Today: 24 Jun 2017 - 09:23:59 am

লালমনিরহাটে এতিম শিশুদের সুরক্ষা ও মর্যাদা বিষয়ক আলোচনা সভা

Published on Thursday, April 20, 2017 at 5:51 pm

নিয়াজ আহমেদ সিপন,লালমনিহাট
লালমনিরহাটে আদিতমারী উপজেলা এতিম শিশুদের সুরক্ষা, সামাজিক মর্যাদা বৃদ্ধি ও তাঁদের পরিবার স্বাবলম্বী করতে প্রয়োজন সমন্বিত উদ্যোগ গ্রহণ ও বাস্তবায়নে সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানকে উদ্ধুদ্ধ করণে গণমাধ্যম গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করতে পারে।

বৃহস্পতিবার আদিতমারী উপজেলা যুক্ত রাজ্য ভিত্তিক বেসরকারি উন্নয়ন সংস্থা ইসলামিক রিলিফ ওয়ার্ল্ডওয়াইড বাংলাদেশ কর্তৃক লালমনিরহাটে আয়োজিত “এতিম শিশুদের সুরক্ষা ও সামাজিক মর্যাদা গণমাধ্যমের ভুমিকা” শীর্ষক এক মতবিনিময় সভায় অনুষ্ঠিত হয়।
আদিতমারী উপজেলা স্বাবলম্বী দলের সভাপতি মুক্তা বেগমের সভাপতিত্বে অনুষ্ঠিত মতবিবিনয় সভায় বক্তব্য রাখেন ইসলামিক রিলিফ ওয়ার্ল্ডওয়াইড বাংলাদেশের এডভোকেসি ও যোগাযোগ সমন্বয়কারী সফিউল আযম, সংস্থার জেলা প্রকল্প ব্যবস্থাপক মাহমুদুল আলম, সেরা উদ্যোক্তা ক্যাটাগরিতে জয়িতা পুরস্কারপ্রাপ্ত বিধবা রওশন আরা রানু, নিজের বাল্য বিয়ে ঠেকিয়ে পুরস্কারপ্রাপ্ত এতিম শিশু রেজিয়া খাতুন। অনুষ্ঠানে লালমনিরহাট জেলায় কর্মরত ২৫ জন সাংবাদিক উপস্থিত ছিলেন।

সফিউল আযম বলেন, বর্তমানে বাংলাদেশে প্রায় ৪০ লাখ শিশু এতিম। এসব শিশু ও তাদের পরিবারকে সরকারের বিভিন্ন সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় নিয়ে আসা জরুরি। এতিম শিশুদের সামাজিক মর্যাদা বৃদ্ধিতে জনগনকে সচেতন করা এবং বিভিন্ন কর্মসূচি গ্রহণে সরকারকে উদ্ধুদ্ধ করা এবং এতিম শিশুদের দু:খ- দুর্দশা ও সফলতার কাহিনীগুলো তুলে আনতে বিভিন্ন প্রতিবেদন ও ফিচার প্রচার ও প্রকাশে গণমাধ্যম নিয়মিত কাজ করছে, এটি আরো ত্বরান্বিত করা প্রয়োজন।

মাহমুদুল আলম জানান, ইসলামিক রিলিফ ওয়ার্ল্ডওয়াইড দেশের লালমনিরহাট জেলার আদিতমারী উপজেলার ৬৫০ এতিম পরিবারের টেকসই উন্নয়ন ও সামাজিক মর্যাদা বৃদ্ধির লক্ষ্যে লক্ষ্যে কাজ করছে। এতিম শিশুদের পড়াশোনার জন্য মাস প্রতি ৫০০ টাকা এবং পরিবারের সচ্ছলতা আনয়নে এককালীন ১৮ হাজার টাকা করে আয় বৃদ্ধিমূলক কাজ শুরুর জন্য নগদ অর্থ সাহায্য দেয়া হয়েছে। শিশুরা যাতে ভবিষ্যতে সুনাগরিক হিসেবে গড়ে উঠতে পারে সেজন্য মতামত প্রদান ও নেতৃত্ব বিকাশের মাধ্যমে প্রতিটি ওয়ার্ডে একটি করে মোট ৪১ শিশু ক্লাব গঠন করা হয়েছে।

সাংবাদিকদের মধ্যে উপস্থিত ছিলেন ইংরেজি দৈনিক ডেইলি স্টার ও বাংলা ভিশন প্রতিনিধি এস দিলীপ রায়, প্রথম আলো প্রতিনিধি আবদুর রব সুজন, আদিতমারী উপজেলা প্রেসক্লাবের সম্পাদক ও ইত্তেফাক প্রতিনিধি সুলতান হোসেন, দৈনিক ইনডিপেনডেন্ট প্রতিনিধি আবু হাসনাত রানা,এটিএন নিউজ ও এটিএন বাংলা প্রতিনিধি আনোয়ার হোসেন স্বপন, দৈনিক যুগান্তর প্রতিনিধি মিজানুর রহমান দুলাল, দৈনিক সমকাল প্রতিনিধি ফরহাদ আলম সুমন, ডেইলি অবজারভার ও ডিবিসি নিউজ প্রতিনিধি মাজেদুল ইসলাম,মাইটিভি প্রতিনিধি মাহফুজ সাজু, বাংলা নিউজ ২৪ প্রতিনিধি খোরশেদ আলম সাগর, জাগো নিউজ প্রতিনিধি রবিউল হাসান উত্তরবাংলা ডটকম প্রতিনিধি নিয়াজ আহমদ শিপন, দৈনিক মানবকন্ঠ প্রতিনিধি আসাদুজ্জামান সাজু, দৈনিক বাং,লাদেশ সময় রেজাউল করিম রাজ্জাক, চ্যানেল নাইন প্রতিনিধি জিন্নাতুল ইসলাম, লালমনিরহাট বার্তা প্রতিনিধি সৈকত ইসলাম,দ্য রিপোর্ট প্রতিনিধি হাসান মাহমুদ, ভোরের পাতা প্রতিনিধি নূরল হক প্রমূখ।

মতামত