আর্কাইভ  শনিবার ● ২০ এপ্রিল ২০২৪ ● ৭ বৈশাখ ১৪৩১
আর্কাইভ   শনিবার ● ২০ এপ্রিল ২০২৪
 width=
 
 width=
 
শিরোনাম: ডিমলা উপজেলা নির্বাচন॥ এমপির ভাই, ভাতিজা ও ভাতিজি বউ প্রার্থী-তৃণমূলে ক্ষোভ       কিশোরী গৃহকর্মীকে খুন্তির ছ্যাকা; রংপুর মেডিকেলে মৃত্যু যন্ত্রণায় পাঞ্জা লড়ছে নাজিরা       সারাদেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি       হিট অ্যালার্টে ৭ দিন স্কুল বন্ধের দাবি       শিল্পী সমিতির নতুন সভাপতি মিশা, সম্পাদক ডিপজল      

 width=
 

ডিসেম্বরে রংপুর সিটি করপোরেশন নির্বাচন

শুক্রবার, ২১ এপ্রিল ২০১৭, রাত ১০:১৫

ইসি সূত্র জানায়, চলতি বছরের ডিসেম্বরে রংপুর সিটি নির্বাচনের পর আগামী বছরের আগস্টের মধ্যে বাকি পাঁচ সিটিতে ভোট করার পরিকল্পনা রয়েছে ইসির। এছাড়া জাতীয় সংসদ নির্বাচনের আগে কোনো উপনির্বাচন থাকলে সেগুলোতেও ভোট করে ফেলতে চায় কমিশন।

সূত্র জানায়, রংপুর সিটিতে ভোট হয়েছিল ২০১২ সালের ২০ ডিসেম্বর, চার সিটিতে (রাজশাহী, বরিশাল, খুলনা ও সিলেট) ভোট হয়েছিল ২০১৩ সালের ১৫ জুন এবং গাজীপুর সিটিতে ভোট হয়েছিল একই বছরের ৬ জুলাই। নিয়ম অনুযায়ী সিটি কর্পোরেশনে শপথ নেওয়ার পর প্রথম সভা থেকে পরবর্তী পাঁচ বছর এর মেয়াদ থাকে। আর এই মেয়াদ শেষ হওয়ার পূর্বের ১৮০ দিনের মধ্য নির্বাচন করার বাধ্যবাধকতা রয়েছে।

এ বিষয়ে কথা হলে ইসি সচিব মোহাম্মদ আব্দুল্লাহ্ বলেন, চলতি বছরের সেপ্টেম্বরে সম্ভবত রংপুর সিটি কর্পোরেশনের মেয়াদ শেষ হবে। চলতি বছরের জুন থেকে আগামী বছরের জানুয়ারি মধ্যে এই সিটিতে নির্বাচন করার বাধ্যবাধকতা রয়েছে। জানুয়ারি মাসের আগেই নির্বাচনটা আমাদের করতে হবে। সাধারণত নির্বাচনের সময় হলো নভেম্বর থেকে জানুয়ারি। এই সময়ের পরে গেলে এসএসসি পরীক্ষা, আবার আগে গেলে বর্ষা থাকে।  নভেম্বর মাসটায় আবার স্কুলের ছেলেমেয়েদের পরীক্ষা থাকে। এই সিটি নির্বাচনের জন্য আমার দৃষ্টিতে ডিসেম্বর মাসটাই অ্যাপ্রোপ্রিয়েট।

এছাড়া একাদশ সংসদ নির্বাচনের আগে আগামী বছর আরো পাঁচটি (রাজশাহী, বরিশাল, খুলনা, সিলেট ও গাজীপুর) সিটি কর্পোরেশন নির্বাচন রয়েছে। তাছাড়া বাই ইলেকশন থাকলে সেগুলোও সংসদ নির্বাচনের আগে করে ফেলবো। এছাড়া আর কোনো বড় নির্বাচন সংসদের আগে নেই। আর আগের মতো এবারও চার সিটিতে (রাজশাহী, বরিশাল, খুলনা ও সিলেট) একই সঙ্গে নির্বাচন করার পরিকল্পনা এখন পর্যন্ত কমিশনের রয়েছে, বলেন তিনি।

মন্তব্য করুন


 

Link copied