Today: 30 Apr 2017 - 07:18:52 am

রংপুরের শ্যামাসুন্দরী খাল পরিণত হয়েছে আবর্জনার ভাগাড়ে (ভিডিও)

Published on Sunday, April 16, 2017 at 9:20 am

ডেস্ক: রংপুর মহানগরীতে ঐতিহ্যবাহী শ্যামাসুন্দরী খালটি এখন ময়লা আবর্জনার ভাগাড় আর মশা উৎপাদন খামারে পরিণত হয়েছে। কিন্তু নেই সংস্কার ও ঐতিহ্যরক্ষার উদ্যোগ। এতে হুমকির মুখে এখন জনস্বাস্থ্য। এজন্য সিটি করপোরেশন আর এলজিইডি দুষছে একে অপরকে।

নগর বিশেষজ্ঞরা বলছেন, অবিলম্বে খালটি সংস্কার করা না হলে হুমকির মুখে পড়বে এর ঐতিহ্য ও জনস্বাস্থ্য। অথচ দু'দফায় খালটির উন্নয়নে টাকা ব্যয় করা হয়েছে প্রায় ৪৫ কোটি।

রংপুর মহানগরের পয়:পানি নিষ্কাশনের জন্য একমাত্র শ্যামাসুন্দরী নামের এই খালটি। কিন্তু খালের দু’ধারের পরিবারগুলোর ময়লা আবর্জনা, পলিথিন আর মরা কুকুর ছাগলের লাশের পচা দুর্গন্ধের কারণে এটি এখন জনস্বাস্থ্যের জন্য হুমকি। খাল পরিণত হয়েছে সরু ড্রেনে। এর সংস্কারে সিটি কর্পোরেশন এবং এলজিইডির উদ্যোগে দু’দফায় প্রায় ৪৫ কোটি টাকা ব্যয়ের পরও মুখ থুবড়ে পড়ে আছে উন্নয়ন প্রকল্পটি।

আর নগরবাসীর অভিযোগ, উন্নয়নের নামে হয়েছে লুটপাট।

আর রংপুর সিটি কর্পোরেশন মেয়র আলহাজ্ব মো: সরফুদ্দিন আহমেদ ঝন্টু বলছেন, দু'দফায় যে টাকা খরচ হয়েছে এখন এটিকে উদ্ধার করতে ওই পরিমাণ টাকা আরো প্রয়োজন।

অন্যদিকে রংপুর এলজিইডি নির্বাহী প্রকৌশলী মো: আখতার হোসেন বলছেন, শুরুতেই পরিকল্পনায় কিছু ভুল ছিল।

নগর বিশেষজ্ঞের মতে, খালটি এখনি সংস্কার করা না হলে আগামীতে হুমকির মুখে পড়বে এর ঐতিহ্য ও জনস্বাস্থ্য।

১৮৯০ সালে তৎকালীন রাজা জানকী বল্লভ সেন নগরীর জলাবদ্ধতা দুর করতে তার মা চৌধুরানী শ্যামাসুন্দরী দেবীর স্মরণে মহানগরীর বুকচিরে ১৬ কিলোমিটার দীর্ঘ এ খালটি খনন করেন।

খবর- মানিক সরকার মানিক, সময় টিভি

মতামত