩ অক্টোবর সকাল ১০টার দিকে রংপুরের কাউনিয়া উপজেলার সারাই ইউনিয়নের কাচু আলুটারী গ্রামে জাপানি নাগরিক কুনিও হোশিকে গুলি করে হত্যা করা হয়। তিনি রংপুর নগরীর মুন্সিপাড়ায় তার ব্যবসায়িক সহযোগী জাকারিয়া বালার বাসায় ভাড়া থাকতেন।

কাচু আলুটারী গ্রামে জমি ইজারা নিয়ে পরীক্ষামূলক একটি ঘাসের খামার করেন। ঘটনার দিন সকালে তিনি রংপুর শহর থেকে রিক্সাযোগে খামারের দিকে যাচ্ছিলেন। এসময় দুর্বৃত্তরা তাকে গুলি করে হত্যা করে। ওই দিনেই তৎকালীন কাউনিয়া থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রেজাউল করিম বাদী হয়ে অজ্ঞাতনামা ব্যক্তির নামে হত্যা মামলা দায়ের করেন।

মন্তব্য করুন


 

Link copied