আর্কাইভ  শনিবার ● ২০ এপ্রিল ২০২৪ ● ৭ বৈশাখ ১৪৩১
আর্কাইভ   শনিবার ● ২০ এপ্রিল ২০২৪
 width=
 
 width=
 
শিরোনাম: নীলফামারীতে গোপন বৈঠক থেকে জামায়াতের ৩ নেতা গ্রেপ্তার       পলাশবাড়ীতে আসামির ছুরিকাঘাতে বাদীর মৃত্যু, গ্রেফতার ১       মন্ত্রী-সংসদ সদস্যদের সন্তান-স্বজনের ভোটে না দাঁড়ানোর নির্দেশ       ভোজ্যতেলের দাম বাড়ল, খোলা তেলে সুখবর       বিএনপি নেতা সোহেলের নিঃশর্ত মুক্তি দাবিতে রংপুরে  মানববন্ধন ও সমাবেশ       

 width=
 

২২শ মেঃটন জালানি তেল নিয়ে পার্বতীপুরে ভারতীয় মালবাহী ট্রেন

রবিবার, ৯ এপ্রিল ২০১৭, বিকাল ০৬:০৯

পার্বতীপুর রেল স্টেশন সূত্রে জানাগেছে বাংলাদেশ ও ভারতের জাতীয় পতাকাবাহী উল্লেখিত মালবাহী ট্রেনের ২হাজার ২শ মেঃটন হাইস্পিড ডিজেল ছিলো। ট্রেনটি শনিবার বাংলাদেশ সময় ১টা ৫০মিনিটে রাধিকাপুর রেল স্টেশন ছেড়ে বেলা ২টা ৪০মিনিটে বিরল রেল স্টেশনে এসে পৌছে। এসময় রেলওয়ের লালমনিরহাট ডিভিশনের বিভাগীয় ব্যবস্থাপক (ডিআরএম) মোঃ নাজমুল ইসলাম, বিভাগীয় প্রকৌশলী আরিফুল ইসলাম, বিভাগীয় মেকানিক্যাল প্রকৌশলী মোঃ মমোতাজুল ইসলামসহ রেলওয়ের কর্মকর্তা ও দিনাজপুর ও বিরলের প্রশাসনিক কর্মকর্তা, রাজনৈতিক নেতৃবৃন্দসহ বিপুল সংখ্যক মানুষ সেখানে উপস্থিত ছিলেন।
জানাযায়, উল্লেখিত মালবাহী ট্রেনের পরিচালক ছিলেন, মোঃ শফিকুল ইসলাম। আর লোকোমোটিভ মাষ্টার ছিলেন মোঃ রবিউল ইসলাম। বাংলাদেশ রেলওয়ের পশ্চিমযোনের লালমনিরহাট বিভাগের একটি সূত্র জানায়, দীর্ঘ এক যুগ অপেক্ষার পর বিরল স্থল বন্দরের রেল পথ দিয়ে বাংলাদেশ-ভারতের আমদানী রপ্তানী কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্ধোধন করা হয়েছে শনিবার দুপুরে। নয়াদিল্লির হায়দ্রাবাদ হাউজে সফররত বাংলাদেশের প্রধান মন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধান মন্ত্রী নরেন্দ্রনাথ দামোদর মোদি ভিডিও কনফারেন্স এর মাধ্যমে বাণিজ্যিক কার্যক্রমটি উদ্বোধন করেন। উদ্বোধনি মালবাহী ট্রেনে ৪২টি ওয়াগানে ২হাজার ২শ ৫০মেঃটন হাইস্পিড ডিজেল আমদানী করা হয়।
এদিকে, রেলওয়ে লালমনিরহাট ডিভিশন সূত্রে বলা হয়েছে ব্রিটিশ আমলে অবিভক্ত ভারত ও স্বাধীনতা পরবর্তী সময়ে ২০০৪ সাল পর্যন্ত মিটার গেজ রেলপথে নেপাল, ভারত ও মিয়ানমারের মধ্যে সিমিত সংখ্যক পণ্যবাহী ট্রেন চলাচল করতো। ২০০৬ সালে ভারতের রাধিকাপুর পর্যন্ত মিটার গেজের পরিবর্তে ব্রডগেজ রেলপথ স্থাপন করা হলে এ রুটে বাংলাদেশের সাথে রেল যোগাযোগ বন্ধ হয়ে যায়। গত ৮মার্চ ২৪৭২ মেঃটন পাথর নিয়ে ৪২টি ওয়াগানের একটি মালবাহী ট্রেন পরীক্ষামূলকভাবে বাংলাদেশে প্রবেশ করে। ইতিমধ্যে এরুটে পণ্যবাহী ট্রেন চলাচল সুবির্ধাতে ভারতের পশ্চিম বঙ্গের উত্তর দিনাজপুরের রাধিকাপুরের সাথে বাংলাদেশে পার্বতীপুর রেলওয়ে জংশন পর্যন্ত ডুয়েল গেজ রেলপথ স্থাপন করা হয়েছে।

মন্তব্য করুন


 

Link copied