আর্কাইভ  শনিবার ● ২০ এপ্রিল ২০২৪ ● ৭ বৈশাখ ১৪৩১
আর্কাইভ   শনিবার ● ২০ এপ্রিল ২০২৪
 width=
 
 width=
 
শিরোনাম: ডিমলা উপজেলা নির্বাচন॥ এমপির ভাই, ভাতিজা ও ভাতিজি বউ প্রার্থী-তৃণমূলে ক্ষোভ       কিশোরী গৃহকর্মীকে খুন্তির ছ্যাকা; রংপুর মেডিকেলে মৃত্যু যন্ত্রণায় পাঞ্জা লড়ছে নাজিরা       সারাদেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি       হিট অ্যালার্টে ৭ দিন স্কুল বন্ধের দাবি       শিল্পী সমিতির নতুন সভাপতি মিশা, সম্পাদক ডিপজল      

 width=
 

রংপুরে কোটা সংস্কারের দাবিতে বিক্ষোভ সমাবেশ

রবিবার, ১৮ মার্চ ২০১৮, দুপুর ০৩:৩২

রোববার(১৮ মার্চ) বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ, রংপুর বিভাগীয় কমিটির ব্যানারে নগরীর লালবাগ মোড় হতে পার্কের মোড় পর্যন্ত বিক্ষোভ মিছিলে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় , কারমাইকেল কলেজ, রংপুর সরকারি কলেজ, রংপুর মডেল কলেজ সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রায় পাঁচ শতাধিক সাধারণ শিক্ষার্থী অংশগ্রহণ করেন। পরে সেখানে এক মানববন্ধন সমাবেশ অনুষ্ঠিত হয়। কারমাইকেল কলেজের শিক্ষার্থী রায়হান শরিফের পরিচালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী শাকিল, আরিফ, মামুন, ওয়াহেদ, কারমাইকেল কলেজের শিক্ষার্থী মাসুদ, আরিফ, হানিফ, রায়হান, সোহেল ও মডেল কলেজের শিক্ষার্থী বিপ্লব প্রমুখ।

বঙ্গবন্ধুর বাংলায়, কোটা বৈষম্যের ঠাঁই নাই’— এ স্লোগান সামনে রেখে মানববন্ধনে বক্তারা বলেন, বঙ্গবন্ধুর বাংলায় বৈষ্যমের কোনো ঠাঁই নেই। এদেশকে মেধাশুন্য করতে এধরণের কোটা পদ্ধতি চালু করা হয়েছে। এর মাধ্যমে মেধাবিদের বঞ্চিত করা হচ্ছে। ফলে, অযোগ্যরা রাষ্ট্রের গুরুত্বপূর্ণ পদগুলোতে বসে যাচ্ছে। এতে, দেশে দুর্নীতি বাড়ছে, উন্নয়ন বাধাগ্রস্ত হচ্ছে। বক্তারা আরও বলেন, একটি দেশে কোটা থাকতে পারে, তাই বলে ৫৬ শতাংশ কোটা রাখা কোনোভাবেই যুক্তি সংগত নয়। কোটা ব্যবস্থা হচ্ছে কোনো পিছিয়ে পড়া সম্প্রদায়কে সামনে এগিয়ে নেয়ার ব্যবস্থা। কিন্তু বাংলাদেশে যে কোটা প্রবর্তন করা হয়েছে এর মাধ্যমে শিক্ষিত ও মেধাবিদের পিছিয়ে দেয়া হচ্ছে। একটি দেশে প্রজন্মের পর প্রজন্ম ধরে কোটা ব্যবস্থা চলতে পারে না। মানববন্ধন থেকে গত ১৪ মার্চ একই দাবিতে আন্দোলন চলাকালীন ঢাকায় ৬৩ শিক্ষার্থীকে গ্রেফতার ও অজ্ঞতনামা ৭শ’ জনকে আসামী করে মামলা দায়ের করায় তীব্র নিন্দা জানায় এবং আন্দোলনরত শিক্ষার্থীদের বিরুদ্ধে পুলিশের করা মামলা প্রত্যাহারের জোড়ালো দাবি জানান শিক্ষার্থীরা। এসময় তারা মাননীয় প্রধানমন্ত্রীর কাছে বিদ্যমান কোট ব্যবস্থা সংস্কারের দাবি জানান।

মন্তব্য করুন


 

Link copied