আর্কাইভ  মঙ্গলবার ● ১৯ মার্চ ২০২৪ ● ৫ চৈত্র ১৪৩০
আর্কাইভ   মঙ্গলবার ● ১৯ মার্চ ২০২৪
 width=
 
 width=
 
শিরোনাম: রংপুরের আলু যাচ্ছে এশিয়ার বিভিন্ন দেশে       গ্রাহকের ৫০ লাখ টাকা নিয়ে উধাও পোস্টমাস্টার!       চার ঘণ্টা পর উত্তরবঙ্গের সাথে ঢাকার ট্রেন চলাচল স্বাভাবিক       ঢাকার সঙ্গে উত্তরবঙ্গের রেল যোগাযোগ বিচ্ছিন্ন       রংপুরে মিস্টি ও সেমাই কারখানায় ৫০ হাজার টাকা জরিমানা      

 width=
 

গবেষণা: নিয়মিত সহবাস দক্ষতা বাড়ায়

শনিবার, ২৪ জুন ২০১৭, বিকাল ০৬:৩১

অনেক আগে থেকেই জানা, নিয়মিত সেক্স করলে ক্যানসারের মতো মারণরোগের থেকে দূরে থাকা ‌যায়। হার্ট অ্যাটাকের সম্ভাবনাও এড়ানো ‌যায়। তবে এবার ব্রিটেনের কনভেন্ট্রি ইউনিভার্সিটির গবেষণা বলছে, যারা নিয়মিত সহবাস করেন, তারা অন্যান্যদের তুলনায় স্মার্ট হন।

এই সমীক্ষায় বিশেষজ্ঞরা ৭৩ জন পূর্ণবয়স্ক মানুষকে নানা প্রশ্ন করেছেন। এর মাধ্যমে জানতে চেয়েছেন, তারা কতটা মনো‌যোগী, স্মৃতিশক্তি, ভাষার ব্যবহার, কথা বলার স্টাইল, দেখার কায়দা ইত্যাদি। গবেষকরা দেখতে পেয়েছেন, ‌যারা প্রতি সপ্তাহে অন্তত একবার সেক্স করেন, তাদের কথাবার্তায় জড়তা নেই, স্মৃতিশক্তিও বেশি। আর ‌যারা নিয়মিত সেক্স করেন না, তাদের স্মৃতিশক্তি অতটা ভালো নয়।

কেন এমনটা হচ্ছে, এই প্রশ্নের জবাবে বিশেষজ্ঞরা জানাচ্ছেন, নিয়মিত সহবাসে মস্তিস্ক বেশি সক্রিয় হয়ে ওঠে। ডোপামাইন উৎপাদন করে। মাথার সঙ্গে শরীরের নানা অংশের স্নায়ুর ‌যোগ আছে। ফলে শরীরে অন্যান্য অংশের স্নায়ু সেক্সের সময় কাজ করে। এতে মাথার ‌যে অংশে স্মৃতি জমা থাকে, সেই অংশ ভালোভাবে কাজ করতে শুরু করে।

এছাড়াও বেশি সেক্স করলে মানসিকভাবে সঙ্গীর সঙ্গে সেতুবন্ধন তৈরি হয়। আর মানসিকভাবে খুশি থাকলে তার প্রভাব পড়ে ব্যক্তিত্বে। সেক্ষেত্রে বাড়ে কাজের দক্ষতা এবং স্মার্টনেস।

মন্তব্য করুন


 

Link copied