আর্কাইভ  বৃহস্পতিবার ● ২৮ মার্চ ২০২৪ ● ১৪ চৈত্র ১৪৩০
আর্কাইভ   বৃহস্পতিবার ● ২৮ মার্চ ২০২৪
 width=
 

 

কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা

কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা

রানিকে নিয়ে কুড়িগ্রামে পৌঁছেছেন ভুটানের রাজা

রানিকে নিয়ে কুড়িগ্রামে পৌঁছেছেন ভুটানের রাজা

কুড়িগ্রামে সমৃদ্ধির হাতছানি

কুড়িগ্রামে সমৃদ্ধির হাতছানি

আন্তর্জাতিক যোগাযোগের গেটওয়ে হবে কুড়িগ্রাম

আন্তর্জাতিক যোগাযোগের গেটওয়ে হবে কুড়িগ্রাম

 width=
 
শিরোনাম: কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা       রানিকে নিয়ে কুড়িগ্রামে পৌঁছেছেন ভুটানের রাজা       ২৯ রমজান কি অফিস খোলা?       আজ ঐতিহাসিক রংপুর ক্যান্টনমেন্ট ঘেরাও দিবস       লালমনিরহাটে বিএসএফের গুলিতে নিহত বাংলাদেশি যুবকের মরদেহ হস্তান্তর      

 width=
 

পাইলিং সাপোর্টে ঢাকা-রংপুুর মহাসড়কের ব্রিজ, ভোগান্তির অবসান

মঙ্গলবার, ১৭ অক্টোবর ২০১৭, রাত ১১:৩৫

গত (৯ আগস্ট) বুধবার সন্ধ্যায় ঢাকা-রংপুর মহাসড়কের মহাস্থানের হাতিবান্ধা নামকস্থানে করতোয়া নদীর উপর অবস্থিত ব্রিজটি আকস্মিক ফাটল দেখা দেয়। এরপর সার দেশের সঙ্গে উত্তবঙ্গের ৯ জেলার যোগাযোগ ব্যবস্থা মারাত্মক ভাবে বিঘিœত হয়। খবর পেয়ে পরের দিন ১০ আগস্ট ফাটল ব্রিজ পরিদর্শনে আসেন বগুড়া সড়ক ও জনপথ (সওজ) বিভাগের নির্বাহী প্রকৌশলী আশরাফুজ্জামন। তিনি ফাটল ব্রিজের বিষয়টি নিশ্চিত করে জানিয়ে ছিলেন, সেতুর চারটি পাটাতনের মধ্যে মাঝেরটি দেবে যাওয়ায় ব্রিজটিতে ফাটল দেখা দেয়। এতে ঝুঁকিতে রয়েছে ব্রিজ। ভেঙে দূর্ঘটনায় প্রাণহাতির ভয়াবহ শঙ্কা রয়েছে। ব্রিজের কমপক্ষে ৪০ ফুট অংশ মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এ কারণে ব্র্রিজের ক্ষতিগ্রস্ত সহ ৬০ ফুট অংশে বেইলি ব্রিজ নির্মাণের উদ্যোগ নেন তিনি।

পরে শনিবার (১২ আগস্ট) রাত ৮ টা থেকে পরদিন রোববার (১৩ আগস্ট) সকাল ১০ টা পর্যন্ত প্রায় ১৫ ঘন্টা ব্র্রিজের উপর দিয়ে সব ধরনের যান চলাচল বন্ধ করে দিয়ে বেইলী ব্র্রিজ স্থাপনের কাজ দ্রুত সম্পূর্ন করেন। এদিকে বেইলী ব্র্রিজ নির্মানের পর থেকে ব্রিজের দু'পাশে হাজার হাজার যানবাহন আটকা পড়ে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। এতে চালক ও যাত্রী সাধারণদের যানজটের কবলে পড়ে দূর্ভোগ চরমে পৌঁছায়। পরিস্থিতি সামাল দিতে সেখানে প্রশাসনকেও হিমশিম খেতে হয়। পরে ঢাকা থেকে ব্রিজ ডিজাইন ইউনিটের দু’জন বিশেষজ্ঞ ব্র্রিজটি পরিদর্শনে এসে ফাটলস্থান চিহ্নিত করে নিচ থেকে পাইলিং সাপোর্ট নির্মাণে ব্র্রিজটির দ্রুত গতিতে কাজের অনুমোদন দেন। এরই ধারাবাহিকতায় টানা ২ মাস ৭ দিন ধরে শ্রমিক কাজে লাগিয়ে দিনরাতে ব্রিজের নিচে প্রায় ৬০টি পাইলিং পাইপ বসিয়ে ফাটলস্থান সাপোর্ট সংযোগ স্থাপন করা হয়।

