আর্কাইভ  শুক্রবার ● ১৯ এপ্রিল ২০২৪ ● ৬ বৈশাখ ১৪৩১
আর্কাইভ   শুক্রবার ● ১৯ এপ্রিল ২০২৪
 width=
 
 width=
 
শিরোনাম: পলাশবাড়ীতে আসামির ছুরিকাঘাতে বাদীর মৃত্যু, গ্রেফতার ১       মন্ত্রী-সংসদ সদস্যদের সন্তান-স্বজনের ভোটে না দাঁড়ানোর নির্দেশ       ভোজ্যতেলের দাম বাড়ল, খোলা তেলে সুখবর       বিএনপি নেতা সোহেলের নিঃশর্ত মুক্তি দাবিতে রংপুরে  মানববন্ধন ও সমাবেশ        খরার ঝুঁকিতে রংপুর অঞ্চল      

 width=
 

দিনাজপুরের আম বাগানগুলোতে উপচে পড়া মুকুল

বুধবার, ২১ মার্চ ২০১৮, বিকাল ০৬:০২

আম গাছের প্রতিটি শাখার কচি ডগার বুক ভেদ করে এসেছে মুকুল। গাছে গাছে ফুটন্ত মুকুল থেকে বের হচ্ছে আমের গুটি। ভালো ফলন পাওয়ার আশায় গুটিদানা রক্ষার্থে বিরতিহীনভাবে গাছের পরিচর্যায় ব্যস্ত সময় পার করছে বাগানি ও আম চাষীরা।গাছে থোকা থোকা মুকুল আগমনই বলে দিচ্ছে এবার আমের ভালো ফলন হবে এ জেলায়। তাই দিনাজপুরের আম চাষীরা এখন ব্যস্ত সময় কাটাচ্ছেন আম গাছের পরিচর্চায়।অনেকে ছত্রাক নাশক ও কীটনাশক ¯েপ্র করছে আম গাছে। লাভ জনক ফল হওয়ায় অনেকে ধান ও অন্যান্য ফসলের জমিতে আম গাছ লাগিয়েছে। বিরল উপজেলার পলাশবাড়ী এলাকার কৃষক মকছেদ জানালেন,তার আম বাগানে এবার প্রচুর মুকুল এসেছে। তা তিনি ৫০ বছরের দেখেননি এমন মুকুল। আবহাওয়া অনুকুলে থাকলে তিনি ভালো আম উৎপাদনের আশা করছিন। রানীপুকুর এলাকার কৃষক আজাহার আলী তার ৮ বিঘা ফসলি জমির মধ্যে ৫ বিঘাতে আম গাছ লাগিয়েছেন। এবারই প্রথম তার গাছে মুকুল ধরেছে। আম বাগানের পতিত জমিতে তিনি ধান ও গম লাগিয়েছেন। এর আগে আলুও লাগিয়েছিলেন বলে জানালেন।

দিনাজপুরের ১৩টি উপজেলায় এ বছর ৩ হাজার ৭’শ ৯০ হেক্টর নির্ধারিত বাগানের জমিতে এবং এক হাজার ৯’শ হেক্টর বসতবাটীর জমিতে আম চাষ হচ্ছে । জেলায় প্রায় ২০/২৫ প্রজাতির আম চাষ হচ্ছে। এর মধ্যে গোপালভোগ, সূর্যাপূরী, আম্রপালী, ল্যাংড়া,ফজলি, বউভূলানী,আসিনিয়া, ছাতাপড়া,চিনিফজলী, সুরমাই, মিশ্রীভোগ কালাপাহাড়ী, গুটি, মধুচুষি, খিরশাপাতি উল্লেখযোগ্য। প্রতি মৌসুমে এ জেলার আম বিক্রি থেকে অর্জিত হয় গড়ে ৫০ থেকে ৫০ কোটি টাকা।

আমের মুকুলের মৌ মৌ ঘ্রাণে ভরে উঠেছে দিনাজপুরের গ্রামাঞ্চল । আর এসব আমের মুকুল থেকে আসতে শুরু করেছে থোকায় থোকায় আম মুকুর। আমের মুকুল রক্ষা ও রোগ বালাই থেকে মুক্ত রাখতে নিয়মিত আম চাষীদের পরামর্শ দিচ্ছে কৃষি বিভাগ বলে জানিয়েছেন, দিনাজপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ তৌহিদুল ইকবাল। তিনি জানান,এবার জেলা সদর, বিরল, কাহারোল , চিরিরবন্দর বোচাগঞ্জ, বীরগঞ্জ ,পার্বতীপুর এলাকার আম বাগানগুলোতে উপচে পড়া মুকুলের সমারোহ ।আম বিক্রি করে আর্থিক ভাবে লাভবান হবার স্বপ্ন দেখছেন আম বাগান মালিক ও ব্যবসায়ীরা। আগাম বিক্রি হয়েছে কিছু আম বাগান। তবে অনেক বাগান মালিক ভালো দামের আশায় অপেক্ষা করছেন। আমের ভালো ফলন এবং রং টিক রাখার জন্য এখন থেকে গাছের গোড়ায় পানি দিচেছেন। মুকুল থেকে গুটি শুরু হওয়ায় ভিটামিন রিপকট ¯েপ্র করা হচ্ছে বলে বাগান মালিকরা জানিয়েছেন। এবার আম গাছে প্রচুর মুকুল এসেছে। মুকুলের মৌ মৌ গন্ধে দিনাজপুর এখন মুখরিত হয়ে উঠেছে। আবহাওয়া অনুকুলে থাকলে এবার এ অঞ্চলে আমের বাম্পার ফলন হবে এমনটাই মন্তব্য করেছেন,কৃষিবিদরা।

মন্তব্য করুন


 

Link copied