Templates by BIGtheme NET
আজ- বুধবার, ১৭ জানুয়ারী, ২০১৮ :: ৪ মাঘ ১৪২৪ :: সময়- ৭ : ২৯ অপরাহ্ন
Home / নীলফামারী / নীলফামারীতে ক্ষুদে কবিদের ছড়া কবিতার উৎসব

নীলফামারীতে ক্ষুদে কবিদের ছড়া কবিতার উৎসব

ইনজামাম-উল-হক নির্ণয়, নীলফামারী ১১ জানুয়ারী॥ ক্ষুদে কবিদের লিখা নিয়ে ভিশন ২০২১ নীলফামারীর আয়োজনে ছড়া ও কবিতা লিখন প্রতিযোগিতা/২০১৭ এর নির্বাচিত ৪১৪টি ছড়া ও কবিতা নিয়ে প্রকাশিত ‘আমার সোনার বাংলা’ গ্রন্থের মোড়ক উন্মোচর করা হয়েছে।
আজ বৃহস্পতিবার বিকাল জেলা শহরের শহীদ মিনার চত্বরে আয়োজিত অনুষ্ঠানে গ্রন্থের মোড়ক উন্মোচন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নুর এমপি।
এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, দৈনিক প্রথমআলোর ব্যবস্থাপনা সম্পাদক সাজ্জাদ শরীফ, নাট্য অভিনেতা মোশাররফ করিম, শিশু কথাসাহিত্যিক আলম তালুকদার, আখতার হুসেন, আসলাম সানী ও সুজন বড়ুয়া।
অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, নীলফামারী জেলা প্রশাসক মোহাম্মদ খালেদ রহীম, জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা জয়নাল আবেদীন, অতিরিক্ত পুলিশ সুপার আবুল বাশার মোহাম্মদ আতিকুর রহমান, পৌর মেয়র দেওয়ান কামাল আহমেদ, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আবুজার রহমান, ভাইস চেয়ারম্যান আরিফা সুলতানা লাভলী, জেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক মমতাজুল হক, স্বাচিবের সাধারন সম্পাদক ডাঃ মজিবুল হাসান চৌধুরী শাহিন, বিজ্ঞপিপি অক্ষয় কুমার রায়, পৌর আওয়ামী লীগের সভাপতি মসফিকুল ইসলাম, জেলা সম্মিলিত সাংস্কৃতিক জোটের আহবায়ক আসহান রহীম মঞ্জিল, জেলা ছাত্রলীগের সভাপতি মনিরুল হাসান শাহ্ আপেল, সাধারন সম্পাদক মাসুদ সরকার প্রমুখ।
এসময় সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর বলেন, প্রগতিশীল মানুষ হিসেবে গড়ে উঠতে হলে সাহিত্য চর্চা করা জরুরি। আমাদের নীলফামারীতে অনেক সাহিত্যপ্রেমী রয়েছেন, কিন্তু তাদের বের করার উদ্যোগ নেয়া হয়নি। শিক্ষাজীবন থেকে ভালো কাজে অংশগ্রহণ করলে ভবিষ্যতে তারা মানুষ হতে পারবেন, সেজন্য নীলফামারীতে অধ্যয়নরতদের মধ্য থেকে এই চর্চা শুরু হয়েছে।
পাঠ্য বইয়ের পাশাপাশি জ্ঞান অর্জনে অন্য বিষয়ের প্রতিও শিক্ষার্থীদেরকে সমান গুরত্ব দিতে হবে বলে জানিয়েছেন সংস্কৃতিমন্ত্রী।
মন্ত্রী আরো বলেন, ছোট ছোট কবিতা আর ছড়া লেখার মধ্য দিয়ে যেমন প্রতিভা অন্বেষণ করা সম্ভব, তেমনি লেখালেখির মাধ্যমে তোমরাও একদিন বড় লেখক হয়ে উঠতে পারবে।
এসময় খুদে কবিদের নির্বাচিত কবিতা ও ছড়া সম্বলিত বই তাদের হাতে তুলে দিয়ে তিনি বলেন, স্কুলের পাঠ্য বইয়ের বাইরেও জ্ঞান অর্জন করতে হবে। শুধু ডাক্তার, ইঞ্জিনিয়ার আর জিপিএ-৫ এর পেছনে না ছুটে সত্যিকার অর্থে মানুষ হয়ে দেশের সম্পদে পরিণত হওয়ার পরামর্শ দেন তিনি।

ভিশন ২০২১ নীলফামারীর প্রধান সমন্বয়ক ওয়াদুদ রহমান জানান, নীলফামারী সদর উপজেলার ১৫টি ইউনিয়ন ও একটি পৌরসভার ৪৩৬টি স্কুল-মাদ্রাসা-কিন্টারগার্টেনের প্রথম থেকে দশম শ্রেণীর শিার্থীদের কাছ থেকে সংগ্রহ করা ১৮ হাজার ৪২১টি কবিতা ও ছড়ার মধ্য থেকে ৪১৪টি কবিতা ও ছড়া নির্বাচিত করে গ্রন্থটি প্রকাশ করা হয়েছে।
গ্রন্থে স্থান পাওয়া দুজন ক্ষুদ্র কবিকে সনদপত্র, একটি করে কবিতা ও ছড়ার বই এবং ৫০০ টাকার প্রাইজ মানি দেয়া হয়।
তিনি বলেন, মূলত সৃজনশীল প্রতিভা অন্বেষণ ও মেধা বিকাশের লক্ষ্যে এ উদ্যোগটি গ্রহণ করা হয়েছে।

অনুষ্ঠানের শুরুতে জাতীয় সঙ্গীতের মধ্য দিয়ে শুরু হওয়ার পর

বেলুন উড়িয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন অতিথিবৃন্দ।
অনুষ্ঠানে সংগীত পরিবেশন ছাড়াও ঢাকা থেকে আসা যাদু শিল্পীদের যাদু প্রদর্শন আর
অভিনেতা মোশাররফ করিমের নানামুখী অভিনয় খুদে কবিদের মাতিয়ে তোলে।

সূত্র মতে, ২০১৫ সালের ২৪ ডিসেম্বর উক্ত স্থানে এই অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। সেখানে সদর উপজেলার ১৫টি ইউনিয়ন ও একটি পৌরসভার ৪৩৬টি স্কুল-মাদ্রাসা-কিন্টারগার্টেনের শিক্ষার্থীদের কাছ থেকে ১৬ হাজার কবিতা ও ছড়া সংগ্রহ করা হয়। কবিতা ও ছড়া থেকে ধাপে ধাপে বাছাই করে ১৯৮ জনের কবিতা নিয়ে ‘আমার দেশ আমার মাটি’ বই বের করা হয়।

Social Media Sharing

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful