Templates by BIGtheme NET
আজ- রবিবার, ১৭ ডিসেম্বর, ২০১৭ :: ৩ পৌষ ১৪২৪ :: সময়- ২ : ৫০ পুর্বাহ্ন
Home / টপ নিউজ / রংপুর সিটি নির্বাচন: দলীয় ও বিতর্কিতদের ভোটগ্রহণ কর্মকর্তা না করার নির্দেশ

রংপুর সিটি নির্বাচন: দলীয় ও বিতর্কিতদের ভোটগ্রহণ কর্মকর্তা না করার নির্দেশ

ডেস্ক: আসন্ন রংপুর সিটি করপোরেশন (রসিক) নির্বাচনে কোনো দলীয় ও বিতর্কিত ব্যক্তি বা প্রতিষ্ঠান থেকে ভোটগ্রহণ কর্মকর্তা নিয়োগ না দেয়ার জন্য নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

ইসির সহকারী সচিব মো. রাজীব আহসান স্বাক্ষরিত এ সংক্রান্ত নির্দেশনাটি বুধবার (২২ নভেম্বর) রংপুর জেলা নির্বাচন কর্মকর্তার কাছে পাঠানো হয়েছে।

নির্দেশনায় বলা হয়, রসিক নির্বাচন উপলক্ষে সিটি করপোরেশন এলাকা সংলগ্ন গংগাচড়া, তারাগঞ্জ ও কাউনিয়া উপজেলার বিভিন্ন প্রতিষ্ঠান হতে ভোটগ্রহণকারী কর্মকর্তার তালিকা সংগ্রহ করে সহকারী প্রিজাইডিং অফিসার ও পোলিং অফিসার নিয়োগের বিষয়ে কমিশন অনুমোতি দিয়েছে। তবে কোনো দলীয় ও বিতর্কিত ব্যক্তি বা প্রতিষ্ঠান থেকে ভোটগ্রহণ কর্মকর্তা নিয়োগ না দেয়া হয় সে বিষয়ে লক্ষ্য রাখতে হবে।

এছাড়াও প্রিজাইডিং ও পোলিং অফিসার পদে দায়িত্ববান এবঙ শারীরিক ও মানসিকভাবে অধিকতর সামর্থ্যদের প্রাধান্য দিতে হবে। চিঠিটির অনুলিপি রংপুরের বিভাগীয় কমিশনার, ইসির সকল যুগ্ম-সচিব, নির্বাচনি প্রশিক্ষণ ইনস্টিটিউটের মহাপরিচালক, রংপুর জেলা প্রশাসক, রিটার্নিং কর্মকর্তা ও রংপুর আঞ্চলিক নির্বাচন কর্মকর্তাসহ সংশ্লিষ্টদের কাছেও পাঠানো হয়েছে।

এছাড়াও সম্প্রতি ইসির যুগ্ম সচিব (চলতি দায়িত্ব) ফরহাদ আহাম্মদ খান স্বাক্ষরিত এক পরিপত্রে সিটি করপোরেশন আইন-২০০৯ এর ৯ ধারার (২) (ঘ) এবং (২ )(ঙ) উপধারা উল্লেখ করে বলা বলা হয়-কোনো ব্যক্তি মেয়র বা কাউন্সিলর পদে নির্বাচিত হওয়ার জন্য এবং মেয়র বা কাউন্সিলর পদে থাকার যোগ্য হবেন না যদি- ‘ কোনো ফৌজদারী বা নৈতিক স্খলনজনিত অপরাধে দোষী সাব্যস্ত হয়ে অন্যূন দুই বছর কারাদণ্ডে দণ্ডিত হন এবং তার মুক্তিলাভের পর পাঁচ বছর সময় পেরিয়ে না যায়।

এক্ষেত্রে ওই রায়ের বিরুদ্ধে আপিল করলে, আদালত আপিল গ্রহণ করলে, আপিলে রায় স্থগিত না হলে এবং জামিন পেলেও সংশ্লিষ্ট প্রার্থী নির্বাচনের অযোগ্য। প্রজাতন্ত্রের বা সিটি করপোরেশনের বা কোনো সংবিধিবদ্ধ সরকারি কর্তৃপক্ষের বা অন্য কোনো স্থানীয় কর্তৃপক্ষের কোনো লাভজনক পদে সার্বক্ষণিক অধিষ্ঠিত থাকলে সংশ্লিষ্ট ব্যক্তি মেয়র পদে নির্বাচনের অযোগ্য হবেন। সিটি করপোরেশনের মেয়র পদটি লাভজনক হওয়ায় এ পদে থেকে নির্বাচনের সুযোগ নেই। তবে কাউন্সিলর প্রার্থীরা তাদের পদে থেকেই নির্বাচন করতে পারবেন। কেননা, কাউন্সিলর পদটি লাভজনক নয়।

বুধবার এই সিটিতে মনোনয়ন পত্র দাখিলের শেষ সময় ছিল। রিটার্নিং কর্মকর্তা মনোনয়নপত্র যাচাই-বাছাই করবেন ২৫ ও ২৬ নভেম্বর। আপিল দায়ের করা যাবে ২৭ থেকে ২৯ নভেম্বর পর্যন্ত। আপিল আপিল নিষ্পত্তি ৩০ নভেম্বর থেকে ২ ডিসেম্বর। প্রার্থীতা প্রত্যাহারের শেষ সময় ৩ ডিসেম্বর। প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ ৪ ডিসেম্বর এবং ভোটগ্রহণ হবে আগামী ২১ ডিসেম্বর।

Social Media Sharing

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful