আর্কাইভ  বৃহস্পতিবার ● ১৮ এপ্রিল ২০২৪ ● ৫ বৈশাখ ১৪৩১
আর্কাইভ   বৃহস্পতিবার ● ১৮ এপ্রিল ২০২৪
 width=
 
 width=
 
শিরোনাম: খরার ঝুঁকিতে রংপুর অঞ্চল       সার্ভার ডাউন: রসিকে জন্ম নিবন্ধন নিয়ে ভোগান্তি চরমে       রংপুরে ফটোসাংবাদিক ফিরোজ চৌধুরীর একক আলোকচিত্র প্রদর্শনী       ডোমার ও ডিমলা উপজেলা নির্বাচনে ৩৫ জনের প্রার্থীতা বৈধ ॥ চেয়ারম্যান পদে ১২ জনের মধ্যে আওয়ামীলীগের ৭ জন প্রার্থী       নীলফামারীতে ঐতিহাসিক মুজিব নগর দিবস পালন      

 width=
 

বিশ্বে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যায় দ্বিতীয় ঢাকা

শনিবার, ১৫ এপ্রিল ২০১৭, সকাল ০৯:২৭

এপ্রিলে প্রকাশিত এই প্রতিবেদনে দুই কোটি ২০ লাখ সক্রিয় ফেসবুক ব্যবহারকারী নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে ঢাকা। বাংলাদেশের রাজধানীতে প্রায় দেড় কোটি জনসংখ্যার বাস হলেও সিটি করপোরেশনের আশপাশের এলাকার ফেসবুক ব্যবহারকারীদেরও এই হিসাবে রাখা হয়েছে।

ইন্টারনেট ব্যবহারের ওপর ‘উই আর সোশ্যাল’ এবং ‘হোটস্যুট’ নামে দুটি ডিজিটাল সেবাদাতা প্রতিষ্ঠানের করা প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। ২০১৬ সালে ফেসবুক ব্যবহারের ওপর এসব প্রতিবেদন করা হলেও ২০১৭ সালে প্রকাশিত প্রতিবেদনগুলোর ট্যাগলাইন দেওয়া হয়েছে ‘ডিজিটাল ইন ২০১৭’।

বিশ্বের বিভিন্ন দেশ ও অঞ্চলে সার্বিকভাবে ইন্টারনেট ব্যবহারকারী ছাড়াও ফেসবুক ও টুইটারের মতো সামাজিক যোগাযোগ মাধ্যমসহ ইন্টারনেট জগতের বিভিন্ন অংশে বিচরণকারীদের ওপর এসব প্রতিবেদন প্রকাশিত হয়।

তালিকায় তৃতীয় অবস্থানে থাকা ইন্দোনেশিয়ার জাকার্তা শহরেও রয়েছে ঢাকার কাছাকাছি ফেসবুক ব্যবহারকারী। আর তিন কোটি সক্রিয় ব্যবহারকারী নিয়ে জরিপে প্রথম স্থানে রয়েছে থাইল্যান্ডের ব্যাংকক।

জানুয়ারিতে প্রকাশিত একটি প্রতিবেদন অনুযায়ী, সক্রিয় ফেসবুক ব্যবহারকারীর তালিকায় ঢাকা তৃতীয় অবস্থানে থাকলেও এপ্রিলে তা দ্বিতীয় অবস্থানে উঠে আসে।

অপরদিকে দেশ হিসেবে সবচেয়ে বেশি সক্রিয় ফেসবুক ব্যবহারকারী রয়েছে যুক্তরাষ্ট্রে; দেশটিতে প্রায় ২১ কোটি ৯০ লাখ মানুষ এই সোশ্যাল মিডিয়ায় সক্রিয় রয়েছেন।

তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে প্রতিবেশী দেশ ভারত, সেখানকার ২১ কোটি ৩০ লাখ মানুষ ফেসবুক ব্যবহার করছেন।

বিশ্বের প্রায় সাড়ে সাতশ কোটি জনসংখ্যার মধ্যে ইন্টারনেট ব্যবহারকারী রয়েছে ৩৭৭ কোটি; আর এদের মধ্যে ২৭৮ কোটি ব্যবহারকারী কোনো না কোনো সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারে সক্রিয়।

মন্তব্য করুন


 

Link copied