আর্কাইভ  বৃহস্পতিবার ● ১৮ এপ্রিল ২০২৪ ● ৫ বৈশাখ ১৪৩১
আর্কাইভ   বৃহস্পতিবার ● ১৮ এপ্রিল ২০২৪
 width=
 
 width=
 
শিরোনাম: পলাশবাড়ীতে আসামির ছুরিকাঘাতে বাদীর মৃত্যু, গ্রেফতার ১       মন্ত্রী-সংসদ সদস্যদের সন্তান-স্বজনের ভোটে না দাঁড়ানোর নির্দেশ       ভোজ্যতেলের দাম বাড়ল, খোলা তেলে সুখবর       বিএনপি নেতা সোহেলের নিঃশর্ত মুক্তি দাবিতে রংপুরে  মানববন্ধন ও সমাবেশ        খরার ঝুঁকিতে রংপুর অঞ্চল      

 width=
 

নায়ক রাজ্জাক আর নেই

সোমবার, ২১ আগস্ট ২০১৭, বিকাল ০৬:৩০

ডেস্ক: বাংলা চলচ্চিত্রের কিংবদন্তি অভিনেতা নায়করাজ রাজ্জাক আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)। সোমবার বিকালে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। পরিচালক সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজার নায়করাজের মৃত্যুর খবর নিশ্চিত করেছেন।

ইউনাইটেড হাসপাতালের ডিউটি অফিসার সাব্বির আহমেদ বলেন, 'বিকেলে তার (নায়করাজ) পরিবারের সদস্যরা তাকে অচেতন অবস্থায় হাসপাতালে আনেন। পরীক্ষা নিরীক্ষার পর ডাক্তাররা তাকে মৃত ঘোষণা করেন।' তিনি আরো জানান, নায়করাজ রাজ্জাককে বিকেল সাড়ে ৫টায় হাসপাতালে আনা হয় এবং ৬টা ২০ মিনিটে আনুষ্ঠানিকভাবে তাকে মৃত ঘোষণা করা হয়। এদিকে হাসপাতালটির গণমাধ্যম ও বিপণন ব্যবস্থাপক সাজ্জাদুর রহমান শুভ বলেন, ‘নায়করাজ রাজ্জাককে যখন হাসপাতালে আনা হয় তখন তার জ্ঞান ছিল না। ডাক্তাররা তার পালস পাচ্ছিলেন। তার পরিবারের সদস্যদের উপস্থিতিতে ৪০-৪৫ মিনিট ধরে আপ্রাণ চেষ্টা করেন। ৬টা ১৩ মিনিটে তিনি মারা যান।’ কিংবদন্তি এই অভিনেতা পশ্চিমবঙ্গের (বর্তমান ভারতের) কলকাতার টালিগঞ্জে জন্মগ্রহণ করেন। কলকাতার খানপুর হাইস্কুলে সপ্তম শ্রেণিতে পড়ার সময় স্বরসতী পূজাতে মঞ্চ নাটকে অভিনয়ের জন্য তার গেম টিচার রবীন্দ্রনাথ চক্রবর্তী তাকে নায়ক অর্থাৎ কেন্দ্রীয় চরিত্রে বেছে নেন। শিশু-কিশোরদের নিয়ে লেখা নাটক বিদ্রোহীতে গ্রামীণ কিশোর চরিত্রে অভিনয়ের মধ্য দিয়েই নায়করাজের অভিনয় শুরু। তিনি ১৯৬৪ সালে তৎকালীন পূর্ব পাকিস্তানে পাড়ি জমান। প্রথমদিকে রাজ্জাক তৎকালীন পাকিস্তান টেলিভিশনে ‘ঘরোয়া’ নামের ধারাবাহিক নাটকে অভিনয় করে দর্শকদের কাছে জনপ্রিয় হন। নানা প্রতিকূলতা পেরিয়ে তিনি আব্দুল জব্বার খানের সাথে সহকারী পরিচালক হিসেবে কাজ করার সুযোগ পান। সালাউদ্দিন প্রোডাকশন্সের ‘তেরো নাম্বার ফেকু ওস্তাগড় লেন’ চলচ্চিত্রে ছোট একটি চরিত্রে অভিনয় করে নিজ মেধার পরিচয় দেন রাজ্জাক। পরবর্তীতে কার বউ, ডাক বাবু, আখেরী স্টেশন-সহ আরও বেশ ক'টি ছবিতে ছোট ছোট চরিত্রে অভিনয়ও করে ফেলেন। পরে বেহুলা চলচ্চিত্রে তিনি নায়ক হিসেবে ঢালিউডে উপস্থিত হন সদর্পে। নায়করাজ রাজ্জাক প্রায় ৩০০টি বাংলা ও উর্দু চলচ্চিত্রে অভিনয় করেছেন। পরিচালনা করেছেন প্রায় ১৬টি চলচ্চিত্র।

মন্তব্য করুন


 

Link copied