আর্কাইভ  শুক্রবার ● ১৯ এপ্রিল ২০২৪ ● ৬ বৈশাখ ১৪৩১
আর্কাইভ   শুক্রবার ● ১৯ এপ্রিল ২০২৪
 width=
 
 width=
 
শিরোনাম: পলাশবাড়ীতে আসামির ছুরিকাঘাতে বাদীর মৃত্যু, গ্রেফতার ১       মন্ত্রী-সংসদ সদস্যদের সন্তান-স্বজনের ভোটে না দাঁড়ানোর নির্দেশ       ভোজ্যতেলের দাম বাড়ল, খোলা তেলে সুখবর       বিএনপি নেতা সোহেলের নিঃশর্ত মুক্তি দাবিতে রংপুরে  মানববন্ধন ও সমাবেশ        খরার ঝুঁকিতে রংপুর অঞ্চল      

 width=
 

পেজ পরিচালকদের পরিচয় যাচাই করবে ফেসবুক

শনিবার, ৭ এপ্রিল ২০১৮, দুপুর ০১:৩৫

ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জুকারবার্গ বলেন, ফেসবুকের বেশি ফলোয়ারের পেজের পরিচালকদের তথ্য যাচাই করা হবে। যারা তাদের তথ্য নিশ্চিত করবেন না সেসব পেজের পোস্ট বন্ধ করা হবে। নিজের পরিচয় গোপন করে যারা পেজ পরিচালনা করে তাদের ধরতে আমরা এ পদক্ষেপ নিয়েছি।

রাজনৈতিক বিজ্ঞাপন নিয়ন্ত্রণের নীতিমালায় সমর্থন দেওয়ার কথাও বলেছেন জুকারবার্গ। তিনি বলেন, এটি বাস্তবায়ন করতে গেলে বিজ্ঞাপনের উৎস্য সম্পর্কে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো আরও বেশি তথ্য সংগ্রহ করতে হবে।

জুকারবার্গ বলেন, যে কোনো প্লাটফর্মের চেয়ে নির্বাচনে হস্তক্ষেপ একটি বড় সমস্যা। এজন্য আমরা ‘অনেস্ট অ্যাড অ্যাক্ট’-এ সমর্থন জানিয়েছি। আশা করছি এটি সকল রাজনৈতিক বিজ্ঞাপনের বাধা দূর করবে।

প্রসঙ্গত, সম্প্রতি ফেসবুকের বিরুদ্ধে অভিযোগ ওঠেছে ব্যবহারীর তথ্য সংগ্রহের জন্য কেমব্রিজ অ্যানালিটিকা নামের একটি প্রতিষ্ঠানকে অ্যাপ ব্যবহারের অনুমতি দিয়েছিল প্রতিষ্ঠানটি। ওই অ্যাপের মাধ্যমে কয়েক কোটি ব্যবহারকারীর তথ্য সংগ্রহের পরে তা বিশ্লেষণ করে ২০১৬ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের পক্ষে ব্যবহার করা হয়। এ কাজের সঙ্গে জড়িত এক অধ্যাপক সম্প্রতি মুখ খোলায় তা গণমাধ্যমে আসে। তথ্য চুরির এই কেলেঙ্কারি ফাঁস হওয়ার পর ফেসবুক ব্যবহারকারীদের তথ্যের নিরাপত্তা নিশ্চিত করার জন্য একের পর এক পরিবর্তন আনার উদ্যোগ নিচ্ছে।

মন্তব্য করুন


 

Link copied