Today: 23 May 2017 - 12:58:41 pm

গাইবান্ধা জেলা পরিষদের ৬টি কর্তন; ৫ জনের বিরুদ্ধে মামলা

Published on Friday, May 12, 2017 at 12:15 pm

খায়রুল ইসলাম গাইবান্ধা থেকে: গাইবান্ধা জেলা পরিষদের ৬টি মূল্যবান গাছ কেটে নেয়ার অভিযোগে স্থানীয় সাংবাদিক ও এনজিও কর্মকর্তাসহ দুই জনের নাম উল্লেখ করে অজ্ঞাত ৫ জনের বিরুদ্ধে থানায় অভিযোগ করা হয়েছে। কাটা গাছগুলো স্বেচ্ছাসেবী সংগঠন গণ উন্নয়ণ কেন্দ্রের ভেতরেই রাখা হয়েছে। জেলা পরিষদের সার্ভেয়ার জহুরুল ইসলাম বাদী হয়ে বুধবার রাতে সদর থানায় ওই অভিযোগ দায়ের করেন।

অভিযোগে উল্লেখ করা হয়, বুধবার সকালে গাইবান্ধা-সাঘাটা সড়কের নশরৎপুরে গণ উন্নয়ণ কেন্দ্রের কার্যালয়ের সামনে থেকে প্রতিষ্ঠানটির কর্মকর্তা সাংবাদিক আফতাব হোসেন তার লোকজন দিয়ে জেলা পরিষদের ৫টি মেহগনি ও ১টি আম গাছ কেটে নেয়। এঘটনায় আফতাব হোসেন ও এনজিও কর্মী হারুন নামের দুই জনের নাম উলে¬খ করে অজ্ঞাত ৫ জনের বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের করা হয়। সদর থানা পুলিশ জানিয়েছে, বিষয়টি জরুরী ভিত্তিতে তদন্ত করা হচ্ছে। তদন্ত প্রমাণিত হলে এব্যাপারে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে।

এ বিষয়ে জেলা পরিষদের সার্ভেয়ার জহুরুল ইসলাম বলেন, অভিযোগ প্রাপ্তির পর তিনি সরেজমিনে ঘটনাস্থল তদন্ত করতে গিয়ে দেখেন ইতোমধ্যে ৫টি গাছ কেটে ফেলা হয়েছে। অপর গাছটিও কাটার উদ্যোগ নেয়া হচ্ছে। এসময় তিনি ওই গাছটি কাটতে নিষেধ করলে গাছ কাটার কাজে নিয়োজিত ব্যক্তিরা গাছ কাটা বন্ধ না করে উপরন্ত তার সাথে খারাপ আচরণ করে। ফলে সে জরুরী ভিত্তিতে জেলা পরিষদ বরাবরে একটি প্রতিবেদন দাখিল করেন।
এব্যাপারে জেলা পরিষদের প্রকৌশলী সিদ্দিকুর রহমান বলেন, এ গাছগুলো জেলা পরিষদের। একাধিকবার গাছ কাটার উদ্যোগ নেয়া হলে এ কথাটি আফতাব হোসেনকে জানিয়ে তাকে গাছ কাটতে নিষেধ করা হয়। কিন্তু তা সত্ত্বেও নিষেধ অমান্য করে তিনি গাছগুলো কেটে ফেলেন। ফলে সার্ভেয়ার রিপোর্ট প্রাপ্তির পর তিনি বিষয়টি জেলা পরিষদ চেয়ারম্যানের গোচরে আনেন। জেলা পরিষদের চেয়ারম্যান আতাউর রহমান আতা নির্বাহী অফিসার বরাবরে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশ দিলে নির্বাহী অফিসার থানায় মামলা দায়েরের নির্দেশ দেন।

এব্যাপারে অভিযুক্ত আফতাব হোসেন সুত্রে জানা গেছে, কাটা গাছ গুলো জেলা পরিষদের নয়, গণ উন্নয়ন কেন্দ্রের। সেজন্য গাছ কাটার বিষয়টি একাধিকবার জেলা পরিষদের প্রকৌশলীকে অবহিত করা হলেও তিনি প্রয়োজনীয় কোন পদক্ষেপ গ্রহণ করেননি। ফলে প্রয়োজনীয়তা দেখা দেয়ায় গাছগুলো কাটা হয়েছে। তবে তিনি ওইদিন সাঘাটা নিজ বাড়িতে অবস্থান করছিলেন বলেও উলে¬খ করেন।

মতামত