আর্কাইভ  শনিবার ● ২০ এপ্রিল ২০২৪ ● ৭ বৈশাখ ১৪৩১
আর্কাইভ   শনিবার ● ২০ এপ্রিল ২০২৪
 width=
 
 width=
 
শিরোনাম: নীলফামারীতে গোপন বৈঠক থেকে জামায়াতের ৩ নেতা গ্রেপ্তার       পলাশবাড়ীতে আসামির ছুরিকাঘাতে বাদীর মৃত্যু, গ্রেফতার ১       মন্ত্রী-সংসদ সদস্যদের সন্তান-স্বজনের ভোটে না দাঁড়ানোর নির্দেশ       ভোজ্যতেলের দাম বাড়ল, খোলা তেলে সুখবর       বিএনপি নেতা সোহেলের নিঃশর্ত মুক্তি দাবিতে রংপুরে  মানববন্ধন ও সমাবেশ       

 width=
 

শান্তির নোবেল আইক্যান’র

শুক্রবার, ৬ অক্টোবর ২০১৭, বিকাল ০৫:১৬

 ডেস্ক: সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে এ বছর শান্তিতে নোবেল পুরস্কার জিতে নিয়েছে পারমাণবিক অস্ত্র বিলোপে বিশ্বব্যাপী প্রচারণাকারী সংগঠনগুলোর মোর্চা ইন্টারন্যাশনাল ক্যাম্পেইন টু অ্যাবলিশ নিউক্লিয়ার উইপনস বা আইক্যান। শুক্রবার নরওয়েজিয়ান নোবেল কমিটির চেয়ারম্যান বেরিট রিজ-অ্যান্ডারসন বিজয়ী হিসেবে জেনেভাভিত্তিক এই সংগঠনের নাম ঘোষণা করেন।
এবার নোবেল শান্তি পুরস্কারের জন্য মোট ৩১৮ ব্যক্তি ও প্রতিষ্ঠান মনোনয়ন পেয়েছিল। এদের মধ্যে আলোচনায় ছিলেন- পোপ ফ্রান্সিস, জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা ম্যার্কেল, সিরিয়ার উদ্ধারকর্মী দল হোয়াইট হেলমেটস, যৌথভাবে ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতিবিষয়ক প্রধান ফেডেরিকা মোগেরিনি ও ইরানি পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ, পশ্চিম আফ্রিকান জোট ইকোনমিক কমিউনিটি অব ওয়েস্ট আফ্রিকান স্টেটস (ইকোওয়াস), জাতিসংঘের শরণার্থী সংস্থা ইউএনএইচসিআর, জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনার ফিলিপ গ্রান্দি, আমেরিকান সিভিল রাইট ইউনিয়নের মতো ব্যক্তি ও প্রতিষ্ঠান। তবে সবাইকে পেছনে ফেলে পরমাণুমুক্ত বিশ্ব গড়ে তোলার প্রচারাভিযানে নেতৃত্বের ভূমিকাস্বরূপ সবচেয়ে গৌরবজনক এই পুরস্কার পেল একেবারেই আনকোরা আইক্যান। শান্তি পুরস্কার হিসেবে সংগঠনটি একটি স্বর্ণপদক, সনদ ও ৮০ লাখ সুইডিশ ক্রোনার (প্রায় ১২ লাখ ৫০ হাজার ডলার) পাবে, যেটি ১০ ডিসেম্বরে দেওয়া হবে। গত বছর এই পুরস্কার পেয়েছিলেন কলম্বিয়ার প্রেসিডেন্ট হুয়ান মানুয়েল সান্তোস। দেশটির পাঁচ দশকের রক্তস্রোত বন্ধ করে তিনি এই পুরস্কার পান। সান্তোস টানা কয়েক বছরের