Today: 20 Jul 2017 - 10:32:00 pm

সিরাজগঞ্জে পানির তোড়ে ভেসে যাচ্ছে পাউবো’র রিং বাঁধ

Published on Sunday, July 16, 2017 at 12:08 pm

 ডেস্ক: সিরাজগঞ্জে যমুনা নদীর স্রোতে ধসে যাওয়া পানি উন্নয়ন বোর্ড (পাউবো)’র নির্মাণাধীন রিং বাঁধটি কোনভাবেই রক্ষা করা যাচ্ছে না। গত বৃহস্পতিবার (১৩ জুলাই) রাতে বাঁধের দক্ষিণ দিকের অংশটি পানির তোড়ে ভেসে যায়। তিন দিন ধরে বাঁশের পাইলিং ও জিওব্যাগ বালির বস্তা ফেলেও ধস নিয়ন্ত্রণে আনা যায়নি।

এ ব্যাপারে পাউবোর নির্বাহী প্রকৌশলী সৈয়দ হাসান ইমাম বলেন, ‘বাঁশের পাইলিং ও জিওব্যাগ বালির বস্তা দিয়ে ধসে যাওয়া অংশ মেরামতের আপ্রাণ চেষ্টা চলছে।’

একই দপ্তরের উপ-বিভাগীয় প্রকৌশলী একেএম ফজলুল হক জানান, বাঁধটির ভেঙ্গে যাওয়া অংশে মেরামতের চেষ্টা অব্যাহত আছে। তবে এখনো স্রোত নিয়ন্ত্রণ করা যায়নি।

বঙ্গবন্ধু সেতুর নিরাপত্তার দায়িত্বে থাকা সেনাবাহিনীর ৯৮ বিগ্রেড ও রিভার ইঞ্জিনিয়ারের কোরের সেনাসদস্যরা শুক্রবার সকাল থেকে পাউবোর সাথে যৌথভাবে বাঁধ রক্ষার চেষ্টা চালিয়ে যাচ্ছে। তবে রবিবার সকাল পর্যন্ত তারা নদীর স্রোত নিয়ন্ত্রণ করতে ব্যর্থ হয়।

শনিবার (১৫ জুলাই) দুপুরে ঘটনাস্থল পরিদর্শনে যান সেনাবাহিনীর ৯৮ বিগ্রেড কমান্ডার বিগ্রেডিয়ার জেনারেল আব্দুর রউফ এবং স্বাস্থ্যমন্ত্রীপুত্র ও সাবেক এমপি তানভীর শাকিল জয়।

স্থানীয়রা জানায়, গত নয় মাসের অব্যাহত ভাঙ্গনে ওই অঞ্চলে ব্রহ্মপুত্র বন্যা নিয়ন্ত্রন বাঁধের প্রায় ৩’শ মিটার অংশ নদী গর্ভে বিলীন হয়ে যায়। অরক্ষিত হয়ে পড়ে মূল বাঁধের প্রায় দেড় কি.মি. অংশ। নতুন করে ভাঙ্গন দেখা দেওয়ায় পৌনে দুই কি.মি. অংশে বিকল্প রিং বাঁধের পরিকল্পনা নেয় পাউবো। তবে ঠিকাদারি প্রতিষ্ঠান ও পাউবোর গাফেলতিতে নির্মাণ শেষের আগেই ধস নামে রিং বাঁধে।