আর্কাইভ  শুক্রবার ● ২৯ মার্চ ২০২৪ ● ১৫ চৈত্র ১৪৩০
আর্কাইভ   শুক্রবার ● ২৯ মার্চ ২০২৪
 width=
 

 

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা

কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা

রানিকে নিয়ে কুড়িগ্রামে পৌঁছেছেন ভুটানের রাজা

রানিকে নিয়ে কুড়িগ্রামে পৌঁছেছেন ভুটানের রাজা

কুড়িগ্রামে সমৃদ্ধির হাতছানি

কুড়িগ্রামে সমৃদ্ধির হাতছানি

 width=
 
শিরোনাম: স্বাস্থ্যের রংপুর বিভাগীয় পরিচালক ফজলুল হক কারাগারে       কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা       লালমনিরহাটে পুকুরে জাল ফেলতেই জালে উঠে এলো যুবকের মরদেহ       কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা       রানিকে নিয়ে কুড়িগ্রামে পৌঁছেছেন ভুটানের রাজা      

 width=
 

সরকারি কর্মীদের সুবিধা বাড়ছে সাড়ে ৫ শতাংশ

বুধবার, ১৭ মে ২০১৭, সকাল ০৮:৫৫

অর্থ মন্ত্রণালয়ের এক প্রতিবেদন থেকে পাওয়া তথ্যে দেখা গেছে, এই ব্যয়ের প্রাক্কলন করতে বলা হয়েছে চলতি অর্থবছরের সংশ্লিষ্ট খাতের মূল বাজেট ও গত অর্থবছরের সংশোধিত বাজেটের ভিত্তিতে। এর মধ্যে সরকারি খাতের কর্মীদের বেতন চলতি অর্থবছরের সংশোধিত বরাদ্দের ওপর সাড়ে ৫ শতাংশ বৃদ্ধি করে অর্থ ব্যয়ের প্রাক্কলন করতে বলা হয়।

আগামী অর্থবছরে সরকারি চাকরিজীবীরা বাংলা নববষের্র ভাতা পাবেন। এ ক্ষেত্রে কর্মকর্তা ও কর্মচারীদের বেতন বাবদ প্রাক্কলিত বরাদ্দের ১/৬০ ভাগ অর্থ নববর্ষ ভাতা বাবদ ধরতে হবে। বাড়িভাড়াভাতা আগের অর্থবছরের সংশোধিত বরাদ্দের ওপর সাড়ে ৫ শতাংশ প্রবৃদ্ধি ধরে ব্যয়ের প্রাক্কলন করতে হবে। কর্মকর্তা ও কর্মচারীদের বেতন বাবদ বরাদ্দ অর্থের মধ্যে ১/৬ ভাগ অর্থ উৎসবভাতা বাবদ বরাদ্দ করে হিসেব তৈরি করতে বলা হয়েছে। এর আওতায় সব ভাতা পড়বে। নতুন বছরে চিকিৎসাভাতা বাবদ মাথাপিছু বরাদ্দ বার্ষিক ১৮ হাজার টাকা ধরতে বলা হয়েছে। নন-গেজেটেড বেসামরিক কর্মচারীদের ক্ষেত্রে বিদ্যমান সংখ্যায় মাথাপিছু বার্ষিক ২ হাজার ৪০০ টাকা হারে টিফিনভাতা দিতে বলা হয়। তবে যেসব প্রতিষ্ঠানে দুপুরের খাবারের জন্য আলাদা ভাতা দেয়া হয় বা বিনামূল্যে প্রতিষ্ঠান থেকে খাবারের ব্যবস্থা করা হয়, সেসব প্রতিষ্ঠানের ওইসব কর্মচারী এই ভাতা পাবেন না।

যাতায়াতভাতার ক্ষেত্রে সিটি করপোরেশন এলাকায় কর্মরত কর্মচারীদের বিদ্যমান মাথাপিছু বার্ষিক ৩ হাজার ৬০০ টাকা করে বরাদ্দ ধরতে হবে। শান্তি বিনোদনভাতা কর্মীদের বেতন-ভাতা বাবদ বরাদ্দের ১/৩৬ ভাগ অর্থ বাড়তি ব্যয় হিসাবে ধরতে হবে।

সংশ্লিষ্ট অর্থবছরগুলোয় যেসব কর্মকর্তা ও কর্মচারী অবসরোত্তর ছুটিতে যাবেন তাদের সংখ্যা ও মূল বেতন এবং অবসর ছুটি ভোগকালীন বেতন ও ছুটি নগদায়ন বাবদ প্রয়োজনীয় অর্থসংবলিত একটি পৃথক বিবরণী প্রাক্কলন করে তা অর্থ মন্ত্রণালয়ে পাঠাতে বলা হয়েছে।

অন্যান্য ভাতার ক্ষেত্রে চলতি অর্থবছরের বরাদ্দ থেকে ৫ শতাংশ বাড়িয়ে ব্যয়ের প্রাক্কলন করতে হবে। এর বাইরে সরকারি কোনো বিভাগে যদি বিশেষ কোনো ভাতা খাতে অর্থ বরাদ্দ দেয়া হয়ে থাকে সেগুলোর তথ্য আলাদাভাবে ৫ শতাংশ প্রবৃদ্ধি ধরে ব্যয়ের হিসাব পাঠাতে হবে।

তবে আগামী অর্থবছরে বাজেটে নতুন করে কোনো ভাতা অন্তর্ভুক্ত করা হবে না। এ কারণে প্রচলিত ভাতার বাইরে অন্য কোনো বরাদ্দ রাখার প্রয়োজনীয়তা নেই।

অর্থ মন্ত্রণালয়ের প্রতিবেদনে উল্লেখ করা হয়, আগামী অর্থবছরের প্রস্তাবিত বাজেটের জন্য খাতওয়ারি বরাদ্দ বাড়ানোর ক্ষেত্রে সাধারণভাবে ২০১৫-১৬ অর্থবছরের প্রকৃত ব্যয় এবং চলতি অর্থবছরের প্রথম ৬ মাসের প্রকৃত ব্যয়ের ভিত্তিতে ব্যয়ের চিত্র প্রাক্কলন করা যেতে পারে। এর বাইরে কিছু খাতে চলতি অর্থবছরের মূল বরাদ্দকে অনুসরণ করতে বলা হয়েছে।

উল্লেখ, চলতি অর্থবছরে গড় মূল্যস্ফীতির হার ৫ থেকে সাড়ে ৫ শতাংশের মধ্যে সীমিত রাখতে চাচ্ছে সরকার। এই কারণে সরকারি কর্মীদের বেতন-ভাতা ও অন্যান্য সুবিধাও ওই হারে বাড়ানো হচ্ছে। পরবর্তীতে বেতনের পরিমাণও মূল্যস্ফীতির হারের সঙ্গে সমন্বয় করা হবে।

মন্তব্য করুন


 

Link copied