আর্কাইভ  বৃহস্পতিবার ● ২৮ মার্চ ২০২৪ ● ১৪ চৈত্র ১৪৩০
আর্কাইভ   বৃহস্পতিবার ● ২৮ মার্চ ২০২৪
 width=
 

 

কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা

কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা

রানিকে নিয়ে কুড়িগ্রামে পৌঁছেছেন ভুটানের রাজা

রানিকে নিয়ে কুড়িগ্রামে পৌঁছেছেন ভুটানের রাজা

কুড়িগ্রামে সমৃদ্ধির হাতছানি

কুড়িগ্রামে সমৃদ্ধির হাতছানি

আন্তর্জাতিক যোগাযোগের গেটওয়ে হবে কুড়িগ্রাম

আন্তর্জাতিক যোগাযোগের গেটওয়ে হবে কুড়িগ্রাম

 width=
 
শিরোনাম: কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা       রানিকে নিয়ে কুড়িগ্রামে পৌঁছেছেন ভুটানের রাজা       ২৯ রমজান কি অফিস খোলা?       আজ ঐতিহাসিক রংপুর ক্যান্টনমেন্ট ঘেরাও দিবস       লালমনিরহাটে বিএসএফের গুলিতে নিহত বাংলাদেশি যুবকের মরদেহ হস্তান্তর      

 width=
 

ধরলা এখন নালার মত!

সোমবার, ১৯ মার্চ ২০১৮, সকাল ০৯:৩১

রবিবার (১৮ মার্চ) দুপুরে ধরলা নদী এলাকা ঘুরে দেখে ও গত কয়েকদিন ধরে সংগ্রহ করা তথ্যে জানা গেলো, বর্ষার প্রমত্তা ধরলা নদী পানি শুকিয়ে নালার মত হয়েছে। প্রতিবছর ফাল্গুন মাস শুরু হলেই চর গুলো ভেসে ওঠতে থাকে। স্বাভাবিক জীবনযাপন দূর্বিসহ হয় ধরলার চরাঞ্চলের প্রায় ২০ হাজার লোকের। নৌ-পথে চলাচলে ব্যাঘাত ঘটে। ধরলার পানির স্তর নিচে নামায় কয়েক বছর ধরে উপজেলার সোনাইকাজী গ্রামে ধরলার পাড়ে বিএডিসি’র গভীর নলকূপটি দিয়ে এখন আর পানি উত্তোলন করা সম্ভব হচ্ছে না। স্থানীয় কৃষক মিঠু (৩২), ইলিয়াছ (৩৫) ও লায়ন (৪৫) জানান, ধরলায় এখন আর পানি নেই। প্রায় ৭ লাখ টাকা ব্যয়ে স্থাপিত গভীর নলকূপটি এখন অকেজো।

শিমুলবাড়ীর যতীন্দ্রনারায়ন চরের সুধীর চন্দ্র রায়(৫৫), চর-গোরক মন্ডপের সাহাদ আলী(৪৫) ও সাইদুল (৩৩) জানান, ধরলা শুধু বর্ষা মৌসুমে ধরলার দাপট বুঝা যায়, এখন শুধু চর আর চর। আগে তবুও লম্বা দেশি জাতের বোরো ধানের চাষ করা যেত কিন্তু কয়েক বছর ধরে পানি দ্রæত শুকয়ে যাওয়ায় তাও আর সম্ভব হচ্ছে না।

চর যতীন্দ্রনারায়নের খলিল(২২) ও মুকুল(৩৭),চর কবির মামুদের হাছেন হোসেন(৪৪), সোনাইকাজীর চরের আবুল হোসেন(৫৫), চর মেকলির জব্বার আলী(৫০), জাহাঙ্গীর(৩৩), হামিদ(২৮), শাহ্ আলম(২৯), আফসার আলী(২৭) হতাশা প্রকাশ করে জানান, ধরলায় আগে সারা বছরে অনেক পানি থাকত। কয়েক বছর ধরে পানি এতটা কমে যায় যে,রীতিমত পানির জন্য হাহাকার ওঠে, বৃষ্টি ছাড়া কোন উপায় থাকে না। ধরলা পাড়ের নৌকা চালক আবুবক্কর(৫৫),শাহীন(৩২),সফিকুল(৩৫) জানান,শুকনা মৌসুমে নৌকা চালাতে কষ্ট হচ্ছে। পনের মিনিটের নদী এখন পারি দিতে সময় লাগচ্ছে আধা ঘন্টা। প্রতিবার পারাপারে নৌকা চরে আটকায়। ধরলার পাড়ের জেলে খোকা(৪০),আনন্দ(৩৮) ও সুকান্ত(৩৭) জানান, ধরলা এখন প্রায় মরা। পানি আগের মত না থাকায় মাছের পরিমানও কম, জাতও কম। অনেক জাতের মাছ এখন আর পাওয়া যায় না। বর্তমানে ধরলা নদীতে সারাদিন জাল দিয়ে মাছ ধরে ৭০-৮০ টাকার মাছ পাওয়া যায় না।

কুলাঘাট খেয়াঘাটের মিনার(৫৯), আনছার মেম্বার(৬৫), আব্দুল(৪৫) ও আমিনুল(৪৮) জানান, এক সময়ে দেশের পাবনা, সিরাজগঞ্জ, মানিকগঞ্জের লোকজন বড় বড় নৌকা নিয়ে ব্যবসা করার জন্য এই এলাকায় আসতেন, কিন্তু নদীতে পানি না থাকায় তারা আর এখানে আসেন না। আগের ব্যাবসা গুলো ভাটা পড়েছে।

ফুলবাড়ী উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক গোলাম রব্বানী সরকার জানান, ধরলা নদীটি খনন করে এর গভীরতা বাড়িয়ে ব্রহ্মপুত্র নদের সঙ্গে সংযোগ স্থাপন করা গেলে নদীটি আবার তার খর¯্রােত ফিরে পাবে। এখনকার ধরলা নদী আসলে উন্নয়নের বড় অন্তরায়।

মন্তব্য করুন


 

Link copied