আর্কাইভ  শুক্রবার ● ২৯ মার্চ ২০২৪ ● ১৫ চৈত্র ১৪৩০
আর্কাইভ   শুক্রবার ● ২৯ মার্চ ২০২৪
 width=
 

 

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা

কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা

রানিকে নিয়ে কুড়িগ্রামে পৌঁছেছেন ভুটানের রাজা

রানিকে নিয়ে কুড়িগ্রামে পৌঁছেছেন ভুটানের রাজা

কুড়িগ্রামে সমৃদ্ধির হাতছানি

কুড়িগ্রামে সমৃদ্ধির হাতছানি

 width=
 
শিরোনাম: রংপুরবাসীর জন্য সরকারি চাকরি, পদ ১৫৯       স্বাস্থ্যের রংপুর বিভাগীয় পরিচালক ফজলুল হক কারাগারে       কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা       লালমনিরহাটে পুকুরে জাল ফেলতেই জালে উঠে এলো যুবকের মরদেহ       কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা      

 width=
 

ইভিএম চায় আ. লীগ; একগুচ্ছ প্রস্তাব দেবে বিএনপি

মঙ্গলবার, ৪ জুলাই ২০১৭, দুপুর ০৩:২১

নির্বাচনী আইন সংশোধন, সংসদীয় আসনের সীমানা পুনর্নির্ধারণ, ভোটার তালিকা হালনাগাদ, দল নিবন্ধন ও আগামী জাতীয় সংসদ এবং স্থানীয় সরকার নির্বাচন অনুষ্ঠানের বিষয়ে নিবন্ধিত রাজনৈতিক দল ও নাগরিক প্রতিনিধিদের সঙ্গে আলোচনা করার জন্য একটি রোডম্যাপ ঘোষণা করেছে নির্বাচন কমিশন। ২০১৮ সালের ডিসেম্বর অথবা ২০১৯ সালের জানুয়ারি মাসে আগামী একাদশে জাতীয় সংসদ নির্বাচন হবে-এমনটা ধরে নিয়ে এ রোডম্যাপ ঘোষণা করা হয়েছে। রোডম্যাপ অনুযায়ী চলতি মাসের মাঝামাঝি থেকে রাজনৈতিক দলগুলোর সঙ্গে প্রথমেই আলোচনায় বসবে কমিশন। এখন দলগুলোকে সংলাপে ডাকার জন্য চিঠি পাঠানোর প্রক্রিয়া চলছে বলে জানা গেছে।

জাতীয় নির্বাচন সামনে রেখে ইসির এ উদ্যোগকে গুরুত্বের সঙ্গে নিয়েছে রাজনৈতিক দলগুলো। বিশেষ করে ক্ষমতাসীন আওয়ামী লীগ শুরু থেকেই ইসির এ পদক্ষেপের প্রশংসা করেছে। এখন ইসির সংলাপে দলের পক্ষ থেকে কী কী প্রস্তাবনা দেয়া হবে তা নিয়ে দলের একটি বিশেষজ্ঞ টিম কাজ করছে বলে জানা গেছে।

অন্যদিকে ইসির উদ্যোগে বএনপি প্রথমে সন্দেহ ব্যক্ত করলেও দলটি এখন সংলাপে অংশ নেয়ার প্রস্তুতি নিচ্ছে বলে জানা গেছে। দলটির একটি নির্ভরযোগ্য সূত্র জানায়, ইসির সংলাপে অংশ নিয়ে কী কী বিষয় তুলে ধরা হবে তা ঠিক করতে ইতোমধ্যে বিএনপির স্থায়ী কমিটির একজন সদস্যের নেতৃত্বে একটি টিম গঠন করা হয়ছে। ওই টিম খসড়া প্রস্তাবনা প্রণয়ন শেষে তা হাইকমান্ডের কাছে জমা দেবে। এরপর বিএনপির হাইকমান্ড ইসির সাথে সংলাপের বিষয় চূড়ান্ত করবে।

এ বিষয়ে জানতে চাইলে আওয়ামী লীগের সভাপতিম লীর সদস্য আব্দুর রাজ্জাক বলেন, এখনো নির্বাচন কমিশনের পক্ষ থেকে সংলাপের বিষয়ে আনুষ্ঠানিকভাবে আমন্ত্রণ জানানো হয়নি। তবে দলের মধ্যে আলোচনা আছে। কমিশনকে কী কী প্রস্তাব দেয়া হবে তা নিয়েও প্রস্তুতি গ্রহণ চলছে। তিনি বলেন, নির্বাচনের প্রধান অংশীজন হলো রাজনৈতিক দল। এ ছাড়া নির্বাচন পর্যবেক্ষকসহ বিশিষ্টজনদের সাথে আলোচনার যে উদ্যোগ নিয়েছে তা প্রশংসনীয়। ইসির এ উদ্যোগ সফল করতে সরকার সব কিছু করবে।

অবশ্য আওয়ামী লীগের অপর একটি সূত্র জানায়, সার্চ কমিটিকে নতুন নির্বাচন কমিশনারদের বিষয়ে প্রস্তাব করার বিষয়ে যেভাবে আওয়ামী লীগসহ ১৪ দলের মধ্যে একটি সমন্বয় ছিল, এবারও সেই পথে অগ্রসর হবে ক্ষমতাসীনরা। এর মাধ্যমে নির্বাচন কমিশনের কাছে অভিন্ন প্রস্তাবগুলো বেশি গুরুত্ব পাবে বলে তারা মনে করছে। সর্বশেষ গত রোববার ধানমন্ডিতে আওয়ামী লীগ সভানেত্রীর কার্যালয়ে ১৪ দলের বৈঠকে ইসির সংলাপের বিষয় নিয়ে প্রাথমিক আলোচনা হয়েছে বলে জানা গেছে।

এ বিষয়ে ১৪ দলের শরিক একটি দলের সভাপতি নাম প্রকাশ না করার শর্তে বলেন, নির্বাচনে ইভিএম ব্যবহার, ভোটারের ভিত্তিতে নির্বাচনী এলাকার সীমানা নির্ধারণ, নির্বাচনের সময় জনপ্রতিনিধিদের নিরাপত্তা নিশ্চিতসহ বিভিন্ন বিষয়ে নির্বাচন কমিশনকে একগুচ্ছ প্রস্তাব দেবে আওয়ামী লীগ। এ বিষয়ে তারা ১৪ দলের শরিকদেরও সমর্থন চেয়েছে। তবে এখনই এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত না জানিয়ে কমিশন থেকে সংলাপের চিঠি পাওয়া পর্যন্ত অপেক্ষা করতে বলা হয়েছে।

অন্যদিকে বিএনপিও ইসির সংলাপে অংশ নিতে আগ্রহী বলে জানা গেছে। এ বিষয়ে বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু বলেন, ইসি যে উদ্যোগ নিয়েছে তাকে ব্যক্তিভাবে স্বাগত জানাই। একই সাথে আশঙ্কা করছি, এই উদ্যোগ আরেকটি নাটকের জন্ম দেয় কী না। তিনি বলেন, যদি সত্যিকারার্থে সংলাপ হয় এবং কমিশন মেরুদ  শক্ত করে সিদ্ধান্ত নিতে পারে তবে অবশ্যই বিএনপি সেই সংলাপে অংশ নেবে এবং দলের পক্ষ থেকে বিভিন্ন প্রস্তাবনা তুলে ধরা হবে।

দলটির আরেকটি সূত্র বলছে, বিএনপি নির্বাচন কমিশনের সংলাপে অংশ নেবে ধরে নিয়ে একটি খসড়া এজেন্ডা তৈরির কাজ চলছে। এতে দলের স্থায়ী কমিটির একজন সদস্য নেতৃত্ব দিচ্ছেন। ঈদের ছুটি শেষে তিনি তার টিম নিয়ে কাজ শুরু করেছেন। কমিশন  সংলাপের চিঠি দেয়ার পরই ওই কমিটি তাদের খসড়া এজেন্ডা দলের চেয়ারপারসনের কাছে জমা দেবে।

জানা গেছে, আগামী জাতীয় নির্বাচনে যাতে ইভিএম ব্যবহার না করা হয় সে জন্যে শক্ত যুক্তি তুলে ধরবে বিএনপি। এ লক্ষে প্রতিবেশী ভারতসহ বিভিন্ন দেশে ইভিএম ব্যবহারে নেতিবাচক বিষয়গুলো তুলে ধরা হবে। এ ছাড়া দলটি ২০০৮ এর নির্বাচনী সীমানা বহাল রেখে ভোটার তালিকা হালনাগাদ করার দাবি জানাবে। নির্বাচন কমিশনের বর্তমান গণপ্রতিনিধিত্ব অধ্যাদেশ (আরপিও) এর কিছু ধারায় পরির্তন আনারও দাবি জানাবে বিএনপি।

এ বিষয়ে বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবীর রিজভী বলেন, এখনও ইসির সংলাপ নিয়ে আমরা চিঠি পাইনি। চিঠি হাতে পাওয়ার পর দল সিদ্ধান্ত নেবে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, সংলাপে অংশ নেয়ার পরিবেশ থাকলে বিএনপি অংশ নেবে। নির্বাচনের আগে এবং নির্বাচনের দিন যাতে লেবেল প্লেয়িং ফিল্ড বজায় থাকে সে জন্যে বিভিন্ন প্রস্তাব দেয়া হবে এবং ইসিকে শক্তিশালী করার জন্য যে আইনি সংস্কার দরকার-তা তুলে ধরা হবে।

মন্তব্য করুন


 

Link copied