Today: 20 Jul 2017 - 10:37:20 pm

ফেইসবুক আইডি নিয়ে বিপাকে দিনাজপুরের এক শিল্পপতি

Published on Wednesday, July 12, 2017 at 1:21 am

 শাহ্ আলম শাহী, স্টাফ রিপোর্টার, দিনাজপুর থেকেঃ নিজের নামে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে ভুয়া(ফেক) আইডি নিয়ে চরম বিপাকে পড়েছেন দিনাজপুরের বিরল উপজেলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি বিশিষ্ট শিল্পপতি আব্দুল লতিফ। শুধু নাম নয়, এই ভুয়া আইডি প্রফাইলে আপত্তিকর ছবি পেষ্ট করে রীতিমত বিব্রতকর অবস্থায় ফেলেছেন এই বিচক্ষন,বৃদ্ধিদীপ্ত,কর্মচঞ্চল মানুষটিকে। দীর্ঘদিন থেকে কে বা কারা“আব্দুল লতিফ” নামে এই ভুয়া আইডিটি পরিচালনা করে আসছে। ২’শ ৯৪জন বন্ধুও যোগ হয়েছে এই ভুয়া আইডি’তে। এই বন্ধু’র তালিকায় বিরল উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান বাবু,আওয়ামীলীগ নেতা মোশাররফ হোসেন,যুবলীগ নেতা ইকবাল হাসান রকেট,বিরল প্রেসক্লাবের সভাপতি মো.আব্দুল কুদ্দুস সরকার,সাবেক সাধারণ সম্পাদক আতাউর রহমান আতিক,বিএনপি নেতা পিনাক চৌধূরী,মানিক,ক্ষমতাসীন দলের অসংখ্য নেতা-কর্মী,শিল্পপতি,সাংবাদিক,আইনজীবী,সরকারি কর্মবর্তা,ব্যাংকার,সুশীল সমাজের নেতৃবৃন্দসহ অনেকেই রয়েছে।

ফেইসবুকের এই ভুয়া আইডি’র কাভার পেজে উত্তরাঞ্চলের কৃতি সন্তান দিনাজপুর(বোচাগঞ্জ-বিরল)-২ আসনের জাতীয় সংসদ সদস্য এবং বাংলাদেশ আওয়ামীলীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চেীধূরী ও দলীয় অন্যান্য নেতা-কর্মীদের সাথে তার ধর্মীয় ভাবগাম্ভীর্যের সুন্দর ছবিও রয়েছে। আর প্রফাইল আইডি’তে শিল্পপতি আব্দুল লতিফে হাস্যোজ্জল মুখের ছবি। এই ছবি’র ফ্রেমে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের গর্বিত কন্যা জননেত্রী মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র ছবি’র অংশ বিশেষ। সম্ভবতঃ কোন দেয়ালে লাগানো পোষ্টারে জননেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র ছবি তার ছবি’র সাথে একই ফ্রেমে বন্দি উদ্দেশ্যে তোলা এ ছবি। কিন্তু আইডি ছবি’র ফ্রেমের ডানে জননেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র ছবি আর বামে একটি আপত্তিকর শব্দ “যৌন”। এছাড়াও ছোট্র করে “যন্ত্রণা,যৌণাঙ্গে-- ইত্যাদি লেখাও রয়েছে। এ প্রসঙ্গে শিল্পপতি আব্দুল লতিফ বলেন,আমি ফেইসবুক ব্যবহার করিনা। এসব আমি বুঝিনা। ভুয়া আইডি প্রফাইলে ব্যবহৃত ছবি অনেক আগের। অনেকে শখ করে আমার ছবি তুলে। জননেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র ছবি’র সাথে একই ফ্রেমে আমার ছবি বন্দি করতে গিয়ে পাশে লাগানো আরেক পোষ্টারের ছবি ফ্রেমে বন্দি হয়েছে। যাতে “যৌন” শব্দটি রয়েছে। এটা অজান্তে হয়েছে। ছবিটা বড় কথা হয়, আমার অজান্তে কেনো আমার নামে ফেইসুকে অন্যজন আইডি চালাবে ?

ফেইসবুক এ তার এই আইডি সম্পর্কে মঙ্গলবার একটি স্ট্যাটাস দেখে তিনি বিষয়টি অবগত হয়েছেন বলে জানান। এ বিয়ষে লোকজন দিয়ে অনেক ঘাটাঘাটি করে অবশেষে এই ভুয়া আইটি ব্যবহারকারীর একটি মুঠোফোন নম্বর পেয়েছেন তিনি। বাংলা লিংক এর ওই নম্বরটি এ প্রতিবেদককে দিয়ে তিনি জানিয়েছেন,এ বিষয়ে তিনি আইনানুগ ব্যবস্থা নিচ্ছেন। শারীরিক অসুস্থ্যতার কারণে তা একটু বিলম্ব হচ্ছে। তবে থানার ওসি’কে তিনি তা মৌখিকভাবে জানিয়েছেন।

পরে তিনি তার ভুয়া আইডি ব্যবহারকারীকে শনাক্ত করার জন্য ওই নম্বরে এ প্রতিবেদককে ফোন দিয়ে অনুরোধ জানান। এ প্রতিবেদক নিদির্ষ্ট নম্বরটিতে ফোন দিলে ওপর প্রান্ত থেকে আগেই বলে উঠেন“ ভাই কেনো ফোন দিয়েছেন,বুঝেছি। ওই আইডিটি এক্ষনেই ডিলেট করে দিচ্ছি।”

কেনো এমন কাজ করেছেন ? জিজ্ঞাসা করতেই বলেন,“ একটা বড় ভাই তা করিয়েছে। পরে জানাবো।” বলেই ফোন কেটে দেন। কিছুক্ষণ পর আবারও এই প্রতিবেদক ওই নম্বরে ফোন দিলে ফোন রিসিফ করেই ওপরপ্রান্ত থেকে বলে ওঠে“ ভাই ডিলেটতো করে দিয়েছি ! কেনো ঝামেলা করছেন ?” আবারও কেটে দেয় ফোন।
এ ব্যাপারে বিরল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুল মজিদের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, আব্দুল লতিফ সাহেব মৌখিকভাবে বিষয়টি জানিয়েছেন। লিখিত অভিযোগ পেলে ব্যবস্থা নেয়া হবে।

এ রিপোর্ট লেখা পর্যন্ত (মঙ্গলবার রাত ১১টা ৫৭ মিটিটে) ওই ভুয়া ফেইসবুক আইডি থেকে আপত্তিকর ছবিটি প্রফাইল আইটি ছবি মুছে ফেলা হলেও “আব্দুল লতিফ” আইডি ঠিকেই রয়েছে! এ নিয়েও দেখা দিয়েছে রহস্য !