Templates by BIGtheme NET
আজ- রবিবার, ২৩ সেপ্টেম্বর, ২০১৮ :: ৮ আশ্বিন ১৪২৫ :: সময়- ৯ : ১৪ পুর্বাহ্ন
Home / টপ নিউজ / শিশুর ১০ বছর হওয়ার আগে যা শিখাবেন

শিশুর ১০ বছর হওয়ার আগে যা শিখাবেন

ডেস্ক: দশ বছর আগের সময়টা সন্তানের জন্য খুব গুরুত্বপূর্ণ সময়। এই সময়ে যা দেখে তাই চট করে শিখে নেয় এবং পরবর্তী বয়সে সেটাই তারা কাজে লাগায়। তাই এ সময় বাবা-মা এবং পরিবারের সতর্ক অনুসরণ করে সন্তানকে গুরুত্বপূর্ণ বিষয়গুলো শিখিয়ে দেওয়া।

বড়দের সঙ্গে তর্ক না করা: কোন বিষয়ে বড়দের সঙ্গে তর্ক-বিতর্কে জড়ানো যাবে না। বড়দের সঙ্গে তর্ক করাটা বেয়াদবি কাজ, সেটা তাদেরকে শিখাতে ও বুঝাতে হবে এই বয়সেই।

বয়স্কদের সালাম জানানো: বয়স্কদের দেখলেই সুন্দরভাবে সালাম দিতে হবে, এখন থেকেই এটা শিখিয়ে দিতে হবে। সালামের অর্থটাও তাদের শিখিয়ে দেওয়া প্রয়োজন, যাতে তাদের নিজের থেকেই সালাম দেওয়ার আগ্রহ থাকে।

বড়দের কাজে সাহায্য করা: বয়স্ক কিংবা গুরুজনদের কাজ করতে দেখলে নিজ উৎসাহে তাদের কাজে সহযোগিতা করানো শিখাতে হবে। এই বয়সে এসব কাজ না শেখালে পরবর্তীতে বসে থাকার অভ্যাস হয়ে যাবে।

বাবা-মায়ের সঙ্গে বন্ধত্বপূর্ণ হয়ে ওঠা: সন্তানের বন্ধু হয়ে ওঠা খুব কষ্টকর কিন্তু আপনাকে এ চেষ্টা অবশ্যই করতে হবে। ধীরে ধীরে সন্তান শেখান যে বাবা-মা’রাও বন্ধুসমেত। এখন থেকেই কাছের মানুষ হয়ে ওঠার চেষ্টা করুন যেন যেকোনো বিপদে-আপদে সে আপনার কাছে আসতে পারে।

অনুমতি নেওয়ার অভ্যাস গড়ে তুলুন: কারো সঙ্গে কথা বলার প্রয়োজন হলে শুরুতেই ‘আপনার সঙ্গে একটু কথা বলতে পারি’-এই ধরনের অনুমতি নেওয়া খুবই জরুরি। এটা ভদ্রতার মধ্যেই পড়ে।

ধন্যবাদ বলা শেখান: কারো কাছ থেকে কোনো কিছু নেওয়ার সময় ‘ধন্যবাদ’বলতে হয়, সেটা এখনিই শিখিয়ে দিন। এই অভ্যাসটি সন্তানের মধ্যে গড়ে তুলুন।

Social Media Sharing

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful