আর্কাইভ  শুক্রবার ● ১৯ এপ্রিল ২০২৪ ● ৬ বৈশাখ ১৪৩১
আর্কাইভ   শুক্রবার ● ১৯ এপ্রিল ২০২৪
 width=
 
 width=
 
শিরোনাম: পলাশবাড়ীতে আসামির ছুরিকাঘাতে বাদীর মৃত্যু, গ্রেফতার ১       মন্ত্রী-সংসদ সদস্যদের সন্তান-স্বজনের ভোটে না দাঁড়ানোর নির্দেশ       ভোজ্যতেলের দাম বাড়ল, খোলা তেলে সুখবর       বিএনপি নেতা সোহেলের নিঃশর্ত মুক্তি দাবিতে রংপুরে  মানববন্ধন ও সমাবেশ        খরার ঝুঁকিতে রংপুর অঞ্চল      

 width=
 

২০১৭ সালে রংপুরের যত আলোচিত ঘটনা

রবিবার, ৩১ ডিসেম্বর ২০১৭, রাত ০৮:৩৪

মধ্যরাতে বেরোবি ভিসির লুকোচুরি নানা নাটকীয়তার পর মামলার খরগ নিয়ে মধ্যরাতে পেছনের ফটক দিয়ে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের বাসভবন ছেড়ে চলে যান বেগম রোকেয়া বিশ^বিদ্যালয়ের (বেরোবি) উপাচার্য ড. একে এম নূর-উন-নবী। সেদিন ছিলো ৬ মে ২০১৭ শনিবার রাত ১২ টা ২৮ মিনিট। মিডিয়াকে কিছু একটা আড়াল করে একপ্রকার লুকোচুরি খেলতে খেলতেই সকলের অগোচড়ে বাসভবনের পেছনের ফটক দিয়ে কালো জীপে করে বের হয়ে যান ভিসি। ভিসির এই নাটকীয়তায় ক্ষুব্ধ হন বিভিন্ন চ্যানেল ও পত্রিকার সংবাদকর্মীসহ তাঁর নিরাপত্তায় বিশেষ বাহিনীও।

ডিসির সই জাল করে ভূয়া ৪০০ লাইসেন্স অস্ত্র ইস্যু জেলা প্রশাসকের স্বাক্ষর জাল করে ভুয়া কাগজপত্র তৈরির মাধ্যমে ৪০০ অত্যাধুনিক আগ্নেয়াস্ত্রের লাইসেন্স পাইয়ে দেয় অফিস সহকারী সামসুল। এ ঘটনায় ডিসির জিএম শাখার অফিস সহকারী সামসুল ইসলাম ও পিয়ন পান্নু মিয়ার নামে গত ১৮ মে ২০১৭’ তে মামলা করেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মিন্টু বিশ্বাস। মামলাটি দুদকে স্থানান্তর করার পরপরই দুদক সামসুলকে গ্রেপ্তার করতে বিভিন্ন স্থানে অভিযান চালায়। দীর্ঘদিন পর পুলিশের জালে আটকা পড়ে সামসুল ইসলাম। তাকে নেয়া হয় রিমান্ডে। শুরু হয় জিজ্ঞাসাবাদ। বেড়িয়ে আসতে থাকে ঘটনার নেপথ্যের থাকা রাঘব বোয়ালদের নামও। ঢাকাসহ বিভিন্ন জেলার বেশ কয়েকজন আগ্নেয়াস্ত্র ব্যবসায়ীসহ প্রশাসনের কয়েকজন কর্মকর্তা-কর্মচারী এ ঘটনায় জড়িত রয়েছে বলে তথ্য পাওয়া যায়।

ঈদ যাত্রায় মৃত্যুর মিছিলে ১৭ প্রাণ ঈদ আনন্দ ভাগাভাগি করতে জীবনের ঝুঁকি নিয়ে উঠেছিলো সিমেন্ট বোঝাঁই ট্রাকের ওপরে। শহর ছেড়ে গ্রামের পথে যাত্রা। কিন্তু গন্তব্যে পৌঁছার আগেই থেমে যায় ওদের ঈদ যাত্রা। নিমিষেই ঝড়ে যায় ১৭টি তরতাজা প্রাণ। ঈদ যাত্রায় বাড়ি ফেরার পথে মর্মান্তিক এই দূর্ঘটনাটি ঘটেছিলো ২৪ জুন। সেদিন শনিবার ভোরে রংপুরের পীরগঞ্জ উপজেলার রংপুর-ঢাকা মহাসড়কের কলাবাগান নামক স্থানে সিমেন্ট বোঝাই ট্রাকটি নিয়ন্ত্রণ হারিয়ে উল্টে গেলে মর্মান্তিক এই দুর্ঘটনা ঘটে।

মেয়র ঝন্টুর ওপর হামলা রংপুর সিটি করপোরেশনের (রসিক) সাবেক মেয়র সরফুদ্দিন আহম্মেদ ঝন্টুর ওপর অতর্কিত হামলার ঘটনাটি ঘটে ২ জুলাই রোববার। সেদিন বিকেলে রংপুর মহানগরীর গুপ্তপাড়ার নিজ বাসার সামনে সাদ্দাম নামে এক যুবকের হামলার শিকার হন ঝন্টু। উপস্থিত লোকজন ওই যুবককে আটকের পর ধোলাই দিয়ে পুলিশে সোপর্দ করে। এদিকে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক থেকে দ্রুত জানাজানি হয়ে যায় ঘটনাটি। শহর থেকে গ্রামগঞ্জে সবখানে হামলাকারী যুবক সাদ্দামকে নিয়ে প্রশ্ন জাগে সবার মনে। হামলার প্রতিবাদে ঝন্টুর ডাকে শুরু হয় আন্দোলন।  ঘটনার কিছুদিন পর আদালতের মাধ্যমে আটক সাদ্দামকে ৫ দিনের রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করেছিলো পুলিশ।

মাশরাফি ও রংপুর রাইডার্স এবারের বিপিএল আসরের চ্যাম্পিয়ন দল রংপুর রাইডার্স। আসর শুরুর আগেই রংপুরের মানুষকে চ্যাম্পিয়ন খেতাবে সম্মানিত করার ইঙ্গিতটা দিয়েছিলেন রাইডার্স প্রধান মাশরাফি বিন মর্তুজা। সেদিন ছিলো ২৭ সেপ্টেম্বর বুধবার। রংপুর স্টেডিয়াম মাঠে প্রতিবন্ধী ক্রিকেটারদের প্রীতি ম্যাচের উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নিয়ে গ্যালারি ভর্তি দর্শককে মাতিয়ে যান মাশরাফি। তার সঙ্গে ছিলো রাইডার্সের অন্যতম খেলোয়ার শাহরিয়ার নাফীস, আব্দুর রাজ্জাক রাজ ও মোহাম্মদ মিঠুন। সেদিন তারা প্রতিবন্ধী শিশু ও কিশোরের মধ্যে হুইল চেয়ার বিতরণ করে।

ফেসবুকে ধর্মীয় উস্কানি, অতঃপর ঠাকুরপাড়ায় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ধর্ম অবমাননাকর স্ট্যাটাস দেয়াকে কেন্দ্র করে রংপুরের ঠাকুরপাড়ায় হিন্দুদের বাড়িঘরে হামলা ভাংচুর ও অগ্নিসংযোগের ঘটনাটি তোলপাড় করে পুরো দেশ। অতীতের মতো ফের সাম্প্রদায়িক অপশক্তির বিরুদ্ধে জেগে উঠে বাংলাদেশ। টিটু রায় নামে এক হিন্দু যুবকের ফেসবুক আইডি থেকে ধর্ম অবমাননা স্ট্যাটাস দেয়ার ঘটনাটি নিয়ে রংপুরের পাগলাপীর সলেয়াশাহ এলাকার মানুষ ফুঁসে উঠে ১০ নভেম্বর। পুলিশ ও বিক্ষুদ্ধ জনতার সংঘর্ষ চলাকালে সেদিন ঠাকুরপাড়ায় হিন্দুদের বাড়িঘরে অগ্নিসংযোগ, ভাংচুর ও লুটপাটের মতো ন্যাক্কারজনক ঘটনাটি ঘটেছিলো। ওই দিন পুলিশের সাথে সংঘর্ষে এক যুবকের মৃত্যু হয়। আহত হয়েছিলো পুলিশসহ অন্তত ২০ জন। ঠাকুরপাড়ার ওই ঘটনায় প্রশাসন নড়ে চড়ে বসেন। হামলাকারীদের বিরুদ্ধে এ্যাকশনে যেতে মামলায় দুই হাজারের বেশি আসামি দেখানো হয়। টানা কয়েকদিনের সাড়াশি অভিযানে ঘটনার সাথে জড়িত সন্দেহে আটক হয় জামায়াত-শিবির ও বিএনপির বেশ কয়েকজন স্থানীয় নেতা। ১৪ নভেম্বর মঙ্গলবার নীলফামারীর জলঢাকা উপজেলার গোলনা ইউনিয়নের চিড়াভিজা গোলনাগ্রাম থেকে রংপুর পুলিশের একটি দল টিটু রায়কে গ্রেফতার করা হয়েছিলো জানিয়েছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। বর্তমানে টিটু রায় কারাগারে রয়েছেন। অন্যদিকে বিক্ষুদ্ধ জনতার হামলায় অর্থের যোগান ও উস্কানিদাতা হিসেবে গ্রেফতার হওয়া রংপুর জেলা পরিষদের উপ সহকারি প্রকৌশলী ফজলার রহমান রয়েছেন পুলিশী রিমান্ডে। তবে এখনো ধরা ছোয়ার বাইরে রয়েছেন টিটু রায়ের বিরুদ্ধে অভিযোগ দায়ের করা মুদি দোকানী আলমগীর।

রাজনৈতিক উত্তাপে রসিক নির্বাচন বছর শেষে বছর জুড়ে আলোচনায় ছিলো রংপুর সিটি করপোরেশন (রসিক) নির্বাচন প্রসঙ্গ। এ নির্বাচনকে নিজেদের সেমি ফাইনাল হিসেবে ঘোষণা দিয়েছিলেন ক্ষমতাসীন আওয়ামী লীগ ও বিরোধি দলে থাকা জাতীয় পার্টির শীর্ষ নেতারা। রংপুর সিটি করপোরেশন নির্বাচনকে ঘিরে ডিসেম্বর জুড়ে রংপুরে শুরু হয়েছিলো দেশের শীর্ষ তিন রাজনৈতিক দলের শীর্ষ নেতাদের আগমনের হিড়িক। ২১ ডিসেম্বর পাল্টাপাল্টি অভিযোগ আর উত্তাপে সরগরম রংপুর সিটির দ্বিতীয় নির্বাচনে প্রথমবারের মতো দলীয় প্রতীকের ভোট উৎসবে সামিল হয়েছিলেন নগরীর প্রায় তিন লক্ষাধিক ভোটার। ব্যালট যুদ্ধের আগে মাঠের প্রচারণায় বিজয়ের দৌড়ে সবচেয়ে এগিয়ে থাকা জাতীয় পার্টির প্রার্থী মোস্তাফিজার রহমান মোস্তফাই শেষ পর্যন্ত সেমি ফাইনালে অকল্পনীয় জয়ের দেখা পান। প্রায় লক্ষাধিক ভোটের ব্যবধানে শোচনীয় ভরাডুবি ঘটে আওয়ামী লীগের প্রার্থী ও সাবেক মেয়র সরফুদ্দিন আহমেদ ঝন্টুর। এই নিবাচনে অংশ নেয়া সাত মেয়র প্রার্থীর মধ্যে বিএনপিসহ অন্য পাঁচ মেয়র প্রার্থী ৩৬ হাজারেরও কম ভোট পাওয়ায় বাজেয়াপ্ত হয় তাঁদের জামানত। সিটি করপোরেশন নির্বাচনে প্রথমবারের মতো রংপুর থেকেই তৃতীয় লিঙ্গের প্রতিনিধি হিসেবে সংরক্ষিত কাউন্সিলর (মহিলা) হিসেবে ভোটযুদ্ধে নেমেছিলেন নাদিরা খানম।

মন্তব্য করুন


 

Link copied