Templates by BIGtheme NET
আজ- শুক্রবার, ২৩ ফেব্রুয়ারী, ২০১৮ :: ১১ ফাল্গুন ১৪২৪ :: সময়- ২ : ২০ পুর্বাহ্ন
Home / ইতিহাস ও ঐতিহ্য / কাউনিয়া থানায় এখন বাজে বৃটিশ আমলের ঘণ্টা !

কাউনিয়া থানায় এখন বাজে বৃটিশ আমলের ঘণ্টা !

সারওয়ার আলম মুকুল,কাউনিয়া (রংপুর) প্রতিনিধি: পলিশের আইনে ১৯৬১ সালের বৃটিশ আইনের পরিবর্তন চাইলেও তা আজও পরিবর্তন হয়নি, যেমনটি পরিবর্তন হয়ানি সময় নির্দেশ করার জন্য ঘন্টা বাজান প্রথা। ঢং ঢং শব্দ করে রাত বিরাতে বেজে ওঠে ঘন্টা, কাউনিয়া থানার সদর দরজায় রক্ষিত ঘণ্টার শব্দের সাথে পরিচিত এলাকাবাসী ও পথচারীরাও। আধুনিক সভ্যতার ক্রমবিকাশের সাথে সাথে যান্ত্রিকতার যুগেও এখনও স্কুল-কলেজ মাদ্রসায় যেমন ঘন্টা বাজান হয় তেমনি ডিজিটাল যুগেও কাউনিয়া থানায় ঘন্টার ব্যবহার এখনও চোখে পরার মতো। বিশ্বের সপ্ত আশ্চার্যের মধ্যে মস্কোর ঘন্টা অন্যতম। দু’শ বছর আগের রীতি রেওয়াজ বিশ্ব বিখ্যাত মস্কোর ঘণ্টার ন্যায় রীতি রেওয়াজ আজও রক্ষা করে চলছে কাউনিয়া থানায়। এ শুধু কাউনিয়া থানায় নয় এ ঘণ্টা দেয়া পদ্ধতি চালু আছে দেশের সব গুলো থানা ভবন সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে। এমনটি জানালেন নাম প্রকাশে অনিচ্ছুক এক পুলিশ কর্মকর্তা। থানার পার্শ্ববর্তী এলাকার বাসিন্দা ফজলুল হক মিয়া ভাই জানান জন্মের পর থেকেই তারা শুনে আসছেন সেই ঘণ্টার আওয়াজ সে প্রায় ৫০/৬০ বছর আগের কথা, কিন্তু আজও শোনা যায় সেই ঘন্টার আওয়াজ। উপজেলার থানা পাড়া এলাকার যুবক হুমাউন কবির খোকন জানান তিনি তার বাবার কাছে ওই ঘন্টার কথা শুনেছেন। সে যাই হোক এ গেলো ঘন্টার ইতিকথা। এই ডিজিটাল যুগে আজও আছে দু’শ বছরের পুরোনো ঘন্টা বাজান রীতি। এ কথার জবাব নেই পুলিশ প্রশাসনে। তবে কী এটা পুরোনো রিতি না প্রীতি ?

এ ঘন্টার বিষয়ে কাউনিয়া থানার অফিসার ইনচার্জ মামুন অর রশীদ জানান, ঘন্টার অনেক গোপনীয় সংকেত রয়েছে। নিরাপত্তার কারনে সেটা বলা ঠিক হবে না, তবে সাধারন ভাবে সময় নির্দেশক সংকেত করাই এ ঘন্টার কাজ।

এলাকার অভিজ্ঞ মহল মনে করেন দু’শ বছর আগে যে বৃটিশরা আমাদের দুঃশাসন করে গেছেন তাদের রেখে যাওয়া স্মৃতি ঘন্টা পদ্ধতি এখন চালু কেন ?

Social Media Sharing

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful