আর্কাইভ  বৃহস্পতিবার ● ২৮ মার্চ ২০২৪ ● ১৪ চৈত্র ১৪৩০
আর্কাইভ   বৃহস্পতিবার ● ২৮ মার্চ ২০২৪
 width=
 

 

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা

কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা

রানিকে নিয়ে কুড়িগ্রামে পৌঁছেছেন ভুটানের রাজা

রানিকে নিয়ে কুড়িগ্রামে পৌঁছেছেন ভুটানের রাজা

কুড়িগ্রামে সমৃদ্ধির হাতছানি

কুড়িগ্রামে সমৃদ্ধির হাতছানি

 width=
 
শিরোনাম: স্বাস্থ্যের রংপুর বিভাগীয় পরিচালক ফজলুল হক কারাগারে       কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা       লালমনিরহাটে পুকুরে জাল ফেলতেই জালে উঠে এলো যুবকের মরদেহ       কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা       রানিকে নিয়ে কুড়িগ্রামে পৌঁছেছেন ভুটানের রাজা      

 width=
 

মহাজোট ছাড়তে চান না জাপার ভাগ্যবান এমপিরা

শনিবার, ২২ এপ্রিল ২০১৭, সকাল ০৯:১৪

পার্টির শীর্ষ নেতাদের অনেকেই এই নবাগতদের ভাগ্যচক্রে এমপি বা ‘আলাদিনের চেরাগধারী’ বলে থাকেন। ভাগ্যবান এমপিদের এখন বড় ভয় মহাজোট থেকে জাতীয় পার্টি বের হলে এমপিত্ব বিসর্জন দিতে হতে পারে। মহাজোট না ছাড়ার দাবি নিয়ে কাজ করা জাপার একাধিক প্রেসিডিয়াম সদস্য ও নবাগত এমপিদের অনেকেই এমনটি জানিয়েছেন।

দীর্ঘদিন থেকে জাপা একটি পৃথক জোট বা মোর্চা গঠনে কাজ করছে। এরই মধ্যে ৩৫টির মতো রাজনৈতিক দল জোটে ভিড়তে একমত হয়েছে বলে জানিয়েছেন জাপার মহাসচিব এবিএম রুহুল আমিন হাওলাদার। কয়েকটি ইসলামি জোটও এই জোট বা মোর্চায় আসছে বলে জানা গেছে। আওয়ামী লীগ-বিএনপি নেতৃত্বাধীন বৃহৎ দুই জোটের বাইরে থাকা রাজনৈতিক দল ও ক্ষুদ্র ক্ষুদ্র জোট নিয়ে মোর্চা গঠন করে নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে এরশাদের জাতীয় পার্টি। এই জোটের অধিকাংশ দল ও জোট নামসর্বস্ব হওয়ায় আস্থা সংকটে পড়েছেন সংসদে থাকা জাপার প্রথম নির্বাচিত এমপিরা। এ জন্য এসব এমপি মহাজোটের সঙ্গে থাকতে জোর লবিং করে যাচ্ছেন। অনেকে সরকারি দল আওয়ামী লীগের শীর্ষ নেতাদের সঙ্গে যোগাযোগ করছেন এমন তথ্যও পাওয়া গেছে।

জাতীয় পার্টি থেকে সদ্য বিদায়ী প্রেসিডিয়াম সদস্য, সাবেক এমপি ও ট্রুথ পার্টির চেয়ারম্যান গোলাম হাবীব বলেন, জাতীয় পার্টি যত বড় জোটই করুক, কারো কৃপা না পেলে একটি আসনও পাবে না। গত নির্বাচনে আওয়ামী লীগের পূর্ণাঙ্গ সহযোগিতায় ৩৪ আসন পেয়েছে। এদের অধিকাংশ একক নির্বাচনে প্রার্থী হওয়ার যোগ্যতা রাখে না; উপজেলা, ইউনিয়নেও নির্বাচন করার যোগ্যতা রাখে না। ক্ষমতার স্বাদ পাওয়া এসব এমপি পুনরায় নির্বাচিত হওয়ার নিশ্চয়তা পেতে দ্বারে দ্বারে ঘুরবে এটিই স্বাভাবিক।

জাতীয় পার্টির প্রথমবার নির্বাচিত এমপিরা হলেন, শওকত চৌধুরী নীলফামারী-৪, শরিফুল ইসলাম জিন্নাহ বগুড়া-২, নুরুল ইসলাম তালুকদার বগুড়া-৩, মো. নুরুল ইসলাম ওমর বগুড়া-৬, মুহম্মদ আলতাফ আলী বগুড়া-৭, মোহা. মামুনুর রশিদ জামালপুর-৪, সালাউদ্দিন আহমেদ ময়মনসিংহ-৫, এমএ হান্নান ময়মনসিংহ-৭, লিয়াকত হোসেন খোকা নারায়ণগঞ্জ-৩, একেএম সেলিম ওসমান নারায়ণগঞ্জ-৫, পীর ফজলুর রহমান সুনামগঞ্জ-৪, মো. ইয়াহ্ইয়া চৌধুরী সিলেট-২, সেলিম উদ্দিন সিলেট-৫, মোহাম্মদ আব্দুল মুনিম চৌধুরী হবিগঞ্জ-১, মোহাম্মদ আমীর হোসেন কুমিল্লা-২, নুরুল ইসলাম মিলন কুমিল্লা-৮, মোহাম্মদ নোমান লক্ষ্মীপুর-২ এবং মোহাম্মদ ইলিয়াস কক্সবাজার-১।

এসব এমপির অনেকেই আগামী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে ছোটাছুটি করছেন। আসন নিশ্চিত করতে এলাকার ভোটারদের থেকে ঢাকাকেন্দ্রিক যোগাযোগ বেশি করছেন। জাপার চেয়ারম্যান, শীর্ষ নেতাদের কাছে যেমন যাচ্ছেন, তেমনই মহাজোটের নেতৃত্বে থাকা আওয়ামী লীগ নেতাদের কাছে যাচ্ছেন। নতুন জোটে থেকে আগামী নির্বাচনে কোনো ঝুঁকিই নিতে চাইছেন না তারা।

নাম প্রকাশ না করার শর্তে রাজশাহী, ময়মনসিংহ ও ঢাকা বিভাগের তিন নবাগত এমপি বলেন, জাতীয় পার্টির নতুন জোট নতুন সংকট সৃষ্টি করবে। আমরা মনে করি, জাপা চেয়ারম্যানের এটি একটি কৌশল। লক্ষ্য করে দেখবেন, নতুন জোট গঠনের প্রক্রিয়া ইতোমধ্যে স্তিমিত হয়েছে। গত ১৫ এপ্রিল জোটের আত্মপ্রকাশ হওয়ার কথা ছিল। ১৯ এপ্রিল একটি দুর্নীতি মামলায় খালাস পেয়েছেন হুসেইন মুহম্মদ এরশাদ। এগুলো কিন্তু গ্রিন সিগন্যাল। আমরাও তাকে বিভিন্নভাবে বলেছি, সরকার যে হারে উন্নয়ন করছে, তাতে আগামীতে ক্ষমতায় আসবে। আমরা জেনেশুনে জোট ভাঙতে চাই না। পার্টির শীর্ষ পর্যায়েও এ নিয়ে আলোচনা হচ্ছে।

এ বিষয়ে জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য ও ঢাকা-৬ আসন থেকে নির্বাচিত এমপি কাজী ফিরোজ রশিদ গতকাল বলেন, জোট হবে কী হবে না, সেটি পার্টির চেয়ারম্যানের ওপর নির্ভর করছে। তিনি বলেন, তবে জোট গঠন প্রক্রিয়াধীন। ক্ষমতার বাইরে থাকা অনেক দল জাতীয় পার্টির নেতৃত্বে জোটে আসতে চাইছে। মহাজোট নিয়ে এখন ভাবছি না। নতুন এমপিদের বিষয়ে বলেন, নতুনদের অনেকে ভালো করছেন। তবে মনোনয়ন পাওয়া না পাওয়ার বিষয়টি এখনো আসেনি। এটি দলীয় ফোরামে আলোচনা করে সিদ্ধান্ত হবে।

৫ জানুয়ারির নির্বাচনে সরাসরি ভোটে জাতীয় পার্টির ১৩ জন নির্বাচিত হয়েছিলেন। তারা হলেন, জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ রংপুর-১, একেএম মুস্তাফিজুর রহমান কুড়িগ্রাম-২, এবিএম রুহুল আমিন হাওলাদার পটুয়াখালী-১, মোহা. মামুনুর রশিদ জামালপুর-৪, এমএ হান্নান ময়মনসিংহ-৭, মো. মুজিবুল হক কিশোরগঞ্জ-৩, বেগম সালমা ইসলাম ঢাকা-১, সৈয়দ আবু হোসেন ঢাকা-৪, কাজী ফিরোজ রশিদ ঢাকা-৬, মো. ইয়াহ্ইয়া চৌধুরী সিলেট-২, মো. জিয়াউল হক মৃধা ব্রাহ্মণবাড়িয়া-২, নুরুল ইসলাম মিলন কুমিল্লা-৮ এবং জিয়াউদ্দিন আহমেদ বাবলু চট্টগ্রাম-৯।

মন্তব্য করুন


 

Link copied