আর্কাইভ  শনিবার ● ২০ এপ্রিল ২০২৪ ● ৭ বৈশাখ ১৪৩১
আর্কাইভ   শনিবার ● ২০ এপ্রিল ২০২৪
 width=
 
 width=
 
শিরোনাম: কিশোরী গৃহকর্মীকে খুন্তির ছ্যাকা; রংপুর মেডিকেলে মৃত্যু যন্ত্রণায় পাঞ্জা লড়ছে নাজিরা       সারাদেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি       হিট অ্যালার্টে ৭ দিন স্কুল বন্ধের দাবি       শিল্পী সমিতির নতুন সভাপতি মিশা, সম্পাদক ডিপজল       নীলফামারীতে গোপন বৈঠক থেকে জামায়াতের ৩ নেতা গ্রেপ্তার      

 width=
 

রৌমারীতে এক সঙ্গে তিন কন্যা সন্তানের জন্ম

মঙ্গলবার, ২১ মার্চ ২০১৭, রাত ১০:৪০

জন্মের পর তিন সন্তান সুস্থ থাকলে প্রসূতি মায়ের অবস্থা খারাবের দিকে গেলে প্রথমে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এবং পরে দ্রুত কুড়িগ্রাম সদর হাসপাতালে প্রেরণ করা হয়।আজ মঙ্গলবার সকালে উপজেলার যাদুরচর চাকতাবাড়ি গ্রামের দিনমজুর ঘরের মমতাজ বেগম ওই তিন সন্তান জন্ম দেন।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) চিকিৎসক সাহাবুল বাশার জানান, এক সঙ্গে তিন কন্যা সন্তান প্রসব করলেও নবজাতকরা সুস্থ্য আছে। তবে প্রসূতি মা’র অবস্থা নাজকু এবং রক্তক্ষরণ বন্ধ না হলে জরুরী ভাবে উন্নত চিকিৎসার জন্য মা ও নবজাতকদের কুড়িগ্রাম সদর হাসপাতালে প্রেরণ করা হয়।

উপজেলার যাদুরচর চাক্তাবাড়ি গ্রামের দিনমজুর মামুন মিয়ার স্ত্রী মমতাজ বেগম। তাদের ঘরে ৯ বছরের এক পুত্র সন্তান রয়েছে। দিনমজুর মামুন মিয়া জানান, বাড়িতে একের পর এক করে তিন কন্যা সন্তান প্রসব করে। তাদের নাম রাখা হয়েছে পর্যায়ক্রমে হাসি, খুশি ও নিশি। কিন্তু প্রসূতির অবস্থা খারাব হলে তাদেরকে রৌমারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি নেয়া হয়।

এদিকে এক সঙ্গে তিন কন্যা সন্তান জন্মের খবর মুহুর্তের মধ্যে সারা রৌমারীতে ছড়িয়ে পড়ে। প্রসূতি মা ও তিন সন্তানকে এক নজর দেখার জন্য অসংখ্য মানুষ ভিড় করে হাসপাতালে।

উপজেলা স্বাস্থ ও পপ (পরিবার পরিকল্পনা) কর্মকর্তা ডা. মাহফুজুর রহমান জানান, এক সঙ্গে তিন সন্তান জন্ম হওয়ার ঘটনা খুব কমই ঘটে। বেশির ভাগ ক্ষেত্রে নবজাতক মারা যাওয়ার ঘটনা ঘটে। এক্ষেত্রে যেহেতু নবজাতকরা সুস্থ্য আছে এবং সময় মতো হাসপাতালে এনে পরিবারটি ভালো করেছে। তারপরও নবতাজকরা দুর্বল। এক মাসের মতো প্রসূতি মা ও নবতাজকদের চিকিৎসাধীন বা অবজারভেশনে(নিবিড় পর্যবেক্ষণ) রাখতে হবে।

মন্তব্য করুন


 

Link copied