Today: 26 Mar 2017 - 01:13:52 pm

তাসকিন বাদ, শততম টেস্টে সৈকতের অভিষেক

Published on Wednesday, March 15, 2017 at 11:18 am

 ডেস্ক: শততম টেস্ট ম্যাচে চারটি পরিবর্তন নিয়ে মাঠে নেমেছে বাংলাদেশ। বাদ পড়েছেন লিটন দাস, মাহমুদউল্লাহ রিয়াদ, মুমিনুল হক ও তাসকিন আহমেদ। দলে ফিরেছেন ইমরুল কায়েস, সাব্বির রহমান ও তাইজুল ইসলাম। আর টেস্ট অভিষেক হচ্ছে মোসাদ্দেক হোসেনের।

গলে টেস্টে খেলা তিন পেসারের মধ্য থেকে তাসকিনকে বাদ দিয়ে তাইজুলকে দলে নেওয়া হয়েছে। কারণ, গল টেস্টে স্পিনাররা ভালো করেছেন। আর কলম্বোর পিচ বরাবরই স্পিননির্ভর হওয়ায় বাড়তি একজন স্পিনার খেলাচ্ছে বাংলাদেশ।

ইংল্যান্ডের বিপক্ষে চট্টগ্রাম টেস্টে অভিষেক হয়েছিল সাব্বির রহমানের। সেবার দারুণ দৃঢ়তার পরিচয় দেন এই ব্যাটসম্যান। শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট স্কোয়াডে থাকলেও প্রথম টেস্টে জায়গা পাননি তিনি। পাঁচ টেস্টে প্রায় ৩১ গড়ে ২৪৭ রান করেছেন সাব্বির। তিনটি হাফ সেঞ্চুরি রয়েছে তাঁর।

বাংলাদেশের ৮৬তম ক্রিকেটার হিসেবে আজ টেস্ট ক্যাপ পরলেন মোসাদ্দেক হোসেন সৈকত। এর আগে ঘরোয়া ক্রিকেটে গত বছর তিনটি ডাবল সেঞ্চুরি করেন তরুণ এই ব্যাটসম্যান। এরই মধ্যে ২১টি প্রথম শ্রেণির ম্যাচ খেলে সাত সেঞ্চুরি ও আটটি হাফ সেঞ্চুরিতে ২,১৩৫ রান করেছেন সৈকত।

আর ঘরোয়া ক্রিকেটে দারুণ পারফর্ম করে শততম টেস্টের দলে জায়গা করে নিয়েছেন ইমরুল কায়েস।

২০০০ সালে ভারতের বিপক্ষে টেস্ট অভিষেক হওয়ার পর ১৬ বছর পার  করেছে বাংলাদেশ। আজ কলম্বোর পি সারা ওভালে শততম টেস্টে মাঠে নামছে মুশফিকের দল। গল টেস্টে বড় ব্যবধান হেরে যাওয়ার পর এই টেস্টে ঘুরে দাঁড়াতে চায় টাইগাররা।

বাংলাদেশ দল : মুশফিকুর রহিম (অধিনায়ক), তামিম ইকবাল, সৌম্য সরকার, ইমরুল কায়েস, সাকিব আল হাসান, সাব্বির রহমান, মেহেদী হাসান মিরাজ, মুস্তাফিজুর রহমান, তাইজুল ইসলাম, মোসাদ্দেক হোসেন ও শুভাশীষ রায়।

শ্রীলঙ্কা দল : দিমুথ করুনারত্নে, উপুল থারাঙ্গা, কুশল মেন্ডিস, দীনেশ চান্দিমাল, নিরোশান দিকওয়েলা, আসেলা গুনারত্নে, দিলরুয়ান পেরেরা, রঙ্গনা হেরাথ, সুরঙ্গ লাকমাল, ধনঞ্জয় ডি সিলভা ও লক্ষ্মণ সান্দাকান।

মতামত