Today: 26 Jun 2017 - 04:18:23 am

সাহিত্যিক-সাংবাদিক সাযযাদ কাদির আর নেই

Published on Thursday, April 6, 2017 at 4:33 pm

 ডেস্ক: বাংলা সাহিত্যের অন্যতম কবি, গবেষক ও প্রাবন্ধিক সাযযাদ কাদির মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

বৃহস্পতিবার দুপুরে জাতীয় হৃদরোগ ইনিস্টিটিউট ও হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ষাটের দশকের এই অন্যতম সাহিত্যিকের মৃত্যু হয় বলে জানা গেছে।

কবির ছেলে সাদ্দাম কাদির তাঁর বাবার মৃত্যুর সংবাদ নিশ্চিত করে জানান, বৃহস্পতিবার বিকেল ৫টায় জাতীয় প্রেসক্লাবে প্রয়াতের নামাজে জানাজা অনুষ্ঠিত হবে।

সাযযাদ কাদির ১৯৪৭ সালের ১৪ এপ্রিল টাঙ্গাইল জেলার মিরের বেতকা গ্রামে মামার বাড়িতে জন্মগ্রহণ করেন। তাঁর পৈতৃক নিবাস টাঙ্গাইল জেলার দেলদুয়ার উপজেলায়। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা ভাষা ও সাহিত্যে ১৯৬৯ সালে স্নাতক (সম্মান) এবং ১৯৭০ সালে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

সাযযাদ কাদির স্বাধীনতা পরবর্তীকালে ১৯৭২ সালে তিনি করোটিয়া সা'দত কলেজ-এর বাংলা বিভাগে শিক্ষক হিসেবে যোগ দেন। ১৯৭৬ সালে তিনি কলেজের চাকরি ছেড়ে সাপ্তাহিক বিচিত্রা পত্রিকায় যোগ দিয়ে সাংবাদিকতা পেশা বেছে নেন। ১৯৭৮ সালে বিচিত্রা ছেড়ে তিনি যোগ দেন রেডিও বেইজিং-এ। ১৯৮০ সালে রেডিও বেইজিং ছেড়ে দেন। এরপর ১৯৮২ সাল থেকে ১৯৮৫ সাল পর্যন্ত দৈনিক সংবাদ পত্রিকায় কাজ করেন সাযযাদ কাদির। সংবাদ ছাড়েন ১৯৮৫ সালে। ওই বছরই যুক্ত হন আগামী-তারকালোক পত্রিকায়, ছিলেন ১৯৯৫ সাল পর্যন্ত। সেখান থেকে দৈনিক দিনকালে যোগ দেন। ১৯৯৫ সালে দৈনিক দিনকাল ছেড়ে বাংলাদেশ প্রেস ইনিস্টিটিউটে যোগ দেন তিনি, ছিলেন ২০০৪ সাল পর্যন্ত। ২০০৪ সাল থেকে জীবনের শেষ দিন পর্যন্ত দৈনিক মানবজমিন পত্রিকায় যুগ্ম সম্পাদক হিসেবে কর্মরত ছিলেন তিনি।

সাযযাদ কাদির কবিতার পাশাপাশি লিখেছেন গল্প, উপন্যাস, নাটক, প্রবন্ধ-গবেষণা, শিশুতোষ, সম্পাদনা, সঙ্কলন, অনুবাদ সহ বিভিন্ন বিষয়ে ৬০টির বেশি গ্রন্থ রচনা করেছেন।

তাঁর প্রকাশিত গ্রন্থগুলোর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে ধ্রুপদ (কাব্যগ্রন্থ), চন্দনে মৃগপদচিহ্ন (গল্পগ্রন্থ), অন্তর্জাল (উপন্যাস), রবীন্দ্রনাথ : শান্তিনিকেতন (গবেষণা), লাভ স্টোরি (অনুবাদ)।

মতামত