Templates by BIGtheme NET
আজ- শনিবার, ২৮ নভেম্বর, ২০২০ :: ১৪ অগ্রহায়ণ ১৪২৭ :: সময়- ৮ : ২৪ পুর্বাহ্ন
Home / নীলফামারী / নীলফামারীতে পবিত্র ঈদুল আযহা উদযাপিত

নীলফামারীতে পবিত্র ঈদুল আযহা উদযাপিত

ইনজামাম-উল-হক নির্ণয়, নীলফামারী ২ সেপ্টেম্বর॥ নীলফামারীর ছয় উপজেলা, ৪ পৌরসভা ও ৬০টি ইউনিয়নের গ্রামগঞ্জে যথাযোগ্য ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে আজ শনিবার পবিত্র ঈদুল আযহা উদযাপিত হচ্ছে। এ উপলক্ষ্যে মাঠে-ময়দানে ও মসজিদে ঈদের নামাজ অনুষ্ঠিত হয় এবং ধনী-গরিব নির্বিশেষে পারস্পরিক কোলাকুলি ও কুশলবিনিময় করে। প্রতিটি ঈদগাঁ মাঠে পুলিশ ও র‌্যাবের কঠোর নজরকারী রাখা হয়। এ জেলার ওই সব এলাকা সমুহে মোট সাড়ে ৮০০ ঈদের জামাতে মুসল্লিরা নামাজ আদায় করে বলে জানা যায়।

সকাল ৮টা ১৫ মিনিটে নীলফামারী কেন্দ্রীয় ঈদগাহ মাঠে ঈদের প্রধান নামাজ অনুষ্ঠিত হয়। হাজার হাজার মুসল্লি অংশ নেন এই ঈদ জামাতে। নীলফামারী বড় মসজিদের ভারপ্রাপ্ত খতিব মওলানা মো. এনামুল হক এতে ইমামতি করেন।

এর আগে সকাল ৮টায় পুলিশ লাইন্স ঈদগাঁ মাঠে প্রথম জামাত অনুষ্ঠিত হয় এবং ৮টায় ৩০ মিনিটে সার্কিট হাউজ ঈদগাঁ, কুখাপাড়া (ধনীপাড়া) ঈদগাঁ, বারইপাড়া নতুন জামে মসজিদ ঈদগাঁ, মুন্সিপাড়া আহলে হাদিস ঈদগাঁ ও জোরদরগাঁ ঈদগাঁ ময়দানে এবং ৮টা ৪৫ মিনিটে কলেজ স্টেশন ঈদগাঁ ও গাছবাড়ি পঞ্চপুকুর ঈদগাঁ ময়দানে ঈদের জামাত অনুষ্ঠিত হয়।

এদিকে জেলার সর্ববৃহৎ ঈদের জামাত প্রতি বছরের ন্যায় অনুষ্ঠিত হয় সকাল ১০টায় ডোমার উপজেলার চিলাহাটির সবজীগঞ্জ ঈদগা মাঠে। এখানে প্রায় ৬৪টি গ্রামের প্রায় ১ লাখ মুসল্লি এক সাথে ঈদের নামাজ আদায় করেন। এখানে ঈমামতী করবেন মওলানা তছলিম উদ্দিন। তিনি দীর্ঘ ৩২ বছর ধরে এই ঈদগাঁ মাঠে ঈমামতী করে আসছেন।

ঈদের মোনাজাতে মুসল্লিরা অশ্রুভেজা কন্ঠে ক্ষমা চান মহান রাব্বুল আলামিনের কাছে। পাশাপাশি দেশ ও জাতির উন্নয়ন-অগ্রগতি কামনা করা হয়। সেই সাথে ইসলামের অপব্যাখা দিয়ে জঙ্গি সৃস্টি করে যারা মানুষ হত্যা করছে তাদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার আহবান জানানো হয়।

ঈদুল আযহা উপলক্ষে জেলা কারাগার, হাসপাতাল, এতিমখানা এবং ভবঘুরে প্রতিষ্ঠানগুলোতে উন্নতমানের খাবার পরিবেশন করা হয়।

নীলফামারী কেন্দ্রীয় ঈদগাঁ মাঠে হাজারো মুসল্লিদের সাথে ঈদের নামাজ আদায় করেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী ও নীলফামারী-২ আসনের সংসদ সদস্য আসাদুজ্জামান নুর এমপি, জেলা প্রশাসক মোহাম্মদ খালেদ রহীম, জেলা পরিষদের চেয়ারম্যান জয়নাল আবেদীন, জেলা পুলিশ সুপার জাকির হোসেন খাঁন, পৌর মেয়র দেওয়ান কামাল আহমেদ। ঈদের জামায়াতের আগে তারা মুসল্লিদের উদ্যোশে শুভেচ্ছা বক্তব্য রাখেন।

এ ছাড়া প্রধান জামাতে নামাজ আদায় করেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মুজিবুর রহমান, নীলফামারীর সাবেক সিভিল সার্জেন ডাঃ আব্দুল রশিদ, উপজেলা চেয়ারম্যান আবুজার রহমান, চেম্বারের সাবেক সভাপতি এস.এম শফিকুল আলম ডাবলু, সাবেক সভাপতি আব্দুল ওয়াহেদ সরকার, সিনিয়র সাংবাদিক তাহমিন হক ববী, মীর মাহমুদুল হাসান আস্তাক প্রমুখ।

ঈদের নামাজ শেষে সংস্কৃতি মন্ত্রী ছোট বড় সকলের সাথে কোলাকুলি ও কুশলবিনিময় করেন।

অপর দিকে পুলিশ লাইন ঈদগাঁ মাঠে ঈদের জামাত আদায় করেন অতিরিক্ত পুলিশ সুপার আবুল বাশার মোহাম্মদ আতিকুর রহমান, নীলফামারী সদর থানার ওসি বাবুল আকতার।

অন্য দিকে জেলার ডিমলা উপজেলা প্রধান ঈদগা মাঠে ঈদের নামাজ আদায় করেন এলাকার নীলফামারী-১ আসনের সংসদ সদস্য আফতাব উদ্দিন সরকার, জলঢাকা-৩ আসনের সংসদ সদস্য অধ্যাপক গোলাম মোস্তফা, সৈয়দপুর-৪ আসনে সংসদ সদস্য শওকত চৌধুরী।

সুত্র মতে, পবিত্র ঈদ-উল-আযহা উপলে জনস্বাস্থ্য, পরিষ্কার পরিচ্ছন্নতা এবং পরিবেশ সুরার বিষয়কে সামনে রেখে নীলফামারী পৌরসভার ৯টি ওয়ার্ডে ৮৪টি, জলঢাকা পৌরসভার ৯টি ওয়ার্ডে ৫৩টি ও সৈয়দপুর পৌরসভার ১৫টি ওয়ার্ডে ৬৫টি নির্দিষ্ট স্থানে কোরবানির পশু জবেহকরন করা হয়। এছাড়াও ডোমার, ডিমলা ও চিলাহাটিসহ উপজেলা, ইউনিয়ন ও গ্রামের নির্দিষ্ট স্থানে কোরবানির পশু জবেহকরন করা হচ্ছে।

 

Social Media Sharing

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful