আর্কাইভ  শুক্রবার ● ১৯ এপ্রিল ২০২৪ ● ৬ বৈশাখ ১৪৩১
আর্কাইভ   শুক্রবার ● ১৯ এপ্রিল ২০২৪
 width=
 
 width=
 
শিরোনাম: পলাশবাড়ীতে আসামির ছুরিকাঘাতে বাদীর মৃত্যু, গ্রেফতার ১       মন্ত্রী-সংসদ সদস্যদের সন্তান-স্বজনের ভোটে না দাঁড়ানোর নির্দেশ       ভোজ্যতেলের দাম বাড়ল, খোলা তেলে সুখবর       বিএনপি নেতা সোহেলের নিঃশর্ত মুক্তি দাবিতে রংপুরে  মানববন্ধন ও সমাবেশ        খরার ঝুঁকিতে রংপুর অঞ্চল      

 width=
 

হজ ও ওমরায় সেলফি নিষিদ্ধ

শনিবার, ২৫ নভেম্বর ২০১৭, রাত ০৮:৫০

 

পত্রিকাটি জানিয়েছে, গত ১২ নভেম্বর এই দুটি মসজিদে এবং ধর্মীয় পবিত্র স্থানগুলোতে সেলফি তোলায় নিষেধাজ্ঞা আরোপ করেছে সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয়। পবিত্র স্থানগুলো রক্ষায়, প্রার্থণাকারীদের বিরক্ত করা এড়াতে এবং প্রার্থণার সময় প্রশান্তি নিশ্চিতে এ উদ্যোগ নেওয়া হয়েছে।

ইন্দোনেশিয়ার জাকার্তা পোস্ট জানিয়েছে, সৌদি আরবে যেসব দূতাবাস রয়েছে তাদের কাছে চিঠি পাঠিয়ে এ বিষয়টি অবহিত করেছে রিয়াদ। ১৫ নভেম্বর ইন্দোনেশিয়ার দূতাবাস এ সংক্রান্ত চিঠি পেয়েছে।

সাম্প্রতিক বছরগুলোতে হজ ও ওমরা করতে যেয়ে অনেকে কাবা শরীফ ও মসজিদে নববীতে সেলফি তুলে ইনস্টাগ্রাম ও ফেসবুকে পোস্ট করেছে। অনেকে আবার গ্রুপ ছবি তুলেও সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করেছে। সমালোচকদের মতে, এটা এই দুই পবিত্র স্থানে এসে প্রার্থণার পরিবর্তে পর্যটকের মতো আচরণ করা হচ্ছে।

বিবৃতিতে সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ‘ নিষেধাজ্ঞার কোনো লংঘন ঘটলে নিরাপত্তা বাহিনীর সদস্যদের ছবি এমনকি প্রয়োজন পড়লে ক্যামেরা জব্দেরও নির্দেশ দেওয়া হয়েছে।’

প্রত্যেক হজ ও ওমরা পরিচালনাকারী সংস্থাকে সংশ্লিষ্ট দেশের সরকারের পক্ষ থেকে এই নির্দেশনা জানিয়ে দেওয়ার বিষয়েও বিবৃতিতে বলা হয়েছে।

মন্তব্য করুন


 

Link copied