Today: 24 Jun 2017 - 09:40:36 am

রৌমারীর বড়াইবাড়ি দিবস আজ

Published on Tuesday, April 18, 2017 at 9:54 am

ফাইল ছবি

রাজীবপুর (কুড়িগ্রাম)প্রতিনিধি: কুড়িগ্রামের রৌমারীর বড়াইবাড়ি দিবস আজ। ২০০১ সালের এই দিনে (১৮এপ্রিল) ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ বাংলাদেশের অভ্যন্তরে ঢুকে বড়াইবাড়ি ছিটমহলের ঘুমন্ত মানুষের ওপর ঝাপিয়ে পড়ে নিমর্ম ভাবে। সে সময়ে বিডিআর ক্যাম্প বর্তমান বর্ডার গার্ড অব বাংলাদেশ বিজিবি ক্যাম্প ও বড়াইবাড়ি ছিটমহল দখলে নেওয়ার বিএসএফ’র সে অপচেষ্টা প্রতিহত করে বিজিবি জোয়ান সঙ্গে সীমান্তবাসিরা। উভয় পক্ষের সীমান্তরক্ষী বাহিনীদের মাঝে গুলি বিনিময়ের সময় ৩ বিজিবি জোয়ান ও ১৬ বিএসএফ সদস্য নিহত হয়। গুলি বিদ্ব হয় ৬ বাংলাদেশি সাধারণ মানুষ। আর বিএসএফ’র মর্টার সেল ও আগুনে বড়াইবাড়ি ছিটমহল ধ্বংসস্তুপে পরিণত হয়।

২০০১ সালের ওই ঘটনার পর থেকে বড়াইবাড়ি সীমান্তের মানুষ বড়াইবাড়ি দিবস হিসেবে উৎযাপন করে আসছে। বিজিবি জোয়ানরাও সীমান্তবাসির সঙ্গে নানা কর্মসূচী পালন করে থাকে। এবারও র‌্যালি, আলোচনা সভা ও মিলাত মাহফিলের আয়োজন করা হয়েছে।

উল্লেখ্য যে, ওই দিনের বিএসএফ বিজিবি’র মাঝে প্রায় ৪২ ঘন্টার সম্মুখ যুদ্ধে বড়াইবাড়ি ছিটমহলের ১৭৯টি বাড়িতে অগ্নি সংযোগ ঘটানো হয়। বিজিবি’র সঙ্গে সীমান্তবাসির প্রতিরোধের মুখে পড়ে পিছু হঠতে বাধ্য হয় বিএসএফ। যুদ্ধে বিজিবি’র সদস্য নায়েক সুবেদার ওয়াহিদ মিয়া, সিপাহী মাহফুজার রহমান ও সিপাহী আব্দুল কাদের নামের ৩জন শহীদ হন। শহীদ ৩ জনের স্মরণে ক্যাম্পের সামনে স্মৃতি ফলক নির্মাণ করা হয়েছে।

মতামত