চেষ্টার পর কট্টর বামপন্থী ফার্ক বিদ্রোহী গোষ্ঠীর সঙ্গে চূড়ান্ত শান্তিচুক্তি সই করতে সক্ষম হন। এর মাধ্যমে লাতিন আমেরিকার দীর্ঘতম রক্তক্ষয়ী সংঘাতের অবসান ঘটিয়েছেন সান্তোস, যে লড়াইয়ে নিহত হয়েছে আড়াই লাখের বেশি মানুষ। নরওয়েজিয়ান নোবেল কমিটি বলেছে, বর্তমান বিশ্বে পারমাণবিক সংঘাতের ঝুঁকি বেড়ে গেছে। কমিটির প্রধান বেরিট রিজ-অ্যান্ডারসন বলেন, ‘আমরা এমন একটি বিশ্বে বাস করি, যেখানে এমন ধরনের পারমাণবিক অস্ত্র ব্যবহার করা হচ্ছে, যার ঝুঁকি আগে দীর্ঘকাল ধরে যেমনটি ছিল তার চেয়ে অনেক বেশি।’ পারমাণবিক অস্ত্র নিরোধের জন্য এই মোর্চার সংগঠনগুলো তৃণমূলে কাজ করে যাচ্ছে বলেও উল্লেখ করেন নোবেল কমিটির প্রধান। তিনি এ সময় পারমাণবিক ক্ষমতাধর রাষ্ট্র উত্তর কোরিয়ার সমালোচনা করেন। বলেন, ‘কিছু রাষ্ট্র তাদের পরমাণু অস্ত্র আধুনিকায়ন করছে এবং সত্যিকার অর্থেই এরা বিপজ্জনক। কিছু দেশ এমন বিপজ্জনক উত্তর কোরিয়ার কাছ থেকে পরমাণু অস্ত্রে সমৃদ্ধ হওয়ার চেষ্টা করছে।’ সুইডিশ বিজ্ঞানী ও শিল্পপতি আলফ্রেড নোবেলের স্মৃতি রক্ষার্থে ১৯০১ সাল থেকে নোবেল পুরস্কার দেওয়া হচ্ছে। প্রত্যেক বছর সারা পৃথিবীর বিভিন্ন ব্যক্তি, প্রতিষ্ঠানকে সফল এবং অনন্য সাধারণ গবেষণা ও উদ্ভাবন এবং মানবকল্যাণমূলক তুলনারহিত কর্মকাণ্ডের জন্য এই পুরস্কার দেওয়া হয়। মোট ছয়টি বিষয়ে নোবেল পুরস্কার দেওয়া হয়। এগুলো হলো- চিকিৎসা, পদার্থ বিজ্ঞান, রসায়ন, সাহিত্য, শান্তি ও অর্থনীতি। নোবেল পুরস্কারকে এ সকল ক্ষেত্রে বিশ্বের সবচেয়ে সম্মানজনক পদক হিসেবে বিবেচনা করা হয়। নোবেল পুরস্কারপ্রাপ্তদের ইংরেজিতে নোবেল লরিয়েট বলা হয়। সুইডিশ বিজ্ঞানী আলফ্রেড নোবেল ১৮৯৫ সালে এমন পুরস্কারের জন্য একটি উইল করেন। পরে তার নামানুসারে নোবেল পুরস্কার প্রচলন করা হয়। শুধুমাত্র শান্তিতে নোবেল পুরস্কার প্রদান করা হয় নরওয়ের অসলো থেকে। বাকিগুলো সুইডেনের স্টকহোম থেকে ঘোষণা করা হয়। নোবেল পুরস্কার মৃত কাউকে দেওয়া হয় না। কিন্তু, এর কিছু ব্যতিক্রমও আছে। খুব বেশি অবদানের জন্য মরণোত্তর নোবেল দেওয়া হয়। ১৯০১ সাল থেকে শান্তিতে এ পর্যন্ত ৯৮ বার নোবেল পুরস্কার ঘোষণা করা হলো। আগামী ৯ অক্টোবর সোমবার অর্থনীতিতে নোবেলজয়ীর নাম ঘোষণার মধ্য দিয়ে এ বছরের পুরস্কার ঘোষণার আনুষ্ঠানিকতা শেষ হবে।

মন্তব্য করুন


 

Link copied