আর্কাইভ  শুক্রবার ● ২৯ মার্চ ২০২৪ ● ১৫ চৈত্র ১৪৩০
আর্কাইভ   শুক্রবার ● ২৯ মার্চ ২০২৪
 width=
 
 width=
 
শিরোনাম: দিনাজপুরে ছিনতাইকৃত মালামাল উদ্ধারসহ ছিনতাইকারী চক্রের দুই সদস্য গ্রেপ্তার        জমি রেজিস্ট্রি করে না দেয়ায় বাবাকে কবর দিতে ছেলের বাঁধা ॥ পুলিশের হস্তক্ষেপে দাফন       নীলফামারীতে স্বামীর প্রথম বিয়ের খবরে নববধূ দ্বিতীয় স্ত্রীর আত্মহত্যা ॥ স্বামী গ্রেপ্তার       রংপুরবাসীর জন্য সরকারি চাকরি, পদ ১৫৯       স্বাস্থ্যের রংপুর বিভাগীয় পরিচালক ফজলুল হক কারাগারে      

 width=
 

যে কারণে মনের কথা বুঝে ফেলে সঙ্গিনী

সোমবার, ১২ জুন ২০১৭, দুপুর ০২:৫৬

গবেষকরা জানান, ক্রোমোজম থ্রি’তে রয়েছে এলআরআরএন ওয়ান (লিউসিন রিচ নিউরোনাল ওয়ান) যা মস্তিষ্কের ‘স্ট্রেইটাম’ অংশে উচ্চমাত্রায় কার্যকর থাকে। মস্তিষ্কের এই অংশ ‘জানার সহানুভূতি’র ভূমিকা পালন করে। যা অনেকটা স্ক্যানারের মতো কাজ করে।

‘ইউনিভার্সিটি অফ কেমব্রিজ’য়ের ডক্টরেট ডিগ্রির ছাত্র ভারুন ওয়ারিয়ার বলেন, “এই তথ্য ‘সোশাল নিউরোসায়েন্স’কে এক ধাপ এগিয়ে নিয়ে যাবে। এবং অনেক জটিল ধাঁধা সমাধানে সাহায্য করবে।” ‘রিডিং দ্য মাইন্ড ইন দ্য আই’ নামের এই ধরনের একটি পরীক্ষা ২০ বছর আগে সম্পন্ন করা হয়। নতুন করে পরীক্ষার জন্য গবেষকরা ৮৯ হাজার মানুষের উপর পর্যবেক্ষণ করেন। যে পরীক্ষার ফলাফল ‘মলিকিউলার সাইকিয়াট্রি’ জার্নালে প্রকাশিত হয়। গবেষণায় নিশ্চিত হওয়া গেছে যে, জিনের প্রভাবেই নারীরা এই পরীক্ষায় ভালো ফল করেন।

‘ইউনিভার্সিটি অফ কেমব্রিজ’য়ের অধ্যাপক সায়মন বারোন-কোহেন বলেন, “নতুন এই আবিষ্কারে আমরা উদ্দীপ্ত হয়েছি। প্রতিবার ফলাফল একই হয় কিনা তা জানার জন্য এই গবেষণা আমরা আরও চালাবো। এবং বিভিন্ন জেনেটিক আচরণগুলো স্বতন্ত্র ব্যক্তি হিসেবে মস্তিষ্কে যে প্রভাব রাখে তার উদ্ভাবনের চেষ্টা চালাবো।”

মন্তব্য করুন


 

Link copied