Templates by BIGtheme NET
আজ- শুক্রবার, ২৩ ফেব্রুয়ারী, ২০১৮ :: ১১ ফাল্গুন ১৪২৪ :: সময়- ২ : ২৯ পুর্বাহ্ন
Home / রংপুর /  রংপুর চেম্বারের সঙ্গে ভারতীয় সহকারী হাই কমিশনারের মত বিনিময়

 রংপুর চেম্বারের সঙ্গে ভারতীয় সহকারী হাই কমিশনারের মত বিনিময়

প্রেস বিজ্ঞপ্তি: ০৭ জানুয়ারি ২০১৮, বাংলাদেশে নিযুক্ত রাজশাহীস্থ ভারতীয় সহকারী হাই কমিশনের সহকারী হাই কমিশনার ড. অভিজিৎ চট্টোপাধ্যায় এর সাথে রংপুর চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাষ্ট্রি’র ২০১৭-২০১৯ পরিচালনা পর্ষদের এক মত বিনিময় সভা রংপুর চেম্বার ভবনের আরসিসিআই বোর্ড রুমে অনুষ্ঠিত। অনুষ্ঠানে সভাতিত্ব করেন রংপুর চেম্বারের প্রেসিডেন্ট মোস্তফা সোহরাব চৌধুরী টিটু।

আলোচনার শুরুতে চেম্বার প্রেসিডেন্ট মোস্তফা সোহরাব চৌধুরী টিটু বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে ভারত সরকারের গুরুত্বপূর্ণ অবদানের কথা গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করেন। তিনি বাংলাদেশ-ভারত সরকারের মধ্যে দ্বিপক্ষীয় ব্যবসা-বাণিজ্যের সম্পর্ক জোরদারকরণ, এডুকেশন এক্সচেঞ্জ ও রংপুর-কলকাতার মধ্যে সরাসরি রেল যোগাযোগ ব্যবস্থা চালুকরণের ব্যাপারে কার্যকরী পদক্ষেপ গ্রহণের জন্য রাজশাহীস্থ ভারতীয় সহকারী হাই কমিশনারের দৃষ্টি আকর্ষণ করেন। তিনি আঞ্চলিক যোগাযোগ ব্যবস্থা উন্নয়নে বিবিআইএন কানেক্টিভিটি বাস্তবে রূপলাভ শুরু করায় বাংলাদেশ-ভারত-নেপাল ও ভূটানের মধ্যে বেসরকারি খাতে যৌথ বিনিয়োগ বৃদ্ধি পাবে বলে উল্লেখ করেন। তাই তিনি ভারত, বাংলাদেশ, নেপাল ও ভুটান সরকারের নিকট এক দেশ থেকে অন্য দেশে অর্থ স্থানান্তরের প্রক্রিয়া সহজীকরণের ব্যাপারে কার্যকরী পদক্ষেপ গ্রহণ করার জন্য সহকারী হাই কমিশনারের সহযোগিতা কামনা করেন। এছাড়া তিনি সভায় ভারতীয় সহকারী হাই কমিশনকে ঢাকার ন্যায় রংপুরে কালচারাল প্রোগ্রাম আয়োজন করার অনুরোধ জানান।

এছাড়া উভয় দেশের আমদানি-রপ্তানি বাণিজ্য, স্থল বন্দর, রেল যোগাযোগ চালুকরণ ও ট্যুরিস্ট ভিসায় ভারত গিয়ে যদি কেউ অসুস্থ হয়ে পড়ে সে সংক্রান্ত বিষয় নিয়ে বক্তব্য রাখেন চেম্বারের সিনিয়র সহ-সভাপতি মোজতোবা হোসেন রিপন, সহ-সভাপতি মনজুর আহমেদ আজাদ, চেম্বারের পরিচালকবৃন্দের মধ্যে মোঃ হাবিবুর রহমান রাজা, পার্থ বোস, মোঃ মোতাহার হোসেন মন্ডল মওলা, চেম্বারের সাধারণ সদস্য মিসেস স্বপ্না রানী দাস।

উপরোক্ত আলোচনার প্রেক্ষিতে রাজশাহীস্থ ভারতীয় সহকারী হাই কমিশনের সহকারী হাই কমিশনার ড. অভিজিৎ চট্টোপাধ্যায় বলেন, বাংলাদেশ ও ভারতের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরো সুদৃঢ়করণের লক্ষ্যে দু’দেশের প্রধানমন্ত্রী একযোগে কাজ করে যাচ্ছে। তিনি বলেন, ভারত বাংলাদেশের সাথে সব সময় সৌহার্দ্য ও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রাখার পাশাপাশি উভয় দেশের মধ্যে ব্যবসা বাণিজ্য সম্প্রসারণের ক্ষেত্রে সহায়ক ভূমিকা পালন করে আসছে । এছাড়া ট্যুরিস্ট ভিসায় ভারতে গিয়ে যদি কেউ অসুস্থ হয় সে ক্ষেত্রে চিকিৎসা সেবা প্রদান সংক্রান্ত জটিলতা নিরসনের পাশাপাশি ভারত বর্ষের ছাত্র-ছাত্রীরাও যাতে বাংলাদেশে শিক্ষা সফরে আসতে পারে সে ব্যাপারে কার্যকরী পদক্ষেপ নেয়া হবে। তিনি রংপুর চেম্বারের দাবির প্রেক্ষিতে রংপুর-কলকাতার মধ্যে সরাসরি রেল যোগাযোগ ব্যবস্থা চালুকরণের বিষয়টি সরকারের নীতি-নির্ধারণী পর্যায়ে উপস্থাপনের পাশাপাশি রংপুরের ব্যবসায়ীদেরকে উভয় দেশের সম্ভাবনাসমূহকে কাজে লাগিয়ে ব্যবসা-বাণিজ্য ও শিল্পায়নের মাধ্যমে দেশকে এগিয়ে নেয়ার আহ্বান জানান।

মত বিনিময় সভায় উপস্থিত ছিলেন রংপুর চেম্বারের পরিচালকবৃন্দের মধ্যে মোঃ আজিজুল ইসলাম মিন্টু, মোঃ রিয়াজ শহিদ শোভন, মোঃ ওবায়দুর রহমান রতন, মোঃ আমজাদ হোসেন চৌধুরী, মোঃ শাহজাহান বাবু, দেবব্রত সরকার রঞ্জু, খেমচাঁদ সোমানী রবি, মোঃ জুলফিকার আজিজ খান, অজায় প্রসাদ বাবন, সাধারণ সদস্যবৃন্দের মধ্যে আলহাজ¦ ময়েন উদ্দিন, মোঃ আজিজুল ইসলাম মুকুল, এম এ হালিম কানুন, একরাম সারওয়ার বাবন, দীপন্দ্রেনাথ শর্মা, চেম্বারের সাবেক সহ-সভাপতি মোঃ মোজাম্মেল হক ডাম্বেল, সাবেক জুনিয়র সহ-সভাপতি রামকৃষ্ণ সোমানী ও সাবেক পরিচালক মোঃ আকবর আলী প্রমুখ।

Social Media Sharing

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful