আর্কাইভ  শুক্রবার ● ২৬ এপ্রিল ২০২৪ ● ১৩ বৈশাখ ১৪৩১
আর্কাইভ   শুক্রবার ● ২৬ এপ্রিল ২০২৪
 width=
 
 width=
 
শিরোনাম: শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়ে প্রজ্ঞাপন জারি       রংপুর বিভাগে আসছেন ভূমিমন্ত্রী       রংপুর জেলা মটর শ্রমিক ইউনিয়নের নব নির্বাচিত কমিটির শপথ গ্রহণ অনুষ্ঠিত       রংপুর বিভাগের বিভিন্ন জায়গায় বৃষ্টির জন্য ইস্তিস্কার নামাজ আদায়       যুদ্ধ নয়, আলোচনায় সমাধান সম্ভব : প্রধানমন্ত্রী      

 width=
 

রংপুর সিটি নির্বাচন; আইনশৃঙ্খলা রক্ষায় ব্যাপক প্রস্তুতি

মঙ্গলবার, ৫ ডিসেম্বর ২০১৭, বিকাল ০৫:৪৪

তিনি আরও জানান, এই নির্বাচনে মোট ১৯৩টি কেন্দ্রের মধ্যে ১২৮টি কেন্দ্রকে ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। ভোটের আগে এবং পরবর্তী সময়ে যাতে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি না হয় সে লক্ষ্যে পুলিশ ও আনসার ব্যাটালিয়নের সদস্যরা বিভিন্ন সময় মোবাইল টিম, স্ট্রাইকিং ফোর্স, স্ট্যান্ডবাই ফোর্স, মহাসড়কে পাহারা, চেকপোস্ট, সেক্টর ডিউটির দায়িত্ব পালন করবে। ইতোমধ্যেই এই প্রস্তুতি চূড়ান্ত করে প্রয়োজনীয় দিক নির্দেশনার কাজ চলছে।

রিটার্নিং কর্মকর্তা সুভাষ চন্দ্র সরকার জানান, নির্বাচনের দিন ১২৮টি গুরুত্বপূর্ণ কেন্দ্রে ১ জন করে এসআইয়ের নেতৃত্বে ১ জন এএসআই, ৫ জন কনস্টেবল এবং ৩ জন আনসার ব্যাটালিয়ন সদস্যসহ ১০ জন করে মোট ১ হাজার ৮০ জন, ৬৫টি সাধারণ কেন্দ্রে ১ জন এসআইয়ের নেতৃত্বে ১ জন নায়েক, ৫ জন কনস্টেবল এবং ১ জন করে ব্যাটালিয়ন আনসারসহ ৮ জন করে মোট ৫২০ জন আইনশৃঙ্খলাবাহিনী মোতায়েন থাকবে।

অন্যদিকে ৩৩টি ওয়ার্ডে ৩৩টি মোবাইল টিম মাঠে থাকবে। একজন ইন্সপেক্টর পদমর্যাদার পুলিশ কর্মকর্তার নেতৃত্বে ৩ জন এএসআই, ৪ জন কনস্টেবল এবং ২ জন ব্যাটালিয়ন আনসার সদস্যসহ মোট ৩৩০ জন আইনশৃঙ্খলাবাহিনীর সদস্য মোতায়েন থাকবেন।

পুরো সিটি করপোরেশন এলাকায় ১৬টি স্টাইকিং ফোর্স মোতায়েন থকাবে। এই ফোর্সে থাকবে ১ অথবা ২ জন এএসপির নেতৃত্বে ১ অথবা ২ জন ইন্সপেক্টর, ৩ জন এএসআই, কনস্টেবল ৭ জন করে মোট ১৯২ জন সদস্য মোতায়েন থাকবে। এছাড়াও দুই শিফটে স্ট্যান্ডবাই ফোর্স হিসেবে ১ জন ইন্সপেক্টরের নেতৃত্বে ২ জন এসআই, ১৪ জন কনস্টেবল মোট ১২০ জন আইনশৃঙ্খলাবাহিনীর সদস্য মোতায়েন থাকবে।

এদিকে নির্বাচন পূর্ববর্তী সময়ে পুরো সিটি এলাকায় দুই শিফটে ১৬টি স্ট্যান্ডবাই টিম কাজ করবে মাঠে। ১১ জনের প্রতিটি টিমে একজন করে ইন্সপেক্টরের নেতৃত্বে ১ জন এসআই, ১ জন এএসআই, ৮ জন কনস্টেবলসহ মোট ১৭৬ জন, মহাসড়কে রণ পাহারায় থাকবে ২ শিফটে ২টি টিম। একজন এএসআইয়ের নেতৃত্বে ১ জন নায়েক ও ৪ জন কনস্টেবলের এই টিমগুলোতে মোট আইনশৃঙ্খলাবাহিনীর সদস্য থাকবে ১৮ জন।

সিটি করপোরেশন এলাকায় বসানো হবে ৮টি চেকপোস্ট। প্রতিটি চেকপোস্টে ১ জন এসআইয়ের নেতৃত্বে ১ জন এএসআই, ৬ জন করে কনস্টেবল মোট ৬৪ জন, সেক্টর ডিউটি হিসেবে থাকবে ৪টি সেক্টর পার্টি। ১ জন অতিরিক্ত পুলিশ সুপারের নেতৃত্বে ১ জন এএসআই ও ৪ জন কনস্টেবলের নেতৃত্বে এই টিমগুলোতে থাকবে ২৮ জন, পুলিশ সুপারের সাথে ১ জন এএসআই ও ৪ জন কনস্টেবলসহ মোট ৬ জন এবং ২ জন অতিরিক্ত পুলিশ সুপারের সাথে ১ জন করে এএসআই ও ৪ জন করে কনস্টেবল মোট ১২ জন আইনশৃঙ্খলাবাহিনীর সদস্য মোতায়েন থাকবে।

এদিকে এই নির্বাচনে প্রতিটি কেন্দ্রে একজন করে ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত এবং র‌্যাব, বিজিবির আলাদা টিম কাজ করবে নির্বাচনী মাঠে।

প্রসঙ্গত, রংপুর সিটি করপোরেশন নির্বাচনে ৩৩টি ওয়ার্ডে সাধারণ কাউন্সিলর পদে ২১১ জন এবং ১১টি সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ৬৫ জন নারী প্রতিদ্বন্দ্বিতা করছেন। আগামী ২১ ডিসেম্বর অনুষ্ঠেয় রংপুর সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টির প্রার্থীসহ মেয়র পদে ৭ জন প্রতিদ্বন্দ্বিতা করবেন।

বর্তমানে এ সিটি করপোরেশনে ভোটার সংখ্যা ৩ লাখ ৯৩ হাজার ৯৯৪। এর মধ্যে পুরুষ ১ লাখ ৯৬ হাজার ৩৫৬ জন ও নারী ১ লাখ ৯৭ হাজার ৬৩৮ জন।

এরআগে ২০১২ সালের ২০ ডিসেম্বর নবগঠিত রংপুর সিটিতে প্রথমবারের মতো নির্দলীয় ভোট অনুষ্ঠিত হয়েছিল। ওই নির্বাচনে আওয়ামী লীগ সমর্থিত সরফুদ্দিন আহমেদ ঝন্টু প্রথম মেয়র নির্বাচিত হয়েছিলেন।

মন্তব্য করুন


 

Link copied