Templates by BIGtheme NET
আজ- সোমবার, ২১ অক্টোবর, ২০১৯ :: ৬ কার্তিক ১৪২৬ :: সময়- ৫ : ৩৮ পুর্বাহ্ন
Home / টপ নিউজ / লালমনিরহাটে শিক্ষার্থীর মৃত্যুর ‘চিরকুট’রেখে আত্নহত্যার চেষ্টা! “আমার মৃত্যুর জন্য হেড স্যার দায়ী”

লালমনিরহাটে শিক্ষার্থীর মৃত্যুর ‘চিরকুট’রেখে আত্নহত্যার চেষ্টা! “আমার মৃত্যুর জন্য হেড স্যার দায়ী”

নিয়াজ আহমেদ সিপন, স্টাফ রিপোর্টার: জেএসসি পরীক্ষায় অংশ গ্রহণের সুযোগ না দেয়ায় সিলিং ফ্যানে ঝুলে আত্মহত্যার চেষ্টা করে তুষভান্ডার আর.এম.এম.পি সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের ৮ম শ্রেণির ছাত্র মাহফুজ হাসান। আত্মহত্যার চেষ্টার পর মাহফুজ হাসানের পরিবারের লোকজন দেহ তল্লাশি করে একটি ‘চিরকুট’ উদ্ধার করেন। ওই চিরকুটে লেখা রয়েছে। “আমার মৃত্যুর জন্য হেড স্যার দায়ী। ”
এ ঘটনার পর থেকে লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলার তুষভান্ডার আর.এম.এম.পি সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষকের উপর ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষকের অভিভাবক বদলি চেয়েছেন । ঘটনাটি ঘটেছে গত ৬ আগস্ট সোমবার সন্ধ্যায়।

এলাকাবাসী ও মাহফুজ হাসানের পারিবারিক সূত্রে জানা যায়,আসন্ন ২০১৮ সালের জেএসসি পরীক্ষায় কোন রকম টেস্ট পরীক্ষা না নিয়েই প্রথম সাময়িক পরীক্ষার ফলাফলের উপর ভিত্তি করে ৫৭ জন শিক্ষার্থীর মধ্যে কয়েকজন শিক্ষার্থীকে এবারের জেএসসি পরীক্ষা দেয়ার সুযোগ থেকে বাদ দিয়েছে। লালমনিরহাট জেলায় ক্রিকেটে অল রাউন্ডার খেলোয়ার হিসাবে কৃতিত্ব অর্জন করায় তাকে বিকেএসপি’তে প্রশিক্ষণ নেয়ার সুযোগ দেন। যে কারণে প্রথম সাময়িক পরীক্ষায় যথারীতি অংশ গ্রহণ করলেও তার ফলাফল সন্তোষজনক না থাকায় তাকে জেএসসি পরীক্ষা দেয়ার সুযোগ থেকে বাদ দেন বিদ্যালয় কর্তৃপক্ষ। মাহফুজ গত ২ আগস্ট’১৮ তারিখে প্রধান শিক্ষক বরাবরে একটি লিখিত আবেদনে কর বিদ্যালয়ে। সেখানে উল্লেখ করে, ক্রিকেট খেলোয়ার হিসেবে জেলা পর্যায়ে অনুশীলন করার কারণে পড়াশোনায় মনযোগী হতে পারেনি। যে কারণে তার প্রথম সাময়িক পরীক্ষা কিছুটা খারাপ হয়। সে আবেদনের সাথে একটি অঙ্গীকারনামা দিয়েছিল এবং সেখানে লিখেছে তাকে জেএসসি পরীক্ষা দেয়ার সুযোগ দিলে সে নিশ্চিত জিপিএ-৫ অর্জন করবে। যে আবেদন পত্রটিতে মানবিক কারণে স্থানীয় উপজেলা চেয়ারম্যান মাহবুবুজ্জামান আহমেদ একজন খেলোয়ার হিসেবে মাহফুজকে পরীক্ষা দেয়ার সুযোগদানের জন্য প্রধান শিক্ষক বরাবরে লিখিত আবেদনে সুপারিশ করেছিলেন।

সবকিছু প্রচেষ্টায় ব্যর্থ হয়ে ৬ আগস্ট সন্ধ্যায় তুষভান্ডারস্থ ভাড়া বাসায় সিলিং ফ্যানের সাথে ফাঁস টেনে আত্মহত্যা করার পথ বেঁচে নেয়। এ সময় বড় বোন দরজায় লাথি দিয়ে ছিটকিনি ভেঙ্গে রুমে ঢুকে মাহফুজকে নিশ্চিত মৃত্যুর হাত থেকে রক্ষা করেন। ওই সময় পরিবারের লোকজন মাহফুজের দেহ তল্লাশি করে একটি ‘চিরকুট’ উদ্ধার করে। সেই ‘চিরকুটে’ মাহফুজ লিখেছে “আমার মৃত্যুর জন্য তুষভান্ডার আর.এম.এম.পি. সরকারি উচ্চ বিদ্যালয়ের হেড স্যার দায়ী।” আরেক অংশে লিখেছে “ উপজেলা চেয়ারম্যান স্যার আমার জন্য সুপারিশ করিয়াছিলেন ওনি যেন সুস্থ থাকেন । ”
ঘটনা জানাজানি হলে পরের দিন (৭আগষ্ট) অন্যান্য সংবাদকর্মীদের সাথে এ প্রতিনিধি মাহফুজদের বাসায় গিয়ে ঘটনার আদি-অন্ত জানা যায়। তুষভান্ডার আর এম এম পি সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নলিনী কান্ত রায়ের সাথে তাঁর কার্যালয়ে যোগাযোগ করতে গেলে তিনি মাহফুজ সম্পর্কে প্রথমে কোন রকম তথ্য দিতে রাজি হননি। তিনি ক্ষিপ্ত হয়ে বলেন দেশে এ ধারণের মৃত্যু অনেক ঘটনা ঘটছে। তাতে শিক্ষকের কিছু হয়নি। এমনকি সংবাদ কর্মীদের চরিত্র নিয়েও তিনি বিরূপ মন্তব্য করেন। এ সময় বিদ্যালয়ের সহকারী শিক্ষক আবু সাঈদ মন্ডল কক্ষে এসে প্রধান শিক্ষকের গুণ-কীর্ত্তনে অতি উৎসাহী হয়ে উঠেন। তিনি উপজেলা চেয়ারম্যানতো দুরের কথা স্বয়ং মন্ত্রীর সুপারিশেও কোন কাজ হবেনা বলেও জানান তিনি ।

তিনি আরো বলেন, ‘আমাদের হেড স্যারের মত সৎ অফিসার উপজেলায় দ্বিতীয়টি নেই। উপজেলার সবাই ঘুষখোর।
নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন শিক্ষার্থী জানায়, ‘স্যারদের কাছে প্রাইভেট না পড়লে বিদ্যালয়ের স্যাররা পরীক্ষায় নম্বর কম দিয়ে পরীক্ষায় ফেল দেখায়। আবার টাকা দিলে কম নম্বর শিক্ষার্থীকে পরীক্ষায় অংশ গ্রহণ করার সুযোগ করে দেয়া হয়।
এমনটা জানালেন নাম প্রকাশে অনিচ্ছুক সরকারি ও বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ের একাধিক প্রধান শিক্ষক। ‘ কোন শিক্ষার্থী যদি ৫ বিষয়ে ফেল করে,তাকে সঙ্গত কারণে জেএসসি পরীক্ষায় অংশ গ্রহণের সুযোগ দেয়াটা ঠিক হবেনা।’ এমনটা জানালেন সংশ্লিষ্ট বিদ্যালয়ের পরিচালনা কমিটির সভাপতি উপজেলা নির্বাহী অফিসার মোঃ রবিউল হাসান । তবে, জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আজিজুল ইসলাম জানান ‘জেএসসি পরীক্ষার ক্ষেত্রে কাউকে বাদ দেয়ার এমন কোন বিধি বিধান আছে বলে আমার জানা নেই।’

Social Media Sharing

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful