আর্কাইভ  বৃহস্পতিবার ● ১৮ এপ্রিল ২০২৪ ● ৫ বৈশাখ ১৪৩১
আর্কাইভ   বৃহস্পতিবার ● ১৮ এপ্রিল ২০২৪
 width=
 
 width=
 
শিরোনাম: ডোমার ও ডিমলা উপজেলা নির্বাচনে ৩৫ জনের প্রার্থীতা বৈধ ॥ চেয়ারম্যান পদে ১২ জনের মধ্যে আওয়ামীলীগের ৭ জন প্রার্থী       নীলফামারীতে ঐতিহাসিক মুজিব নগর দিবস পালন       নীলফামারীতে ট্রেনে কাটা পড়ে যুবকের মৃত্যু       কিশোরীগঞ্জে পাঁচতলা ভবন থেকে পড়ে এক ব্যাক্তির রহস্যজনক মৃত্যু       উপজেলা নির্বাচনে জাপার প্রার্থী হতে চান না কেউ      

 width=
 

শর্তের জালে আটকা জাপার ঐক্যজোট

রবিবার, ২ এপ্রিল ২০১৭, দুপুর ১২:০১

এজন্য দলের শীর্ষ কয়েকজন নেতাকে নিবন্ধিত ও মাঠ পর্যায়ে জনসমর্থন আছে এমন দল খুঁজে বের করতে মাঠে নামানো হয়েছে। কিন্তু আসন ভাগাভাগিসহ এসব দলের বেশ কিছু কঠিন শর্তে আটকে আছে জাতীয় পার্টির জোট গঠন প্রক্রিয়া। এজন্য কোনো কোনো নেতা নামসর্বস্ব দল জোটে নিতে আগ্রহী নয়।

জোট গঠন প্রক্রিয়ার সঙ্গে সংশ্লিষ্ট জাতীয় পার্টির কয়েকজন নেতা জানান, শুধু শুধু জোট ভারী করে লাভ নেই। দলের চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ নিজেও বিষয়টি উপলব্ধি করছেন। নিবন্ধিত দলের সন্ধান করতে আমাদের বলেছেন। ২০-দলীয় জোটের অনেকের সঙ্গে কথা হয়েছে। ৮টি দল জোটে ভিড়তে চেয়েছে। তারা কিছু শর্ত দিয়েছে। আশা করি আলোচনার মাধ্যমে তাদের জোটে ভেড়াতে পারব।

শর্তের কথা উল্লেখ করতে গিয়ে জাতীয় পার্টির প্রেসিডিয়ামের এক নেতা বলেন, আসন ভাগাভাগির বিষয়টিই বেশি আলোচনায় আসছে। তারপর অনেকেই সরকারের গ্রিন সিগন্যাল আছে কিনা তাও জানতে চায়। তবে জাতীয় পার্টির তরফ থেকে জোটবদ্ধ নির্বাচন করে ক্ষমতায় যাওয়ার লক্ষ্যই সবাইকে অবহিত করা হচ্ছে। অনেকে সময় নিয়েছেন। সবার চাওয়া-পাওয়া নিয়ে আলোচনা চলছে।

এ বিষয়ে জাতীয় পার্টির কো-চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের বলেন, ভোটের জন্য জোট হবে। এখানে ব্যক্তি কে তা মুখ্য নয়। মাঠে পরিচিত ও জনপ্রিয়তা আছে এমন দল নিয়ে জোট হলে ভালো ফল পাওয়া যাবে। সে লক্ষ্যেই এগোচ্ছে জাতীয় পার্টি। তবে কোনো শর্তের জালে জোট প্রক্রিয়া থেমে থাকবে না বলেও জানান তিনি।

দলটির মহাসচিব এবিএম রুহুল আমিন হাওলাদার বলেন, আগামী নির্বাচনকে সামনে রেখে ৩০০ আসনে নির্বাচনের লক্ষ্যে জাতীয় পার্টি প্রার্থী বাছাইয়ের কাজ করে যাচ্ছে। জোট গঠনের জন্য বিভিন্ন দলের সঙ্গে আলোচনা চলছে। আশা করছি আগামী ১০ তারিখের মধ্যে আলোচনা শেষ হবে এবং ১৫ তারিখের মধ্যে জোটভুক্ত দলগুলোর নাম ঘোষণা করা হবে।

তিনি জানান, এরই মধ্যে ৩৫টি দলের সঙ্গে আলোচনা হয়েছে। এখনো কোনো বিষয় চূড়ান্ত হয়নি। অনেকে ফ্রন্ট করে এসেছে। ১০টি দল নিয়ে একটি জোটও আছে আলোচনায়। এ রকম অনেক প্রস্তাব এসেছে। তিনি বলেন, ‘আমরা আবারও বসব এবং যেসব দলের গ্রহণযোগ্যতা এবং গণভিত্তি আছে তাদের নেব।’

জানা গেছে, জোট গঠনের প্রক্রিয়ার অংশ হিসেবে জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ বাংলাদেশ ইসলামী ফ্রন্ট, ইসলামী ঐক্যজোট বাংলাদেশ, লেবার পার্টি, আমজনতা পার্টি, গণতান্ত্রিক ন্যাশনাল আওয়ামী পার্টি, আওয়ামী পার্টি, বাংলাদেশ ন্যাশনাল ডেমোক্র্যাটিক পার্টি, বাংলাদেশ গণতান্ত্রিক আন্দোলন, ইসলামী ডেমোক্র্যাটিক পার্টি, কৃষক শ্রমিক পার্টি, ইউনাইটেড মুসলিম লীগ, গণঅধিকার পার্টি, তফসিল ফেডারেশন, জাতীয় হিন্দু লীগ, সচেতন হিন্দু পার্টি, বাংলাদেশ পিপল্স ডেমোক্র্যাটিক পার্টি (বিপিডিপি), ইসলামী গণআন্দোলনসহ ৩৫টি দলের শীর্ষ নেতাদের সঙ্গে বৈঠক করেছেন। বনানী কার্যালয়ে দীর্ঘদিন থেকে তিনি এসব দলের সঙ্গে আলোচনা করছেন। অনেকে জোটবদ্ধ হতে একমত হয়েছেন। অনেকের সঙ্গে আলোচনা হচ্ছে। খুব শিগগিরই সবার সঙ্গে ঐকমত্যে এসে জোটের আত্মপ্রকাশ ঘটাবে জাতীয় পার্টি।

মন্তব্য করুন


 

Link copied