Templates by BIGtheme NET
আজ- বুধবার, ২২ নভেম্বর, ২০১৭ :: ৮ অগ্রহায়ণ ১৪২৪ :: সময়- ৭ : ৫৮ পুর্বাহ্ন
Home / রংপুর / রংপুর নগরীতে অসহনীয় যানজটে নাকাল জনসাধারণ

রংপুর নগরীতে অসহনীয় যানজটে নাকাল জনসাধারণ

 ডেস্ক: ইজিবাইকের সংখ্যা বেড়ে যাওয়া ও চালকদের ট্রাফিক আইন না মেনে যত্রতত্র গাড়ি পার্কিং করাসহ বিভিন্ন কারণে প্রতিনিয়ত যানজটের সৃষ্টি হচ্ছে। আর তাই যানজটের শহরে পরিণত হচ্ছে রংপুর নগরী। নগরীর মর্ডান মোড় থেকে মেডিকেল মোড় পর্যন্ত ছয় কিলোমিটার সড়কের প্রায় ২০টি জায়গায় যানজটের তীব্রতা দিন দিন বেড়েই চলছে। এতে ভোগান্তির শিকার হচ্ছে জনসাধারণ।

সরেজমিন দেখা যায়, নগরীর আরকে রোডের মর্ডান মোড়, দর্শনা, বাস টার্মিনাল, চেকপোস্ট মোড়, মেডিকেল মোড় ও নগরীর প্রাণকেন্দ্র দিয়ে মর্ডান থেকে মেডিকেল মোড়গামী সড়কের লালবাগ, শাপলা চত্বর, জাহাজ কোম্পানি মোড়, পায়রা চত্বর, সুপার মার্কেট, সিটিবাজার, পুলিশ লাইনস, কাচারীবাজার, নগরীর সাতমাথা এবং ঢাকা বাসস্ট্যান্ড এলাকায় নিয়মিত যানজট লেগে থাকে।

যানজটকবলিত স্থানগুলোর মধ্যে জাহাজ কোম্পানি মোড় থেকে সিটি বাজারের অবস্থা বেশ ভয়াবহ। নগরীর ঠিক কেন্দ্রস্থলের এই অর্ধ কিলোমিটার এলাকাজুড়ে সার্বক্ষণিক যানজট লেগে থাকে। এই অর্ধ কিলোমিটার রাস্তায় মোট চারটি মোড় রয়েছে। তার মধ্যে বিভিন্ন দিক থেকে আসা কিছু রাস্তা এসে যুক্ত হয়েছে এসব মোড়ে। কিন্তু মূল সড়কের সঙ্গে যুক্ত হওয়া রাস্তাগুলো সরু হওয়ায় যানবাহন ঢুকতে বা বের হতে হ-য-ব-র-ল অবস্থার সৃষ্টি হচ্ছে। ফলে দুই মিনিটের দূরুত্ব অতিক্রম করতে অনেক সময় আধা ঘণ্টা সময় লেগে যাচ্ছে। জাহাজ কোম্পানি মোড় থেকে কাচারীবাজার পর্যন্ত একটি সংযোগ সড়ক থাকলেও সেটির বেহাল দশার কারণে তেমন যান চলাচল করে না। অনেকের অভিমত এই সড়কটি সংস্কার করা হলে উল্লেখিত স্থানে যানজট কিছুটা কমবে।

এ ছাড়াও ভিন্ন ভিন্ন কারণে নগরীর বিভিন্ন স্থানে যানজট হয়ে থাকে। এর মধ্যে সাতমাথায়ও একটি। এখানে বিভিন্ন দিক থেকে আসা সড়কগুলো যে পরিমাণে প্রশস্থ তার তুলনায় অধিক সংখ্যক যানবাহন প্রবেশ করে। ফলে বিভিন্ন দিক থেকে আসা-যাওয়া করার জন্য যানবাহনগুলোকে বেশ সময় নিতে হয়। তবে লালমনিরহাট ও কুড়িগ্রামসহ বিভিন্ন জেলা থেকে ছেড়ে আসা ঢাকাগামী বাসগুলো মর্ডান মোড়ে এসে ভিড় জমায়। আর নিম্নমানের এসব বাস মূল সড়কে দীর্ঘসময় দাঁড়িয়ে যাত্রী সংগ্রহ করে। এতে প্রতিদিন ভোগান্তিতে পড়ে মানুষ।

এদিকে সকাল হলেই যানবাহনে পূর্ণ হয়ে যায় আরকে রোডের চেকপোস্ট থেকে মেডিকেল মোড় এলাকাটি। এই এলাকায় মূল সড়কের সঙ্গে পাশাপাশি বেশকিছু স্কুল-কলেজ ও হাসপাতাল থাকায় অধিক সংখ্যক গাড়ি পার্কিং করতে হয়। অথচ নির্বিঘ্নে রাস্তা পারাপারে জন্য এই স্থানে একটি ফুটওভার ব্রিজ থাকলেও মানুষ পায়ে হেঁটেই রাস্তা পার হওয়ার চেষ্টা করে। এতে যানজটের সৃষ্টি হয়।

যানজটের কারণ অনুসন্ধানে জানা যায়, নগরীর বিভিন্ন প্রান্তে মূল সড়কের দুই পাশের ফুটপাত দখল করে দোকান বসানো, অনেক স্থানে শো-রুমের মালামাল সামনের ফুটপাতে প্রদর্শন করা, বিভিন্ন স্থানে ড্রেনেজ তৈরির নির্মাণসামগ্রী দীর্ঘদিন ফেলে রাখা ও অটোরিকশার বেপয়োরা চলাচলে মূল সড়ক ক্ষীণ হয়ে পড়ায় যানজটের সৃষ্টি হচ্ছে। এ ছাড়াও মূল সড়কের সঙ্গে সংযুক্ত সড়কগুলো সরু হওয়ায় প্রায় মোড়গুলোতে প্রতিনিয়ত যানজট লেগে থাকে। এর মধ্যে শহরের লালবাগ থেকে শাপলা চত্বর, জাহাজ কোম্পানি মোড় হয়ে সিটিবাজার, কাচারীবাজারসহ ধাপ মেডিক্যাল মোড় এলাকায় যানজটের কারণে মানুষের চলার গতি কমে গেছে। শহরের মূল ছয় কিলোমিটার এলাকা অতিক্রম করতে যেখানে ১৫-২০ মিনিট লাগার কথা সেখানে এক ঘণ্টার বেশি সময় লাগছে।

যানজটে নাকাল লালমনিরহাটের পারভিন আক্তার বলেন, “লালমনিরহাট থেকে রংপুর সাতমাথা (৫০ কিলোমিটার) আসতে লাগে দেড় ঘণ্টা। আর সাতমাথা থেকে রংপুর শহর মাত্র ৮ কিলোমিটার আসতে সময় লাগে এক ঘণ্টার বেশি।” জেলার হারাগাছ এলাকার ইসমাইল রিফাত জানান, “জাহাজ কোম্পানি মোড় থেকে সিটি বাজার পর্যন্ত যানজট অসহনীয়। এই জায়গায় হাঁটারও সুযোগ নেই। অটোরিকশাগুলো যত্রতত্র পার্কিং করে। ফলে জনসাধারণের গন্তব্যে পৌঁছতে দীর্ঘ সময় লাগে।”

যানজটের বিষয়ে কথা হয় রংপুর ট্রাফিক কার্যালয়ের ইনচার্জ খান মিজানুর ফাহামীর সঙ্গে। তিনি বলেন, নগরীতে অত্যাধিক অটোরিকশা চলাচল করায় এই যানজটের সৃষ্টি হয়। তাছাড়া আয়তন অনুযায়ী, এই নগরীতে ৩ হাজার অটোরিকশাই যথেষ্ট। সেখানে ৩০ হাজারের অধিক অটোরিকশা চলছে। অটোরিকশাচালকরা নিয়মের তোয়াক্কা না করেই যেখানে সেখানে পার্কিং করছে। এই অধিক সংখ্যক অটোরিকশা নিয়ন্ত্রণ করা সম্ভব না হলে যানজট বাড়তেই থাকবে।

রংপুর সিটি করপোরেশনের মেয়র মুক্তিযোদ্ধা সরফুদ্দিন আহমেদ ঝন্টু বলেন, আমরা চার হাজারের বেশি অটোরিকশার নিবন্ধন দেইনি। নিবন্ধনহীন অটোরিকশার নিয়ন্ত্রণ করা সিটি করপোরেশনের কাজ নয়। এটা নিয়ন্ত্রণ করা পুলিশের কাজ।

Social Media Sharing

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful