Today: 24 Jun 2017 - 09:36:19 am

লালমনিরহাট জেলা রেজিষ্ট্রারকে শোকজ

Published on Thursday, April 20, 2017 at 8:07 pm

 নিয়াজ আহমেদ সিপন, লালমনিরহাট: নিয়ম বহিঃভুত ভাবে ইউনিয়ন নিকাহ রেজিষ্ট্রার নিয়োগের ব্যাপারে জবাব দাখিল করতে জেলা রেজিষ্ট্রার সরকার লুৎফুল কবীরকে কারণ দর্শানোর(শোকজ) নির্দেশ দিয়েছেন আদালত।

বৃহস্পতিবার(২০ এপ্রিল) বিকেল সাড়ে ৩টার দিকে এ নির্দেশ দেন বিজ্ঞ আদিতমারী সহকারী জজ আদালতের বিচারক (ভারঃ) সাদেকীন হাবীব বাপ্পী।

এর আগে বুধবার(১৯ এপ্রিল) জেলা রেজিষ্ট্রারকে প্রধান করে ৫জনের বিরুদ্ধে আদালতে মামলা দায়ের করেন দুর্গাপুর ইউনিয়নের নিকাহ রেজিষ্ট্রার মাহমুদুল হাসান।

মামলার বিবরনে জানা গেছে, আদিতমারী উপজেলার দুর্গাপুর ইউনিয়নের নিকাহ রেজিষ্ট্রার প্রায়ত সুলতান আহমেদের মৃত্যু জনিত শুন্য পদে তার ছেলে মাহমুদুল হাসানকে ২০০৮ সালের ১১ মার্চ অস্থায়ী নিকাহ রেজিষ্ট্রার হিসেবে নিয়োগ দেয়া হয়।

সেই থেকে দীর্ঘ ৯ বছর ধরে ওই ইউনিয়নের নিকাহ রেজিষ্ট্রারের দায়িত্ব পালন করে আসছেন তিনি। চলতি বছরের ৮ মার্চ জেলা প্রশাসকের মাধ্যমে নিকাহ রেজিষ্ট্রারদের পরিচয় পত্র প্রদান অনুষ্ঠানে দুর্গাপুর ইউনিয়নের নিকাহ রেজিষ্ট্রার হিসাবে মাহমুদুল হাসানকে পত্র প্রদান করে জেলা রেজিষ্ট্রার।
এদিকে আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রনালয় কর্তৃক নিকাহ রেজিষ্ট্রার মাহমুদুল হাসানের লাইসেন্স বাতিল ঘোষনা না করেই ওই পদে নিয়োগের জন্য আদিতমারী উপজেলা সাব রেজিষ্ট্রার ২৮ ফেব্রুয়ারী একটি নিয়োগি বিজ্ঞপ্তি প্রকাশ করেন।

এ নিয়োগ অবৈধ দাবি করে তা বাতিল করার আদেশ প্রদানে বুধবার(১৯ এপ্রিল) আদিতমারী সহকারী জজ আদালতে ৫ জনকে বিবাদী করে একটি মামলা দায়ের করেন মাহমুদুল হাসান।

এ মামলার অন্য বিবাদীরা হলেন, আদিতমারী উপজেলা সাব রেজিষ্টার এসএম কামরুল হাসান,দুর্গাপুর ইউনিয়নের চেয়ারম্যান ছালেকুজ্জামান প্রামানিক, ভেলাবাড়ি ইউপি নিকাহ রেজিষ্টার এজাজুল ইসলাম ও লালমনিরহাট জেলা প্রশাসক।

মামলাটি আমলে নিয়ে বৃহস্পতিবার(২০ এপ্রিল) বিজ্ঞ বিচারক ওই নিয়োগ প্রক্রিয়া অস্থায়ী নিষেধাজ্ঞাদেশ প্রদান করেন। সেই সাথে এ নিয়োগ কেন অবৈধ্য নয়, তার উপযুক্ত কারন দর্শানোর জন্য আগামি ১৫ দিনের মধ্যে জেলা রেজিষ্টার সরকার লুৎফুল কবীরসহ বিবাদীদেরকে নির্দেশ প্রদান করেন।

এ মামলার বাদি পক্ষের আইনজীবী অ্যাডভোকেট রাজা মিঞা জানান, জেলা রেজিষ্টারের যোগসাজশে আদিতমারী সাব-রেজিষ্ট্রার যে নিয়োগ প্রক্রিয়া গ্রহন করেছেন তা সম্পুর্ন রুপে অবৈধ ও সুস্পষ্ট আইনের লঙ্ঘন। বিজ্ঞ আদালত অস্থায়ী নিষেধাজ্ঞা দিয়েছেন। আগামী দিনে স্থানীয় নিষেধাজ্ঞা দিবেন বলেও তিনি আশাবাদ ব্যক্ত করেন।

আদিতমারী উপজেলা সাব রেজিষ্ট্রার এসএম কামরুল হোসেন (০১৭৫১৯১১২৮৯) ও জেলা রেজিষ্ট্রার সরকার লুৎফুল কবীরের(০১৭৫৯৩৩৩৬৬৬) সাথে একাধিকবার যোগাযোগ করা হলে তাদের দু’জনের ব্যবহৃত মোবাইল বন্ধ পাওয়া যায়।

মতামত