গত রবিবার ব্র্রিজের পাইলিং স্থাপন কাজের সমাপ্তি ঘটে। রাত সাড়ে ১২টায় সরেজমিনে গিয়ে দেখা যায়, ব্রিজটি উন্মুক্ত করতে সেখানে ২টি জেনারেটরের সাপ্লাই বিদ্যুতে ব্রিজের চত্বর পাশে আলোক সজ্জায় সজ্জিত করা হয়েছে। এসময় উপস্থিত ছিলেন, বগুড়া ট্রাফিক বিভাগ, গোবিন্দগঞ্জ হাইওয়ে ট্রাফিক পুলিশ সহ শিবগঞ্জ থানার অফিসার ইনচার্জ (ওসি) শাহিদ মাহমুদ খান ও ইন্সপেক্টর (তদন্ত) জাহিদ হাসান সহ আইন শৃঙ্খলা- বাহীনির একাধিক সদস্য। এবং বিশিষ্ট ঠিকাদার ও বগুড়া জেলা পরিষদ সদস্য মাফুজুুল ইসলাম রাজ। এসময় ব্র্রিজের উভয় পাশে ছিল উৎসুক জনতার ভীড়। এরপর সড়ক ও জনপদ (সওজ) বিভাগ যান চলাচল নিষিদ্ধ করে বেইলী ব্র্রিজ সরিয়ে নিয়ে নির্বিঘ্নে গাড়ি চলাচল করতে উন্মুক্ত করেন। সোমবার সকালে ব্রিজ এলাকায় দায়িত্বরত ট্রাফিক পুলিশের (টিএসআই) মজিবর রহমান বিষয়টি নিশ্চিত করে জানান, আমাদের উর্ধতন কর্মকর্তা এবং সড়ক ও জনপদ বিভাগের নির্দেশনায় রাত ১১ টায় ব্রিজের উভয় পাশে যানবাহন চালাচল নিষিদ্ধ করা হয়। এরপর রাতভর ব্র্রিজের উপর নির্মিত লোহার বেইলী ব্রিজের সকল সরঞ্জামাদি ভোর ৪টা পর্যন্ত সরিয়ে নিয়ে ব্রিজটির পূর্বের ন্যায় ফিরিয়ে আনা হয়। এ কারণে উত্তরাঞ্চলের রংপুর, দিনাজপুর, নীলফামারী, পঞ্চগড়, ঠাকুরগাঁও, লালমনিরহাট, গাইবান্ধা, জয়পুরহাট ও কুড়িগ্রাম জেলার যোগাযোগ ব্যবস্থা স্বাভাবিক হয়েছে।

১৯৫৭ সালে করতোয়া নদীর উপর নির্মিত এ ব্রিজটি ত্রুটিপূর্ণ হওয়ায় উত্তরাঞ্চলের জেলা গুলো থেকে গড়ে প্রতিদিন ১২ হাজারের মতো বিভিন্ন ধরনের যানবাহন পারাপার করতে এসে দূর্ভোগ ও ঘন্টার পর ঘন্টা অপেক্ষা করতে হতো। এদিকে ব্রিজের দুই পাশে গড়া উঠা প্রায় অর্ধশতাধিক ভ্রাম্যমান দোকান ছিলো, সে গুলো প্রায়ই সরে নেন ব্যবসায়ীরা। তবে এলাকাবাসি ও যানবাহন চালকেরা এখনো শঙ্কায় রয়েছে। তারা বলছেন, কতদিন চলবে জোড়া তালি দিয়া এই ব্রিজ ?

 

মন্তব্য করুন


 

Link copied